ব্রিগেডে থাকতে না পারার মানসিক যন্ত্রণা বোঝানো যাবে না: বুদ্ধদেব ভট্টাচার্য

রবিবারের ব্রিগেডে (Brigade Rally) সশরীরে আসতে পারছেন না বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)। তবে আগের দিনই দলীয় কর্মী-সমর্থকদের উদ্দেশে আবেগঘন বার্তা দিয়েছেন তিনি। বুদ্ধবাবুর 'মানসিক যন্ত্রণা'র কথা ফুটে উঠেছে সেই বার্তায়

  • TV9 Bangla
  • Published On - 21:28 PM, 27 Feb 2021
ব্রিগেডে থাকতে না পারার মানসিক যন্ত্রণা বোঝানো যাবে না: বুদ্ধদেব ভট্টাচার্য
ফাইল চিত্র।

নয়া দিল্লি: মনে অদম্য ইচ্ছে থাকলেও শরীর সঙ্গ দিচ্ছে না। সশরীরে যে তিনি রবিবারের ব্রিগেডে আসতে পারবেন না, সেটা একপ্রকার ধরেই রেখেছিলেন বাম শীর্ষ নেতৃত্ব। সেই মতোই প্রস্তুতি নেওয়া হচ্ছিল তাঁর অডিয়ো বার্তার। তবে আগামিকাল দুপুর পর্যন্ত অপেক্ষা করতে হল না। ভোট মরসুমে (West Bengal Assembly Election 2021) প্রথম রবিবাসরীয় ব্রিগেডের (Brigade Rally) আগেই বাম কর্মী-সমর্থকদের উদ্দেশে আবেগঘন বার্তা দিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)। যেখানে ছত্রে ছত্রে প্রকাশ পেয়েছে সমাবেশে উপস্থিত না থাকতে পারার কারণে তাঁর ‘মানসিক যন্ত্রণার’ কথা।

প্রথমে পরিকল্পনা করা হয়েছিল ভিডিয়ো বার্তার। এর পর আলিমুদ্দিনের তরফে ব্রিগেডের মঞ্চ থেকে বুদ্ধবাবুর রেকর্ড করা বার্তা শোনানোর চেষ্টা করা হয়। তাই বাম সমর্থকেরা ভেবে রেখেছিলেন, মঞ্চ থেকেই কোনও চমক দেওয়া হতে পারে। তবে ঐতিহাসিক ব্রিগেড সমাবেশের আগের দিন সন্ধ্যায় দলীয় কর্মীদের জন্য বার্তা দিলেন বুদ্ধবাবু।

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ব্রিগেড নিয়ে বার্তায় বলেছেন, “ব্রিগেড সমাবেশ নিয়ে বিভিন্নভাবে খবরা-খবর নেওয়ার চেষ্টা করছি। শুনে বুঝতে পারছি, বহু মানুষ সমাবেশে আসবেন এবং অনেকে এসে গিয়েছেন। বড় সমাবেশ হবে। এ রকম একটা বৃহৎ সমাবেশে যেতে না পারার মানসিক যন্ত্রণা বোঝানো যাবে না। মাঠে ময়দানে কমরেডরা লড়াই করছেন আর আমি শারীরিক অসুস্থতা নিয়ে ডাক্তারবাবুদের পরামর্শ মেনে চলেছি। ময়দানে মিটিং চলছে আর আমি গৃহবন্দি যা কোনদিন কল্পনাও করতে পারিনি। সমাবেশের সাফল্য কামনা করছি।”

আরও পড়ুন: রবিবাসরীয় বিকেলে কালীঘাটে ঢুঁ মারতে পারেন তেজস্বী! নতুন সমীকরণের জল্পনা

সমাবেশের আগে বুদ্ধবাবুর এই বার্তা আপামর কর্মীদের জন্য অক্সিজেনের কাজ করবে বলে রাজনৈতিক মহলের একটি বড় অংশ মনে করছে। তবে এই বার্তায় একটা বিষয় স্পষ্ট করে দিয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। লোকচক্ষুর আড়ালে থেকেও বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তিনি সর্বদা কতটা সজাগ। হলফ করেই বলা যায়, বুদ্ধবাবু শারীরিকভাবে পাম অ্যাভিনিউর বাড়িতে বসে থাকলেও রবিবার সকাল থেকে তাঁর মনটা পড়ে থাকবে ব্রিগেডেই।

বঙ্গযুদ্ধ ২০২১: সব খবর পড়ুন এখানে