বিশ্ব নারী দিবসে পথে নামছেন মমতা, ভবানীপুর থেকে পদযাত্রা তৃণমূলের

প্রতি বছরই বিশ্ব নারী দিবসে এক পদযাত্রার আয়োজন করে তৃণমূল মহিলা কংগ্রেস। একাধিকবার অংশ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বিশ্ব নারী দিবসে পথে নামছেন মমতা, ভবানীপুর থেকে পদযাত্রা তৃণমূলের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 26, 2021 | 11:58 AM

কলকাতা: বিশ্ব নারী দিবসে পদযাত্রা করবেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তৃণমূল সূত্রে খবর, আগামী ৮ মার্চ ভবানীপুর থেকে যাদবপুর পর্যন্ত দীর্ঘ এই পদযাত্রায় অংশ নিতে পারেন তিনি। বঙ্গ বিধানসভা ভোটের আবহে এই পদযাত্রা একটা আলাদা রাজনৈতিক তাৎপর্য বহন করবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

প্রতি বছরই তৃণমূল মহিলা কংগ্রেস শহরের বিভিন্ন প্রান্ত থেকে এই পদযাত্রা করে। দলের মহিলা নেতা-কর্মীরা পা মেলান এই পদযাত্রায়। বিভিন্ন সময় সে যাত্রায় অংশ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এবারও তিনি বিশ্ব নারী দিবস উপলক্ষে এই পদযাত্রায় অংশ গ্রহণ করবেন।

এবারের পদযাত্রায় মমতা বন্দ্যোপাধ্যায়ের অংশগ্রহণ নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। কারণ, দরজায় কড়া নাড়ছে ভোট। আর ৮ মার্চের আগে ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়ে যাওয়ারও একটা সম্ভাবনা রয়েছে। তেমনটা যদি হয়, সেক্ষেত্রে বিশ্ব নারী দিবসে তৃণমূল কংগ্রেস আয়োজিত এই পদযাত্রা একটা রাজনৈতিক বার্তাপ্রদানেরও মাধ্যম হয়ে উঠবে বলেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। একইসঙ্গে জনসংযোগেরও একটা গুরুত্বপূর্ণ পর্ব হয়ে উঠবে পদযাত্রা।

আরও পড়ুন: আজই ঘোষণা হতে পারে ভোটের নির্ঘণ্ট

এর আগে ২০১৬, ২০১৯ সালেও বিশ্ব নারী দিবসে এভাবেই হেঁটে জনসংযোগ করতে দেখা গিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। কিন্তু এবার দক্ষিণ কলকাতা ধরে এই পদযাত্রা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। বিশেষ করে, গত কয়েকদিনে বিজেপি যেভাবে ভবানীপুর, টালিগঞ্জ, বেহালায় নিজেদের শক্তি প্রদর্শন করছে, তাতে দক্ষিণ কলকাতাতেও বিজেপি কিন্তু নিজেদের অস্তিত্ব জানান দিতে শুরু করেছে বলেই দাবি ওয়াকিবহাল মহলের। সেক্ষেত্রে মমতার এই পথে নামা একটা আলাদা গুরুত্বের দাবিদার।