প্রথম নিঃশ্বাসের পর থেকেই মানুষ আমাকে জাজ করেছে: সঞ্জয়-কন্যা ত্রিশলা দত্ত

ত্রিশালা লেখেন, ‘আপনি খেয়াল করেননি? আমরা যখন নিজেকে এবং আমাদের জীবনে অসন্তুষ্ট হই তখন আমরা আশেপাশের লোকদের বিচার, দোষ ও সমালোচনা শুরু করি। যখন তাঁরা খুশি থাকে তখন এটা তাঁরা করেন না।

প্রথম নিঃশ্বাসের পর থেকেই মানুষ আমাকে জাজ করেছে: সঞ্জয়-কন্যা ত্রিশলা দত্ত
ত্রিশালা দত্ত।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 21, 2021 | 8:18 PM

সঞ্জয় দত্তের কন্যা ত্রিশলা দত্ত, প্রায়ই সোশ্যাল মিডিয়ায় ফ্যানদের সঙ্গে আলাপচারিতা করেন। সম্প্রতি তিনি সমাজে জাজমেন্টাল মানুষদের মোকাবিলা করার বিষয়ে কথা বলেন। ইনস্টাগ্রামে ফ্যানদের সঙ্গে ‘আস্ক মি এনিথিং’ (এএমএ) সেশনে একজন তাঁকে জিজ্ঞাসা করেন, ‘আপনি কীভাবে প্রতিনিয়ত জাজমেন্টাল মানুষদের সামলান?’, ত্রিশলা প্রশ্নের জবাবে বলেন, ‘আমার প্রথম নিঃশ্বাস নেওয়ার পর থেকেই মানুষ আমাকে জাজ করে আসছেন, দুর্ভাগ্যক্রমে এটি আমার পরিবারের সঙ্গে জুড়ে গিয়েছে।’

যুক্তরাষ্ট্রে সাইকোথেরাপি পড়াশোনা করছেন ত্রিশলা। তিনি আরও যোগ করে বলেন, “অত্যন্ত জাজমেন্টাল মানুষের সঙ্গে বলার কোনও কিছু ব্যক্তিগতভাবে নেবেন না। মানুষ যখন নিজেকে নিঃস্ব, অসন্তুষ্ট, এবং আশপাশের বিশ্ব থেকে হারিয়ে যায় অথবা সংযোগ বিচ্ছিন্ন বোধ করেন, তখন তাঁরা যাঁদের সঙ্গে যোগাযোগে রয়েছেন, তাঁদের মধ্যে নিজেদের অন্ধকার প্রোজেক্ট করা শুরু করেন। চারপাশের গোটা বিশ্বকে জাজ করতে শুরু করেন।”

বাবা সঞ্জয় দত্তের কেরিয়ারের শুরু থেকে ছিল এক বিতর্কিত জীবন। ১৯৯৩ সালে টাডা এবং অস্ত্র আইনের আওতায় গ্রেফতার করা হয় এবং ১৯৯৩ সালের মুম্বই হামলার মামলায় অবৈধ অস্ত্রের রাখার দায়ে দোষী সাব্যস্ত হন। সাজা কাটিয়ে ২০১৬ সালে ছাড়া পান সালে মুক্তি পান সঞ্জয়। মাজকাসক্ত হওয়ার কারণে পুনর্বাসন কেন্দ্রেও থেকেছেন সঞ্জয়। ১৯৮১ সালে তাঁর প্রথম ছবি ‘রকি’ মুক্তি পায়। ২০১৮ সালে তাঁর বায়োপিক ‘সঞ্জু’ রিলিজ করে।

ত্রিশালা আরও লেখেন, ‘আপনি খেয়াল করেননি? আমরা যখন নিজের এবং আমাদের জীবনে অসন্তুষ্ট হই তখন আমরা আশেপাশের লোকদের বিচার, দোষ ও সমালোচনা শুরু করি। যখন তাঁরা খুশি থাকে তখন এটা তাঁরা করেন না। সকলকে শ্রদ্ধা, ভালবাসা এবং সহানুভূতির সঙ্গে দেখুন। যারা (যারা) আপনার কঠোর সমালোচনা, জাজ করেছেন, তাঁদেরকেও একইভাবে দেখুন। তাঁরা এটার প্রাপ্য বলে নয়, বরং আপনি ঠিক করছেন, এটা ভাবুন, ”

প্রসঙ্গত,  ত্রিশলা হলেন সঞ্জয় দত্তের প্রথম স্ত্রী, প্রয়াত রিচা শর্মার কন্যা।

আরও পড়ুন ফিল্মের প্রথম দিনের শুটিংয়ে কেন নিলেন বোনের নাম? অক্ষয় লিখলেন…