Uttarpradesh Assembly Election : উত্তরপ্রদেশে কংগ্রেসের সমীকরণে তালগোল, শেষে বিজেপিতে যোগ দিলেন প্রিয়ঙ্কা

Uttar Pradesh Polls : কংগ্রেসের প্রিয়ঙ্কা মৌর্য বিজেপিতে যোগ দিতে পারে বলা জানা গিয়েছে। কংগ্রেসের টিকিট না পেয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

Uttarpradesh Assembly Election : উত্তরপ্রদেশে কংগ্রেসের সমীকরণে তালগোল, শেষে বিজেপিতে যোগ দিলেন প্রিয়ঙ্কা
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 3:40 PM

লখনউ : সামনেই বড় যুদ্ধ। আগামী মাসেই দেশের বৃহত্তম রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন ঘিরে চড়ছে রাজনীতির পারদ। নির্বাচনের প্রাক্কালে বদলাচ্ছে বিভিন্ন রাজনৈতিক সমীকরণ। তবে লড়াই না করে ময়দান ছাড়তে নারাজ সব রাজনৈতিক দলই। বিভিন্ন দিক মেপে সিদ্ধান্ত নিচ্ছে রাজনৈতিক ব্যক্তিত্বরা। এই আবহে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিলেন কংগ্রেসের নির্বাচনী প্রচারের এক স্ত্রী মুখ।

হিন্দুস্তান টাইমস এর প্রতিবেদন অনুযায়ী, সংবাদ সংস্থা ANI সূত্রে খবর, কংগ্রেসের নির্বাচনী প্রচার ‘লড়কি হু, লড় সকতি হু’ (আমি নারী, আমি লড়তে পারি) এর এক নারী মুখ প্রিয়ঙ্কা মৌর্য ভারতীয় জনতা পার্টিতে (BJP) যোগ দিতে পারেন। সূত্রের খবর, উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার টিকিট না পেয়ে এহেন সিদ্ধান্ত নিয়েছেন প্রিয়ঙ্কা। টিকিট না পেয়ে তিনি অভিযোগ তুলেছেন, “টিকিট বন্টনে অনিয়ম” চলছে। গতকাল লখনউতে বিজেপির কার্যালয়ে উপস্থিত ছিলেন প্রিয়ঙ্কা মৌর্য। সেই সময় তাঁকে বিজেপিতে যোগ দেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি ANI কে বলেন, “সম্ভবত বিজেপিতে যোগ দিচ্ছি। আমি কংগ্রেসে মাঠে নেমে অনেক কাজ করেছি। কিন্তু টিকিট বণ্টন আগে থেকেই ঠিক ছিল। আমাকে নির্বাচনে লড়ার জন্য টিকিট দেওয়া হয়নি। কিন্তু আমি একজন প্রত্যয়ী প্রার্থী।” তিনি আরও বলেন, “কংগ্রেসের স্লোগান হল ‘লড়কি হু, লড় সকতি হু’। কিন্তু দল আমাকে সেই লড়ার সুযোগটাই দিল না।”

চলতি মাসের ১৫ তারিখ কংগ্রেস তাদের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করে। এই প্রথম দফার তালিকায় তারা ১৫০ জন প্রার্থীর নাম ঘোষণা করে। যার মধ্যে ৫০ জন মহিলা প্রার্থীর নাম রয়েছে। তিনি একজন কংগ্রেস নেতার বিরুদ্ধে টিকিট বণ্টন নিয়ে বড় অভিযোগ তুলেছেন। তিনি জানিয়েছেন, টিকিট পাওয়ার জন্য তাঁর কাছে টাকা চেয়েছেন এক কংগ্রেস নেতা। তিনি দলকে “মহিলাবিরোধী এবং ওবিসি বিরোধী” দল হিসেবে অভিহিত করেছেন। বর্তমানে প্রিয়ঙ্কা মৌর্য উত্তর প্রদেশে কংগ্রেসের মহিলা সংগঠনের সহ সভাপতি। তবে কংগ্রেসের ‘লড়কি হু লড় সকতি হু’ অভিযানের এক বড় মুখ বিজেপিতে যোগ দেওয়ায় কংগ্রেস ভোটবাক্সে বড় ধাক্কা খেতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রার নেতৃত্বে উত্তর প্রদেশে কংগ্রেসের নির্বাচনী প্রচার এক অন্য মাত্রা পেয়েছিল। তাঁর নেতৃত্বে কংগ্রেস ‘লড়কি হু লড় সকতি হু’ স্লাোগান নিয়ে উত্তর প্রদেশের বিভিন্ন জায়গায় একাধিক জনসভা ও মিছিল করেছে। উদ্দেশ্য একটাই ভোটমুখী রাজ্যের মহিলা ভোটারদের কাছে পৌঁছে যাওয়া। যদিও কোভিড-১৯ অতিমারির কথা মাথায় রেখে নির্বাচন কমিশন মিটিং মিছিল এবং জনসভায় বিধিনিষেধ জারি করেছে। তাই সবরকম জনসভা বন্ধ আছে। উল্লেখ্য, সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে।  ১০ মার্চ হবে ভোট গণনা।

আরও পড়ুন : India’s Daily COVID-19 Update: ভাঙল ৮ মাসের রেকর্ড! দেশে একদিনেই আক্রান্ত ৩ লক্ষের বেশি