গাইঘাটায় বিজেপির প্রার্থী সুব্রত ঠাকুর, মমতার পা ছুঁয়ে প্রণাম করা বিশ্বজিৎ বাগদায়

প্রার্থী বদল করা হল চৌরঙ্গী ও কাশীপুর-বেলগাছিয়ার। শিখা মিত্র ও তরুণ সাহার নাম ঘোষণা করেও এখানে প্রার্থী বদলাতে বাধ্য হল বিজেপি।

গাইঘাটায় বিজেপির প্রার্থী সুব্রত ঠাকুর, মমতার পা ছুঁয়ে প্রণাম করা বিশ্বজিৎ বাগদায়
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 23, 2021 | 11:05 AM

নয়া দিল্লি: বাংলার বিধানসভা ভোটে ১৩টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি (BJP)। উল্লেখযোগ্যভাবে, গাইঘাটায় প্রার্থী করা হয়েছে মতুয়া ঠাকুরবাড়ির সদস্য সুব্রত ঠাকুরকে। বাগদায় বিধায়ক পদের জন্য বিজেপির বাজি বিশ্বজিৎ দাস। মঙ্গলবার সকালেই দিল্লির বিজেপি কার্যালয় থেকে এই তালিকা প্রকাশ করা হয়। পঞ্চম থেকে অষ্টম দফা পর্যন্ত যে ক’টি আসনে প্রার্থীর নাম ঘোষণা বাকি ছিল, সবক’টিতেই এদিন প্রার্থী দিল বিজেপি। সঙ্গে চৌরঙ্গী ও কাশীপুর-বেলগাছিয়ায় প্রার্থী বদলও করেছে তারা।

এদিন কালিম্পংয়ে প্রার্থী হিসাবে নাম ঘোষণা করা হয়েছে শুভা প্রধানের। দার্জিলিংয়ে নীরজ তামাং জিম্বা, কার্শিয়াংয়ে বিষ্ণুপ্রসাদ শর্মা, করণদিঘিতে সুভাষ সিংহ, ইটাহারে অমিত কুমার কুণ্ডু, বনগাঁ উত্তরে অশোক কীর্তনিয়া, বালুরঘাটে অশোক লাহিড়ি, রাসবিহারিতে সুব্রত সাহা, চৌরঙ্গীতে দেবব্রত মাঝি, বহরমপুরে সুব্রত মৈত্র, কাশীপুর-বেলগাছিয়ায় শিবাজী সিংহ রায়।

আরও পড়ুন: মোদীর সভাতেই কি বিজেপিতে দিব্যেন্দু? জবাব দিলেন শিশির-পুত্র

এদিনের প্রার্থী তালিকায় বিশেষ চমক না থাকলেও উল্লেখযোগ্য কলকাতার দুই কেন্দ্র চৌরঙ্গী ও কাশীপুর বেলগাছিয়া। এই দুই কেন্দ্রে প্রথমে প্রয়াত কংগ্রেস নেতা সোমেন মিত্রের স্ত্রী শিখা মিত্র ও তৃণমূল নেত্রী মালা সাহার স্বামী তরুণ সাহাকে প্রার্থী করেছিল বিজেপি। এ নিয়ে চূড়ান্ত বিতর্ক তৈরি হয়। শিখা মিত্র নিজেই জানান, “আমি কখনওই বিজেপির হয়ে ভোটে লড়ছি না। এই তালিকা একেবারেই মিথ্যা”। একইদাবি করেন তরুণ সাহাও। তিনি বলেন, এই প্রার্থী তালিকা নিয়ে তাঁকে সম্পূর্ণ অন্ধকারে রেখেই নাম প্রকাশ করা হয়েছে। তিনিও জানিয়ে দেন, পদ্ম-প্রতীকে তিনি ভোটে লড়বেন না। যা চরম অস্বস্তি বাড়ায় বিজেপির অন্দরে। এবার সেই দুই কেন্দ্রে বিজেপির মুখ হলেন দেবব্রত মাঝি ও শিবাজী সিংহ রায়।

গাইঘাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কেন্দ্র। এখানে মতুয়া ভোটের তাৎপর্য ইতিমধ্যেই একাধিকবার আলোচনায় উঠে এসেছে। সম্প্রতি এ কেন্দ্রে মতুয়া প্রার্থী চেয়ে তৃণমূল বিজেপি নির্বিশেষে ঠাকুর পরিবারের সদস্যরা সরব হন। সেখানে শান্তনু ঠাকুরের ভাই সুব্রত ঠাকুরকে প্রার্থী করে বড় চমক দিল বিজেপি। একইসঙ্গে বাগদায় দল মুখ করেছে বিশ্বজিৎ দাসকে। যে বিশ্বজিৎ চলতি বছরে বিধানসভা অধিবেশনের শেষ দিন বিধানসভা ভবনেই মমতা বন্দ্যোপাধ্যায়ের পা ছুঁয়ে প্রণাম করে উস্কে দিয়েছিলেন জল্পনা। গুঞ্জন বেড়েছিল, ফের বোধহয় তৃণমূলে ফিরছেন বিশ্বজিৎ। তাঁকে প্রার্থী তালিকায় রেখে সে বিতর্কে জল ঢালল বিজেপি।