Rajasthan: রাজস্থানে শুধু একটি পরিবারের জন্যই একটি বুথ! ভোটার সংখ্যা কত জানেন?

Rajasthan smallest booth: ভারত-পাক সীমান্তবর্তী গ্রামটি 'বারমের কা পার' নামে পরিচিত। প্রতিবার নির্বাচনের সময় কড়া চ্যালেঞ্জের মুখে পড়েন এই গ্রামের মানুষ। কারণ গ্রামের মানুষদের ভোট দিতে যেতে হত ২০ কিলোমিটার দূরে। সেটাই ছিল এতদিন তাদের নিকটতম ভোটকেন্দ্র।

Rajasthan: রাজস্থানে শুধু একটি পরিবারের জন্যই একটি বুথ! ভোটার সংখ্যা কত জানেন?
রাজস্থানে ভোটের লাইনে কর্মীরা (ফাইল ছবি)Image Credit source: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2023 | 1:50 PM

জয়পুর: শুরু হয়ে গিয়েছে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। ৭ নভেম্বর ছত্তীসগঢ়ের প্রথম দফার এবং মিজোরামের সব আসনে ভোট গ্রহণ হয়ে গিয়েছে। রাজস্থানে ভোট গ্রহণ করা হবে ২৫ নভেম্বর। তার আগে, ভারত-পাক সীমান্তবর্তী এক প্রত্যন্ত গ্রামে একটি ভোটকেন্দ্র স্থাপন করেছে নির্বাচন কমিশন, য়েখানে ভোট দেবেন শুধুমাত্র একটি পরিবারের সদস্যরা। বারমের জেলার এই বুথের ভোটার সংখ্যা মাত্র ৩৫। আর এই ৩৫ জনই একই পরিবারের সদস্য।

ভারত-পাক সীমান্তবর্তী গ্রামটি ‘বারমের কা পার’ নামে পরিচিত। প্রতিবার নির্বাচনের সময় কড়া চ্যালেঞ্জের মুখে পড়েন এই গ্রামের মানুষ। কারণ গ্রামের মানুষদের ভোট দিতে যেতে হত ২০ কিলোমিটার দূরে। সেটাই ছিল এতদিন তাদের নিকটতম ভোটকেন্দ্র। এই দীর্ঘ পথ তাদের যেতে হত হয় পায়ে হেঁটে, কিংবা, উটে চড়ে। ফলে, মহিলাদের এবং বয়স্কদের জন্য ভোট দিতে যাওয়াটা ছিল অত্যন্ত কঠিক বিষয়। ফলে এতদিন পর্যন্ত গ্রামের অল্পবয়সী পুরুষ সদস্যরাই শুধুমাত্র ভোট দিতে যেতেন। বয়স্ক ও মহিলাদের মতামত প্রতিফলিত হত না ভোটবাক্সে। তবে এই বছর, অবস্থাটা পাল্টে গিয়েছে। যাতে আরও বেশি মানুষ তাঁদের মত প্রকাশ করতে পারেন, ভোটে অংশ নিতে পারেন, তার জন্য এবার সীমান্তবর্তী এই গ্রামেই এবার ভোটকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

প্রথমবার তাঁদের গ্রামে ভোটকেন্দ্র স্থাপন করা হচ্ছে। এই খবরে গ্রামবাসীরা বিশেষ করে মহিলারা দারুণ খুশি। গণতন্ত্রের উৎসবে সামিল হতে অধীর আগ্রহে অপেক্ষা করছে তারা। পুরো গ্রাম ভোট উৎসবের জন্য প্রস্তুত। গ্রামে নিবন্ধিত ভোটারের সংখ্যা ৩৫ জন। এর মধ্যে ১৭ জন মহিলা এবং ১৮ জন পুরুষ। ১৮ পুরুষের আগে ভোটদানের অভিজ্ঞতা থাকলেও, মহিলারা এই প্রথমবার ভোট দেবেন। তাই এবার বারমের জেলার এই গ্রামে দীপাবলির উৎসবের পরও, উৎসবের মেজাজ যাবে না বলে মনে করছেন গ্রামবাসীরা। তারা আদতে একই পরিবারের বিভিন্ন সদস্য।

২০১৮ সালের বিধানসভা নির্বাচনে, ২০০ আসনের রাজস্থান বিধানসভায়, ৯৯ আসন জিতে সরকার গঠন করেছিল কংগ্রেস। বিজেপি জিতেছিল ৭৩টি আসন। বিএসপি বিধায়ক এবং নির্দলদের সমর্থন পেয়েছিলেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। ২৫ নভেম্বর রাজস্থানে ভোটগ্রহণ করা হবে। ৩ ডিসেম্বর বাকি চার রাজ্যের বিধানসভা নির্বাচনের সঙ্গেই ফল প্রকাশ করা হব রাজস্থান বিধানসভা নির্বাচনেরও।