নবান্নে ‘না’, ক্ষমতায় এলে মহাকরণে সচিবালয় ফেরাবে বিজেপি

ক্ষমতায় এলে গঙ্গাপাড়ের নবান্নে (Nabanna) মুখ্যমন্ত্রীর সচিবালয় তৈরি হবে না। বরং তা ফিরিয়ে আনা হবে মহাকরণে (Writers Building)। মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানান বিজেপি নেতা শমীক ভট্টাচার্য।

নবান্নে 'না', ক্ষমতায় এলে মহাকরণে সচিবালয় ফেরাবে বিজেপি
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Mar 16, 2021 | 7:03 PM

কলকাতা: বঙ্গে নীলবাড়ি দখলের লড়াইয়ে কি তবে ইতি? না, একুশের নির্বাচনী (West Bengal Assembly Election 2021) যুদ্ধ শেষ হয়ে যায়নি। তবে বিজেপি (BJP) জানিয়ে দিয়েছে, ক্ষমতায় এলে গঙ্গাপাড়ের নবান্নে (Nabanna) মুখ্যমন্ত্রীর সচিবালয় তৈরি হবে না। বরং তা ফিরিয়ে আনা হবে মহাকরণে (Writers Building)। মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানান বিজেপি নেতা শমীক ভট্টাচার্য।

বিবাদি বাগ চত্বরের ওই লাল রঙের বিশালাকার বাড়ি সাক্ষী বামেদের ৩৪ বছরের রাজত্বের। স্বাধীনতার পর থেকেই রাজ্যের মূল প্রশাসনিক ভবন ছিল এটাই। ২০১১ সালে ক্ষমতায় আসার পর অবশ্য সেই বাড়ি থেকেই শাসনকাল শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বছর দুয়েক পর ২০১৩ সালের অক্টোবর মাস নাগাদ সচিবালয় নবান্নে নিয়ে চলে যান মমতা। তারপর থেকে সংস্কারের কাজ চলছে মহাকরণে। একুশের ভোটযুদ্ধে ক্ষমতায় এলে সেই মহাকরণকেই আবার কাজে লাগাতে চায় মুরলীধর সেন লেন।

মহাকরণ সংস্কারের জন্য যদিও বড় পরিকল্পনা করেছিলেন মমতা। যাদবপুর বিশ্ববিদ্যালয়কে যুক্ত করে কিছু সমীক্ষা করা হয়। কিছু কাজও করা হয়েছিল। তবে তারপর থেকে অব্যবহৃত হয়েই পড়ে রয়েছে দীর্ঘ ইতিহাসের এই সাক্ষী।

আরও পড়ুন: ‘ওয়াররুমে’ চরম ‘অস্থিরতা’, বাংলার নেতাদের দিল্লিতে জরুরি তলব শাহের

ওয়াকিবহাল মহলের মতে, নবান্নে সচিবালয় ফেরানোর কথা ঘোষণা করে সরকারি কর্মচারীদের মধ্যে একপ্রকার আবেগের কার্ড খেলতে চেয়েছে বিজেপি। কারণ, বাম সমর্থকদের একটা বড় অংশের পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীদেরও আবেগের সঙ্গে জড়িয়ে রয়েছে এই রাইটার্স বিল্ডিং। ফলে এই আগাম এই ঘোষণার কোনও প্রতিফলন আসন্ন বিধানসভা ভোটে দেখতে পাওয়া যায় কিনা সেদিকেই নজর রাজনৈতিক মহলের।

আরও পড়ুন: মমতার হয়ে প্রচারে শরদ-তেজস্বী! বেঁকে বসল প্রদেশ কংগ্রেস