ইতিহাস গড়ল ‘পুষ্পা: দ্যা রাইজ়’! মুক্তির আগেই ১০০০ কোটির ব্যবসা, কীভাবে?

Pushpa: The Rise: খবরের শিরোনাম দখল করে নিচ্ছে 'পুষ্পা'। কেন জানেন? শোনা যাচ্ছে, প্রচারের আগে, মুক্তির অনেক আগেই এই ছবি ১০০০ কোটির ব্যবসা করে ফেলেছে। ভারতীয় ছবির ইতিহাসে প্রথম এমনটা ঘটনা। আর এই অনন্য নজির গড়ল আল্লু অর্জুন অভিনীত এই ছবি।

ইতিহাস গড়ল 'পুষ্পা: দ্যা রাইজ়'! মুক্তির আগেই ১০০০ কোটির ব্যবসা, কীভাবে?
'পুষ্পা' আল্লু।
Follow Us:
| Updated on: Apr 20, 2024 | 1:23 PM

২০২৪ সালের স্বাধীনতা দিবসে বড়সড় ধামাকা হতে চলেছে। মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য়া রাইজ়’ ছবির সিকুয়্যেল ‘পুষ্পা: দ্যা রুল’। তবে মুক্তির চার মাস আগে থেকেই এই ছবি শোরগোল ফেলে দিয়েছে ভীষণরকম। এখনও পর্যন্ত প্রচার শুরু হয়নি ছবির। তা সত্ত্বেও, খবরের শিরোনাম দখল করে নিচ্ছে ‘পুষ্পা’। কেন জানেন? শোনা যাচ্ছে, প্রচারের আগে, মুক্তির অনেক আগেই এই ছবি ১০০০ কোটির ব্যবসা করে ফেলেছে। ভারতীয় ছবির ইতিহাসে প্রথম এমনটা ঘটনা। আর এই অনন্য নজির গড়ল আল্লু অর্জুন অভিনীত এই ছবি।

১৯৭২ সালে মুক্তিপ্রাপ্ত শক্তি সামন্ত পরিচালিত ‘অমর প্রেম’ ছবিতে শর্মিলা ঠাকুরের কান্না দেখে রাজেশ খান্না বলেছিলেন ‘পুষ্পা, আই হেট টিয়ার্স’। কাট টু, ২০২১ সালে, ‘পুষ্পা: দ্যা রাইজ়’ ছবিতে দক্ষিণের সুপারস্টার আল্লু অর্জুন বললেন, ‘পুষ্পা, ম্যায় ঝুকে গা নেহি সালা…’। পুষ্পাকে কেন্দ্র করে দুই সংলাপে আকাশ-পাতালের তফাৎ। তফাৎ সোয়্যাগে। এক পুষ্পা (‘অমর প্রেম’ ছবিতে শর্মিলা ঠাকুর অভিনীত চরিত্রের নাম ছিল পুষ্পা) কান্নাকাটি করে ভাসায়। ১৯৭২ সাল থেকে দর্শকের মনে বদ্ধমূলভাবে গেঁথে গিয়েছে– ফুলের মতো ‘নাজ়ুক’ পুষ্পারা কেবল কাঁদতেই পারে। ফোঁস করতে পারেন না। ২০২১ সালে  আল্লু অর্জুন প্রথম দেখালেন, পুষ্পাদের কাঁটাও আছে। ফোঁস করতেও পারে। পুষ্পার নতুন সংজ্ঞা তৈরি করলেন এই বলে যে সে মাথা নোয়াতে রাজি নয়, ‘পুষ্পা ঝুকেগা নেহি!’ সোয়্যাগে পরিপূর্ণ ডায়ালগ ডেলিভারি, থুতনির নীচ দিয়ে আঙুলগুলো কায়দা করে নিতে-নিতে পুষ্পা বলে ‘ঝুকেগা নেহি সালা’!

আল্লুর সোয়্যাগ…

এই ছবিতে অভিনয় করে প্রকৃত অর্থেই শোরগোল ফেলে দিলেন দক্ষিণ ভারতীয় তারকা আল্লু অর্জুন। যিনি অতীতে কেবল নিজের ঘরের মাঠেই গোল দিয়েছেন। কখনও ‘দেসামুদুরু’, কখনও ‘পারুগু’ তো কখনও ‘ইয়েভাদু’ ছবিতে। রাতারাতি প্যান ইন্ডিয়া স্টারের তকমা পেয়ে গেলেন আল্লু। হয়ে উঠলেন গোটা দেশের ঘরের ছেলে। গ্ল্যামারের মোড়ক থেকে আগাগোড়া বেরিয়ে, রোদে পোড়া চেহারা নিয়ে ক্যামেরার সামনে এসে দাঁড়ালেন পুষ্পারূপী আল্লু অর্জুন। পাখির চোখ করলেন গোটা দেশের দর্শককে। ‘মহাভারত’ মহাকাব্যের বীরের মতো লক্ষ্যভ্রষ্ট ছিলেন না বলেই পুষ্পার সিকুয়্যেল নিয়ে এখন থেকেই এত হাঙ্গামা শুরু হয়ে গিয়েছে।

এই খবরটিও পড়ুন

২০২১ সালে মুক্তির পর থেকে দশর্কের কাছে পুষ্পা হয়ে উঠেছে স্বতন্ত্র ব্র্যান্ড। ফলে এর সিকুয়্যেল নিয়ে আলাদাই উন্মাদনা দর্শক-মনে। এখনও পর্যন্ত সিকুয়্যেলের কাজও পুরোপুরি শেষ হয়নি। কেবল প্রকাশ্যে এসেছে ছবির টিজ়ার। ভাইরাল সেটিও। আল্লুর লুক ব্রাইট! ভাইব্র্যান্ট! সংস্কৃতিতে ভরপুর….

সেই লুকের ক্ষেত্রে ভাইরাল শব্দটা খুবই লঘু হিসেবে ধরা হচ্ছে এখন। ছবির প্রি-বক্স অফিসেই ইতিহাস তৈরি করেছে ‘পুষ্পা: দ্যা রাইজ়’। প্রথম ভারতীয় ছবি হিসেবে ১০০০ কোটির ব্যবসা দিয়ে ফেলেছে এই ছবি। দক্ষিণ ভারতীয় আরও দুই সফল ছবি ‘কেজিএফ চ্যাপ্টার টু’, ‘আরআরআর’ও এই মাইলফলক ছুঁতে পারেনি। ছবির হিন্দি ডাবিংয়ের থিয়েট্রিক্যাল সত্ত্বর ব্যবসা নাকি ২০০ কোটি টাকার। দক্ষিণ ভারতের সিনেমা হলে মুক্তির সত্ত্বে ব্যবসা ২৭০ কোটা টাকার। বিদেশ থেকে নাকি ১০০ কোটি টাকার ব্যবসা আসতে পারে ছবির। দেশেই নাকি ব্যবসা করবে ৫৫০ কোটি টাকার। নেটফ্লিক্সের মতো ওটিটি প্ল্যাটফর্মে ‘পুষ্পা: দ্যা রাইজ়’-এর সত্ত্বের মূল্য ২৭৫ কোটি টাকা। অডিয়ো এবং স্যাটেলাইটের সত্ত্ব ৪৫০ কোটি টাকার। ফলে মুক্তির আগেই এই ছবির ব্যবসা ১০০০ কোটি টাকা। অবিশ্বাস্য! তাই না?

আল্লু অর্জুন ছাড়াও ‘পুষ্পা: দ্যা রাইজ়’-এ অভিনয় করেছেন রশ্মিকা মন্দানা, ফাহাদ ফসিল।