Rajasthan New District: বদলে গেল রাজস্থানের মানচিত্রই! নির্বাচনের আগে বড় সিদ্ধান্ত গেহলট সরকারের

Rajasthan: নতুন জেলা ঘোষণার ব্যাখ্যা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, "যদি জেলার আকার ছোট হয়, তবে আইন-বিচারব্যবস্থা পরিচালনে সুবিধা হয় এবং সুষ্ঠভাবে প্রশাসনিক কাজ করা যায়।"

Rajasthan New District: বদলে গেল রাজস্থানের মানচিত্রই! নির্বাচনের আগে বড় সিদ্ধান্ত গেহলট সরকারের
রাজস্থানের মুখ্য়মন্ত্রী অশোক গেহলট।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 6:21 AM

জয়পুর: নির্বাচনের আগেই বড় সিদ্ধান্ত রাজস্থান সরকারের (Rajasthan Government)। ঘোষণা করা হল নতুন ১৯টি জেলার (New District)। সাধারণ মানুষের বিভিন্ন সমস্যা দূর করার জন্য এবং প্রশাসনের কাছে যাতে আরও সহজে পৌঁছে যাওয়া যায়, তার জন্য়ই এই নতুন জেলা ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন জেলার পাশাপাশি আরও তিনটি বিভাগীয় সদর দফতর তৈরির ঘোষণাও করা হয়েছে। এরফলে কোনও সরকারি কাজের জন্য সাধারণ মানুষকে আর দূর-দূরান্তের সদর দফতরে যেতে হবে না। যদিও কংগ্রেস সরকারের এই সিদ্ধান্ত ঘোষণার পরই সমালোচনায় সরব হয়েছে বিজেপি(BJP)। তাদের দাবি, রাজস্থানের মানুষের সুবিধার জন্য নয়, বরং অশোক গেহলটের (Ashok Gehlot) সরকার ব্যক্তিগত রাজনৈতিক স্বার্থপূরণের জন্যই নতুন ১৯টি জেলা ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবারই রাজ্যে পুরনো জেলাগুলিকে ভেঙে নতুন করে ১৯টি জেলা তৈরির কথা ঘোষণা করেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। বিধানসভায় দাঁড়িয়ে তিনি বলেন, “ভৌগলিক অঞ্চলের হিসাবে রাজস্থান আমাদের দেশের সবথেকে বড় রাজ্য। বেশ কিছু ক্ষেত্রে জেলা সদর দফতরের দূরত্ব ১০০ কিলোমিটারেরও বেশি হয়। এরফলে সাধারণ মানুষ সহজেই জেলা সদর দফতরে যেতে পারছেন না। প্রশাসনও প্রতিটি বাড়ি ও পরিবারের কাছে পৌঁছতে পারছে না। এই সমস্যা দূর করার জন্য়ই নতুন করে ১৯টি জেলা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

নতুন জেলা ঘোষণার ব্যাখ্যা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “যদি জেলার আকার ছোট হয়, তবে আইন-বিচারব্যবস্থা পরিচালনে সুবিধা হয় এবং সুষ্ঠভাবে প্রশাসনিক কাজ করা যায়।” রাজস্থানের মুখ্যমন্ত্রীর ১৯টি নতুন জেলা ঘোষণার ফলে এবার জেলার সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৩-এ। নতুন তিনটি যে সদর দফতর তৈরির ঘোষণা করা হয়েছে, সেগুলি পালি, শিকর ও বানসারায় তৈরি হবে।

এদিকে, গেহলট সরকারের এই ঘোষণার পরই সমালোচনায় সরব হন রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেত্রী বসুন্ধরা রাজে। তিনি বলেন, “যেভাবে নতুন জেলা ঘোষণা করা হল, তাতে রাজ্য বাজেট ও রাজ্যের অর্থনৈতিক পরিকাঠামো ঝুঁকির মুখে পড়ে গিয়েছে। নতুন জেলা ঘোষণার সময় একাধিক গুরুত্বপূর্ণ বিষয়কে এড়িয়ে যাওয়া হয়েছে। এই সিদ্ধান্তে প্রশাসনিক কাজ সহজ হবে না, বরং আরও কঠিন হবে। গেহলট সরকার ব্যক্তিগত রাজনৈতিক স্বার্থপূরণের জন্যই এই ঘোষণা করেছে।”

রাজস্থানের নতুন জেলাগুলি-

নতুন যে ১৯টি জেলা ঘোষণা করা হল, সেগুলি হল- অনুপগড়, বালোত্রা, বেওয়ার, কেকরি, দীগ, দিদওয়ানা-কুচামান, দুদু, গঙ্গাপুর, জয়পুর উত্তর, জয়পুর দক্ষিণ, যোধপুর পূর্ব, যোধপুর পশ্চিম, কোটপুতলি-বেহরোর, খেরতাল, নিম কা থানা, ফালোরি, সালুম্বের, সাঞ্চোর ও শাহপুরা।