শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে নোটিস দিয়ে তলব সিবিআই-এর

চিটফান্ড সংস্থা আইকোরের (I Core) একটি অনুষ্ঠানে পার্থবাবুকে (Partha Chatterjee) উপস্থিত থাকতে দেখা গিয়েছিল। সেখানে সরকারি সাহায্যের কথাও তাঁকে বলতে শোনা যায় বলে দাবি করা হয়েছে সিবিআই (CBI) সূত্রে।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে নোটিস দিয়ে তলব সিবিআই-এর
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Mar 12, 2021 | 5:05 PM

কলকাতা: ভুঁইফোড় অর্থলগ্নিকারী সংস্থা আইকোর (I Core) মামলায় এ বার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) নোটিস দিল সিবিআই (CBI)। তৃণমূল (TMC) মহাসচিবকে আগামী সপ্তাহে হাজিরার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সূত্রের খবর, গতকালই আইকোর মামলায় এই নোটিস দেওয়া হয়েছে পার্থবাবুকে। আগামী সপ্তাহে তাঁকে সিজিও কমপ্লেক্সে তলব করা হয়েছে। চিটফান্ড সংস্থা আইকোরের একটি অনুষ্ঠানে তাঁকে উপস্থিত থাকতে দেখা গিয়েছিল। সেখানে সরকারি সাহায্যের কথাও তাঁকে বলতে শোনা যায় বলে দাবি করা হয়েছে সিবিআই সূত্রে। নোটিস পাওয়ার প্রসঙ্গে পার্থবাবু বলেন, “যতক্ষণ পর্যন্ত না দেখছি কী পাঠিয়েছে ততক্ষণ কোনও মন্তব্য করব না।”

সিবিআই-এর দাবি, উক্ত অনুষ্ঠানে তাঁকে সরকারি সাহায্যের কথা বলতে শোনা গিয়েছিল। একটা বেসরকারি চিটফান্ড সংস্থাকে কীভাবে অনুষ্ঠানের মঞ্চ থেকে সরকারি মন্ত্রী সাহায্যের কথা বলতে পারেন? আইকোর সংস্থার সঙ্গে তাঁর কী সম্পর্ক? কোনও ধরনের আর্থিক লেনদেন হয়েছে কি? এই সংক্রান্ত প্রশ্নের মুখোমুখি তিনি হতে পারেন। সূত্রের খবর, সাক্ষী হিসেবে তাঁর বয়ান রেকর্ড করা হবে। আগামী সপ্তাহেই তিনি হাজিরা দিতে যেতে পারেন বলে খবর।

এই নিয়ে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, “কেন্দ্রীয় সরকারের বর্তমানে দুটো শরিক আছে। একটা সিবিআই, আরেকটা ইডি। বাংলার নির্বাচনের আগে তাদেরকে যথেচ্ছ ব্যবহার করা হচ্ছে। এই নোটিসের কিছু গুরুত্ব নেই, এতে কিছু আসে যায় না। পার্থবাবু নিশ্চয়ই আইনি ব্যবস্থা নেবেন। দলকে বদনাম করার চেষ্টা করা হচ্ছে এভাবে।”

আরও পড়ুন: যোগ্য প্রার্থীই নেই, ৩০ আসনের দাবি থেকে সরছেন আব্বাস

অন্যদিকে বিজেপি নেতা রাহুল সিনহা পালটা জবাবে বলেন, “যাদের সঙ্গে বিভিন্ন চিটফান্ডের যোগাযোগ রয়েছে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হবে এটা স্বাভাবিক বিষয়। ভোটের সময় দেখে কি দুর্নীতির তদন্ত বন্ধ থাকবে! কেউ অপরাধ না করে থাকলে ভয়ের কারণ নেই। জিজ্ঞাসাবাদ করা মানেই তো দোষী নয়।”

আইকোর সংস্থার কর্ণধার অনুকূল মাইতিকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে। তাঁর সঙ্গে পার্থ চট্টোপাধ্যায়ের কোনও রকম যোগাযোগ রয়েছে কি না সেটার জানার চেষ্টা সিবিআই করবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ‘প্রত্যক্ষদর্শীদের বাড়িতে গিয়ে ভাত খাচ্ছেন শুভেন্দু’, বিরুলিয়ার ঘটনায় এ বার অন্য মোড়