লাভলি টিকিট পেতেই সৌম্যকে এসপি-র পদ থেকে অপসারণ কমিশনের

নিকটাত্মীয় ভোট প্রক্রিয়ায় অংশীদার হলে পক্ষপাতদুষ্ট হওয়ার সম্ভাবনা থেকে যায় যে কারণে এই সিদ্ধান্ত কমিশন (Election Commission Of India) নিয়েছে। এ বাদেও কমিশনের কাছে পৃথক একটি অভিযোগ জমা পড়েছে।

লাভলি টিকিট পেতেই সৌম্যকে এসপি-র পদ থেকে অপসারণ কমিশনের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 6:59 PM

কলকাতা: দক্ষিণ সোনারপুর কেন্দ্রে তৃণমূলের (TMC) প্রার্থী হওয়ার পর টেলি অভিনেত্রী লাভলি মৈত্রের স্বামীকে অপসারণ করা হল। (Lovely Maitra)। তাঁর স্বামী এবং হাওড়ার এসপি (গ্রামীণ) সৌম্য রায়কে (Soumya Roy) অপসারণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (Election Commission)। যেহেতু কোনও প্রার্থীর নিকট-আত্মীয় নির্বাচন প্রক্রিয়ায় (West Bengal Assembly Election 2021) থাকতে পারে না, সেই যুক্তি দেখিয়ে সরিয়ে দেওয়া হচ্ছে এসপি-কে। তিনি কোনও নির্বাচনী প্রক্রিয়াতেও অংশ গ্রহণ করবে না বলে জানিয়েছে কমিশন।

কমিশন সূত্রে খবর, নির্বাচনী আইনে স্পষ্টভাবে বলা রয়েছে, যদিও কোন প্রার্থীর নিকট আত্মীয় ভোটের কাজে যুক্ত থাকেন তবে তাঁকে তৎক্ষণাৎ সরিয়ে দিতে হবে। এ ক্ষেত্রে পক্ষপাতদুষ্ট হওয়ার সম্ভাবনা থেকে যায় যে কারণে এই সিদ্ধান্ত কমিশন নিয়েছে। এ বাদেও কমিশনের কাছে পৃথক একটি অভিযোগ জমা পড়েছে। যেখানে সৌম্য রায়ের কাজে পক্ষপাতের সম্ভাবনা থেকে যাচ্ছে বলে দাবি করা হয়েছে।

ভোটের কাজে কোনও পুলিশ প্রধানের ভূমিকা কতটা তা আলাদা করে না বলার প্রয়োজন নেই। একদিকে, স্ত্রী যখন প্রার্থী হচ্ছেন, তখন কীভাবে পুলিশ সুপারের পদে স্বামী থাকতে পারেন? সেই প্রশ্ন তুলেই এ দিন লাভলি মৈত্রর স্বামীকে অপসারণ করে নির্বাচন কমিশন। যদিও ভোট মিটলে তিনি আগের পদেই বহাল হতে পারবেন।

আরও পড়ুন: মালদা জেলা পরিষদ হাতছাড়া তৃণমূলের, ১৫ সদস্য গেলেন বিজেপিতে

‘জলনুপূর’ নামক ধারাবাহিকে অভিনয় করার পর থেকে টেলিভিশনে সেভাবে দেখা যায়নি লাভলি মৈত্রকে। দিনকয়েক আগে তৃণমূলে যোগ দেওয়ার পরই তিনি দক্ষিণ সোনারপুর থেকে টিকিট পান। তবে এই টিকিট পাওয়ার ঘটনাকে সোজা চোখে দেখছে না বিজেপি শিবির। লাভলির স্বামী এসপি হওয়ার পাশাপাশি শাসক শিবিরের ‘অনুগত’ হওয়ার পুরস্কার হিসেবে এই টিকিট দেওয়া হল কি না সেই প্রশ্নও তুলতে শুরু করে গেরুয়া শিবির।

আরও পড়ুন: টিকিট না পেয়ে ঘাসফুল ছেড়ে পদ্মে লাফ, জেলায় জেলায় ‘বহিরাগত’ প্রার্থী নিয়ে ক্ষোভ অব্যাহত