Tripura Assembly Election: ত্রিপুরায় ছাপ ফেলল না বাম-কংগ্রেসের ‘দোস্তি’, হাতে কাস্তে উঠতেই কোপ পড়ল ভোট শতাংশে

Tripura Assembly Election: ত্রিপুরায় এই বিধানসভা নির্বাচনে জোট করে লড়েছে বাম-কংগ্রেস। তবে এই বাম জোট ৬০ টি আসনের মধ্যে মাত্র ১৪ টি আসন পেয়েছে।

Tripura Assembly Election: ত্রিপুরায় ছাপ ফেলল না বাম-কংগ্রেসের 'দোস্তি', হাতে কাস্তে উঠতেই কোপ পড়ল ভোট শতাংশে
গ্রাফিক্স সৌজন্যে : অভীক দে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2023 | 12:15 AM

আগরতলা: ‘কেরলে কুস্তি, ত্রিপুরায় দোস্তি’। ত্রিপুরায় নির্বাচনী প্রচারে গিয়ে এহেন মন্তব্যই করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। কথায় আছে, তেলে জলে মিশ খায় না। কিন্তু কখনও কখনও তরকারিতে খায়। সেই তরকারিটাই পশ্চিমবঙ্গে রান্না করার প্রচেষ্টা করেছিল বাম-কংগ্রেস। এর আগে ২১-র পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বাম কংগ্রেস জোট বেঁধে নির্বাচনে লড়েছিল। তবে সেই তরকারি শেষ পর্যন্ত সুস্বাদু হয়নি। কারণ এই নির্বাচনে কোনও আসনই পায়নি বাম ও কংগ্রেস। তবে ত্রিপুরার তরকারিটা খেতে এতটা খারাপ না হলেও অল্প সল্প নুন কম তো হয়েছেই। তাই বাম-কংগ্রেস জোট  প্রথম সারিতে উঠে আসতে পারেনি বলছেন রাজনীতির কারবারিরা।

বাম-কংগ্রেস জোট উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে ১৪ টি আসন পেলেও গতবারের থেকে আসন সংখ্যা কমেছে বামের। ত্রিপুরায় ২৩-র বিধানসভা নির্বাচনে ৬০ টি বিধানসভা আসনের মধ্যে ৪৭ টি আসনে প্রার্থী দিয়েছিল বাম। তার মধ্যে ১১ টি আসনে জয়ী হয়েছে তারা। আর কংগ্রেস ১৩ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। তার মধ্যে জয় পেয়েছে মাত্র ৩ টি আসনে। আর ২০১৮ সালের নির্বাচনের ফলাফল যদি খতিয়ে দেখা হয়, সেই নির্বাচনে ১৬ টি আসন পেয়েছিল সিপিএম। এবং কংগ্রেসের ভাঁড়ার ছিল শূন্য। এইবার কংগ্রেস-বাম জোটে তাও খাতা খুলতে পেরেছে কংগ্রেস। তবে আসন সংখ্যা কমেছে সিপিএম-র। আখেরে এই জোটের লাভ পেলো না দুই দলের কেউই। উল্টে ভোটবাক্সে ভোটের হার কমেছে বাম-কংগ্রেসের। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে যেখানে সিপিএম-দের ছিল ৪২.২২ শতাংশ। এবার তা কমে হয়েছে ২৫ শতাংশের কাছাকাছি।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বারবারই বলেছেন, পশ্চিমবঙ্গে বাম-কংগ্রেসের জোট হলে বামেদের ভোট কংগ্রেস পেলেও উল্টোটা হয় কখনোই হয়া না। তবে এই ত্রিপুরার ক্ষেত্রে এই সমীকরণটা ফলপ্রসূ না হলেও কংগ্রেসের হাত ধরে আসন সংখ্যা কমেছে সিপিএম-র। ভোটবাক্সে কমেছে ভোটের সংখ্য়াও। এইবার আগরতলা আসন থেকে জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থী সুদীপ রায় বর্মন, বনমালিপুর কেন্দ্র থেকে জয়ী হন কংগ্রেসের গোপাল চন্দ্র রায় এবং কৈলাশহর থেকে জিতেছেন কংগ্রেসের বিরাজিৎ সিনহা। আগরতলায় গত বছর বিধানসভা নির্বাচনেও জিতেছিলেন সুদীপ রায় বর্মন। তখন তিনি ছিলেন বিজেপিতেই। বনমালিপুর কেন্দ্রে গত বছর বিজেপি প্রার্থী তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব জিতেছিলেন। তবে কৈলাশহর থেকে জিতেছিলেন বাম প্রার্থী মাবাশ্বর আলি। তবে পশ্চিমবঙ্গের মতো ত্রিপুরায় এই বাম-কংগ্রেস জোটকে শূন্য হাতে ফিরতে না হলেও এমন কিছু ভোট পায়নি যাতে কোনওভাবে সরকার গঠনে ভূমিকা নিতে পারে। সেই বাম-কংগ্রেস জোট অকৃতকার্যই রয়ে গেল উত্তর-পূর্বের এই রাজ্যে।