Amit Shah: ‘হিন্দি ভাষা আমাদের গর্ব’, ভোটের আগে উত্তর প্রদেশে বললেন অমিত শাহ

UP Assembly Election, অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রীকে গর্বের সঙ্গে বলতে শোনা যায়, "আজ আমি গর্বের সঙ্গে আপনদের জানতে চাই, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে একটি ফাইল ইংরিজিতে লেখা বা পড়া হয়না।

Amit Shah:  'হিন্দি ভাষা আমাদের গর্ব', ভোটের আগে উত্তর প্রদেশে বললেন অমিত শাহ
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছবি: নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Nov 13, 2021 | 6:26 PM

বারাণসী: বছর ঘুরতেই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন (UP Assembly Elections 2022)। তার আগেই উত্তর প্রদেশ সফরে গিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। শনিবার, উত্তর প্রদেশের (Uttar Pradesh) জনগণের কাছে শাহ বলেন বেশি করে নিজের মাতৃ ভাষায় কথা বলতে, মাতৃ ভাষায় কথা বলা গর্বের। বিধানসভা নির্বাচনের আগে অমিত শাহের এই মন্তব্য যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী কেন্দ্র বারাণসীতে ‘অখিল ভারতীয় রাজভাষা সম্মেলনে’ (Akhil Bharatiya Rajbhasa Sammelan) প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সমবেত জনতার উদ্দেশে শাহ বলেন ” নিজের বাচ্চাদের সঙ্গে মাতৃ ভাষায় কথা বলুন। এর মধ্যে লজ্জার কিছু নেই। আমাদের মাতৃভাষা আমাদের সকলের গর্ব।”

নিজের বক্তব্যে অমিত শাহ জানিয়েছেন, তিনি মনে করেন আমাদের সকলের উচিৎ রাজভাষাকে আরও বেশি শক্তিশালী করে তোলা। তিনি বলেন, “আমি গুজরাটির তুলনায় হিন্দি ভাষাকে অনেক বেশি পছন্দ করি।” অমিত শাহ জানিয়েছে, মাতৃ ভাষাকে রক্ষা ও প্রচার করাই হল নয়া জাতীয় শিক্ষানীতির (New Education Policy) অন্যতম প্রধান উদ্দেশ্য।

“ভাষার প্রচার ও বিস্তারের পাশাপাশি জাতীয় সরকারি ভাষাকে আরও বেশি মাত্রায় ব্যবহার করা নতুন জাতীয় শিক্ষানীতির অন্যতম প্রধান উদ্দেশ্য। নয়া শিক্ষানীতিতে সরকারি ভাষা এবং মাতৃভাষার ওপর অনেক বেশি করে জোর দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে নতুন পরিবর্তন এনেছেন, সেটা আগামি দিনে দেশের ভবিষ্যতকে বদলে দেবে।” বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এদিনের অনুষ্ঠানে অমিত শাহের সঙ্গে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রীকে গর্বের সঙ্গে বলতে শোনা যায়, “আজ আমি গর্বের সঙ্গে আপনদের জানতে চাই, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে একটি ফাইল ইংরিজিতে লেখা বা পড়া হয়না। আমরা সম্পূর্ণভাবে সরকারি ভাষা হিসেবে হিন্দিকে গ্রহণ করেছি। অন্যান্য অনেক মন্ত্রকও আগামি দিনে এই পথেই হাঁটতে চলেছে।”

উত্তর প্রদেশের পূর্বাঞ্চলীয় এলাকায় দুদিনের সফরে গিয়েছেন অমিত শাহ। এই সফরে আগামি বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে রকৌশল ঠিক করতে এবং দলের সদস্য সংগ্রহ কর্মসূচি বৃদ্ধির লক্ষ্যে বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। শুক্রবার বিশেষ বিমানে বারাণসীতে অবতরণ করার পর, তিনি কাল ভৈরব মন্দিরে পুজো দেন। তারপর বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে পণ্ডিত মদন মোহন মালব্যকে শ্রদ্ধা জ্ঞাপন করেন।

আরও পড়ুন Terrorist Attack: সীমানার কাছে পৌঁছতেই কনভয়ে হামলা, মণিপুরে জঙ্গিহানায় মৃত সেনাবাহিনীর শীর্ষর্কতা সহ ৬ জন