হাঁটুর ব্যথা কমাতে কী করবেন? শেয়ার করলেন মালাইকা

মালাইকার বয়স ৪৮। কিন্তু তা তাঁকে দেখে বোঝার উপায় নেই। নিজেকে তেমন ভাবেই মেনটেন করেন।

হাঁটুর ব্যথা কমাতে কী করবেন? শেয়ার করলেন মালাইকা
বলিউড অভিনেত্রী মালাইকা আরোরা। ছবি: ইনস্টাগ্রাম থেকে গৃহীত।
Follow Us:
| Updated on: Jan 04, 2021 | 4:46 PM

হাঁটুতে ব্যথা আপনার? কোমরে টান ধরে মাঝেমধ্যেই? দিনের শেষে অফিস থেকে বাড়ি ফেরার পর কাঁধের যন্ত্রণায় কষ্ট পান? এ সবের উত্তরই রয়েছে চিকিৎসকের কাছে। সময় থাকতে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। কিন্তু বাড়িতে নিজের মতো করে যোগাভ্যাস শুরু করতে পারেন। তাতেও অবশ্য প্রফেশনালের সাহায্য প্রয়োজন। কিন্তু বলিউড (Bollywood) অভিনেত্রী (Actress) মালাইকা আরোরা (Malaika Arora) যদি আপনাকে যোগাভ্যাস শিখিয়ে দেন, তাহলে কেমন হবে?

মালাইকা ফিটনেস ফ্রিক। একথা ইন্ডাস্ট্রির সকলেই জানেন। পরিমিত ডায়েট এবং নিয়মিত যোগাভ্যাস তাঁর সুস্থতার চাবিকাঠি। নতুন বছরে সুইমিং পুলের মধ্যেই যোগাভ্যাস করলেন তিনি। তবে এবার শুধু ছবি পোস্ট করেই থেমে থাকেননি তিনি। কীভাবে যোগাভ্যাস করলে কোমর, হাঁটু বা কাঁধের যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন, তার সুলুক সন্ধানও দিলেন নায়িকা।

View this post on Instagram

A post shared by Malaika Arora (@malaikaaroraofficial)

প্রথমে সোজা হয়ে দুই পায়ে ভর দিয়ে দাঁড়াতে হবে। বাঁ হাঁটু ভাঁজ করে পেটের কাছে নিয়ে আসতে হবে। এরপর ধীরে ধীরে বাঁ পা ছড়িয়ে দিন পাশে। পায়ের পাতা বাঁ হাত দিয়ে ধরে নিন। কাঁধের সমান্তরাল পা তুলতে পারলে ভাল। এই সময় ডান পা দিয়ে ব্যালান্স করতে হবে। এবার ডান হাত ধীরে ধীরে কাঁধের পাশে সোজা করে উপরে তুলে দিন। অন্তত ১৫ সেকেন্ড এই অবস্থায় থেকে নিঃশ্বাস প্রশ্বাস স্বাভাবিক রাখুন। ঠিক এটাই করুন ডান পায়েও। প্রতিদিন এই যোগাভ্যাস করতে পারলে হাঁটু, কোমর বা কাঁধের যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন বলে জানিয়েছেন মালাইকা।

আরও পড়ুন, মিথিলা এবার ‘রাজনীতিবিদ’, কিন্তু কোথায়?

মালাইকার বয়স ৪৮। কিন্তু তা তাঁকে দেখে বোঝার উপায় নেই। নিজেকে তেমন ভাবেই মেনটেন করেন। তিনি মনে করেন, যে কোনও বয়সেই সুস্থ থাকার জন্য যোগাভ্যাসের রুটিন ফলো করা জরুরি।

আরও পড়ুন, সুদীপ্তার বাড়ির ছাদে সুমনের ‘মাস্টার’ ক্লাস