ক্ষমতাসীন দলের পক্ষপাতিত্ব নয়, মুখ্যসচিবকে বুঝিয়ে দিলেন বিবেক দুবেরা

১ ঘণ্টা ২০ মিনিটের এই বৈঠকে রাজ্যকে কার্যত সমঝে দেওয়া হয় যে অন্যান্য নির্বাচনের চোখে যেন একুশের বিধানসভাকে না দেখা হয়।

ক্ষমতাসীন দলের পক্ষপাতিত্ব নয়, মুখ্যসচিবকে বুঝিয়ে দিলেন বিবেক দুবেরা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 10, 2021 | 4:45 PM

কলকাতা: নির্বাচনের (West Bengal Assembly Election 2021) আগে প্রশাসনের যাবতীয় প্রস্তুতি নিয়ে আলোচনা করতে বুধবার নবান্নে মুখ্যসচিবের (Chief Secretary) সঙ্গে বৈঠক করলেন কমিশনের (Election Commission) তরফে নিয়োজিত উচ্চপদস্থ কর্তারা। আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Bandyopadhyay) সঙ্গে এই বৈঠকে হাজির ছিলেন কমিশনের পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে (Vivek Dubey) ও বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। পাশাপাশি কমিশনের দুই লিয়াজোঁ অফিসারও আজকের বৈঠকে উপস্থিত ছিলেন বলে জানা যায়। ১ ঘণ্টা ২০ মিনিটের এই বৈঠকে রাজ্যকে কার্যত বুঝিয়ে দেওয়া হয় যে অন্যান্য নির্বাচনের চোখে যেন একুশের বিধানসভাকে না দেখা হয়।

রাজ্যের স্বরাষ্ট্র সচিবও আজকের বৈঠকে অংশ নেন। সেখানে কমিশনের কর্তারা জানান, যে ভাবেই হোক এ বারের নির্বাচন স্বচ্ছ এবং অবাধ করতে হবে। তা করতে রাজ্য সরকারের পূর্ণ সহযোগিতা চান তাঁরা। পালটা রাজ্যের তরফেও আশ্বাস দেওয়া হয়েছে সহযোগিতার।

সূত্রের খবর, আজকের বৈঠকে কমিশনের বিশেষ পর্যবেক্ষক দল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কিছু রিপোর্ট তুলে ধরে তার ব্যাখ্যা চায়। যদিও রাজ্যের পক্ষ থেকে মুখ্যসচিব কেন্দ্রের কিছু রিপোর্টকে ভিত্তিহীন বলে আখ্যা দেন। এমনটাই খবর সূত্রের।

আরও পড়ুন: ‘নন্দীগ্রামের মাটিতে দাঁড়িয়ে ভুল মন্ত্র পাঠ করেছেন মমতা’, চোখে আঙুল দিয়ে দেখালেন শুভেন্দু

স্বচ্ছ নির্বাচনের স্বার্থে কমিশনের পর্যবেক্ষক দল স্পষ্টভাবে প্রশাসনের কর্তাদের বার্তা দেন, ক্ষমতাসীন শাসকদলের বিন্দুমাত্র পক্ষপাতিত্ব করা চলবে না। কোথাও কোনও অভিযোগ জমা পড়লে দ্রুততার সঙ্গে তার সমাধান করতে হবে। উদাসীনতার কোনও জায়গা নেই। রাজ্যের সঙ্গে নির্বাচন পর্যবেক্ষক সব সময় যোগাযোগে রেখে চলবে। সূত্র মারফত আরও খবর, এখনও বেশ কয়েকজন অফিসারদের বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। সেগুলি নিয়ে পদক্ষেপ করার পাশাপাশি পোস্টাল ব্যালটের কারচুপির অভিযোগও সক্রিয়ভাবে দেখতে হবে রাজ্যকে।

এ বারের নির্বাচনকে শান্তিপূর্ণভাবে মিটিয়ে একপ্রকার উদাহরণ সৃষ্টি করার বিষয়ে বদ্ধপরিকর কমিশন। বৈঠক শেষে পর্যবেক্ষকেরা রাজ্য প্রশাসনের পাশেই আছেন বলে জানান। নবান্ন সূত্রে খবর, মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় স্বচ্ছ নির্বাচন করার জন্য পূর্ণ সহযোগিতা করবেন বলে আশ্বাস দিয়েছেন।’

আরও পড়ুন: জোট নিয়ে জটিলতা চরমে, তিন আসনে একইসঙ্গে প্রার্থী দিল বাম-কংগ্রেস