UP election: সমাজবাদী পার্টিকে ক্ষমতায় আনলেই বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ, প্রতিশ্রুতি অখিলেশের

Akhilesh Yadav: মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি ও কংগ্রেস উত্তরপ্রদেশের ভোটযুদ্ধে থাকলেও দেশের সর্ববৃহৎ রাজ্য বিজেপির সঙ্গে মূল লড়াই দেশের সমাজবাদী পার্টির।

UP election: সমাজবাদী পার্টিকে ক্ষমতায় আনলেই বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ, প্রতিশ্রুতি অখিলেশের
অখিলেশ যাদব। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 4:33 PM

লখনউ: খুব সম্ভবত আগামী ফেব্রুয়ারি মাসে উত্তরাখণ্ড, মনিপুর, পঞ্জাব, গোয়ার সঙ্গেই হবে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন। দেশের সবথেকে বড় রাজ্যকে নিয়ে, রাজনৈতিক পারদ ঊর্ধ্বমুখী। রাজ্যবাসীর মন পেতে নানা রকম প্রতিশ্রুতি দিচ্ছে সব রাজনৈতিক দলগুলি। প্রতিশ্রুতি তালিকায় নবতম সংযোজন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব (Akhilesh Yadav)। রাজ্যের রাজধানী লখনউতে এক নির্বাচনী সমাবেশে উদ্ভাবনী প্রতিশ্রুতি দিলেন সমাজবাদী পার্টি প্রধান। অখিলেশ জানিয়েছেন, আগামী বিধানসভা নির্বাচনে রাজ্যের জনতা যদি সমাজবাদী পার্টিকে ক্ষমতায় নিয়ে আসে তবে নতুন সরকার ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে দেবে।

দিল্লিতে বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার কথা ঘোষণা করে রাজনৈতিক ফায়দা পেয়েছিল অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি। নির্বাচনের আগে অখিলেশের মুখে সেই সুরই শোনা গেল। তিনি বলেন, ” সমাজবাদী পার্টি ক্ষমতায় এলে সাধারণ বিদ্যুৎ গ্রাহকরা ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে পাবেন। কৃষকরাও সেচের কাজে বিনামূল্যে বিদ্যুৎ পাবেন।” শুধু দিল্লি নয়, পঞ্জাব ও গোয়ার আসন্ন বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে একই ধরনের প্রতিশ্রুতি দিতে শোনা গিয়েছে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালকে। জনতার মন জয় করার জন্য একই ধরনের প্রতিশ্রুতি দিলেন অখিলেশ।

আরও পড়ুন Jutemill Closed: বছরের প্রথমদিন কারখানায় গিয়ে মাথায় বাজ! ঝুলল তালা, কাজ হারালেন প্রায় ৫ হাজার শ্রমিক

মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি ও কংগ্রেস উত্তরপ্রদেশের ভোটযুদ্ধে থাকলেও দেশের সর্ববৃহৎ রাজ্য বিজেপির সঙ্গে মূল লড়াই দেশের সমাজবাদী পার্টির। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বিভিন্ন রাজনৈতিক সমাবেশ থেকে বারবার অখিলেশকে নিশানা করেছেন। রাজনৈতিক আক্রমণের পাশাপাশি অখিলেশকে দুর্নীতির অভিযোগে বিদ্ধ করেছে বিজেপি।

উল্লেখ্য, গতকালই রাম মন্দির প্রসঙ্গে সমাজবাদী পার্টির নেতা তথা উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব-কে আক্রমণ করেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ। অখিলেশ যাদব ক্ষমতায় থাকাকালীন কর সেবকদের উপরে যে গুলি চালানোর ঘটনা ঘটেছিল, সেই প্রসঙ্গ তুলে আক্রমণ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। বছরের শেষ দিনে বিজেপির জন বিশ্বাস যাত্রায় অংশ নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, অযোধ্যায় রাম মন্দির তৈরিতে ক্রমাগত বাধা দেওয়ার চেষ্টা করেছিল সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি ও কংগ্রেস।

রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলা ও কর সেবকদের উপর গুলি চালানোর প্রসঙ্গ টেনে তিনি বলেন, “আপনাদের মনে আছে, অযোধ্যায় করসেবকদের গুলি করে খুন করা হয়েছিল এবং তাঁদের দেহ সরায়ু নদীতে ফেলে দেওয়া হয়েছিল? যখন অখিলেশজী এখানে ভোট চাইতে আসবেন, তখন ওনাকে প্রশ্ন করবেন যে করসেবকদের কী অপরাধ ছিল? কেন ওনার সরকার করসেবকদের উপর গুলি চালিয়েছিল?”

আরও পড়ুন Omicron Variant: ফুসফুসে প্রবেশ করেই গতি ধীর হচ্ছে ওমিক্রনের, কতটা ভয়ঙ্কর আকার নিতে পারে নয়া ভ্যারিয়েন্ট?