Shyam Benegal: কেন ১২ বছরে একটাও ছবি তৈরি করলেন না শ্যাম বেনেগল? অকপট পরিচালক

Shyam Benegal: চার দিন আগেই গত ১৭ মার্চ বঙ্গবন্ধু মুজিবুর রহমানের ১০২ তম জন্মদিন উপলক্ষে তাঁর আসন্ন ছবির পোস্টার শেয়ার করেছেন শ্যাম বেনেগল।

Shyam Benegal: কেন ১২ বছরে একটাও ছবি তৈরি করলেন না শ্যাম বেনেগল? অকপট পরিচালক
মুখ খুললেন পরিচালক
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 8:29 AM

২০১০-এ মুক্তি পেয়েছিল ওয়েল ডান আব্বা। ১২ বছর পর মুক্তি পাচ্ছে মুজিব- দ্য মেকিং অব নেশন। মাঝখানে ১২ খানা বছর একটিও ফিচার ছবি বানাননি জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক শ্যাম বেনেগল। কিন্তু কেন? মুখ খুললেন পরিচালক।

তিনি বলেন, “একজন স্বাধীন চিত্র নির্মাতার কাছে দুটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। এমন একটা বিষয় আপনাকে পেতে হবে যা আপনাকে নিজেকে এতটাই উচ্ছ্বসিত করবে যে আপনি সেই বিষয় নিয়ে ছবি বানাতে চাইবেন। দুই, যে মুহূর্তে আপনি বিষয়টা পেয়ে গেলেন সেই সঙ্গে এমনও কাউকে পেতে হবে যে আপনার বিষয়টি একই ভাবে পছন্দ করে তাতে পয়সা নিয়োগ করতে রাজি হবে, যা সব সময় সহজ নয়।”

একই সঙ্গে বেনেগলের বক্তব্য টিভির দৌলতেই সিনেমার জায়গাটি কিছুটা হলেও সংকুচিত হয়ে গিয়েছে। তিনি যোগ করেন, “যেমন ছবি বানাতে চাইছি তেমন ছবি বানাতে পারছি কই”? ৮৭ বছরের শ্যাম বেনেগল হতাশ। সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি না পাওয়ায় তিনি বিশেষ খুশি নয়। পরিচালকে রোষানলে ওটিটি?

তাঁর কথায়, “এমন একটা সময় ছিল যখন ভারত সবচেয়ে বেশি সংখ্যক ছবি তৈরি করছিল, আমি নিজেই দু’বছরে তিনটে ছবি বানাতাম। এমনকি এমনও সময় গিয়েছে যখন বছরে দুটো ছবিও বানয়েছি আমি। ছবি এখনও তৈরি হচ্ছে, কিন্তু ওয়েব স্পেসে। ট্র্যাডিশনাল ছবি তৈরি হচ্ছে ঠিকই, কিন্তু বিভিন্ন ভাষায় কি হচ্ছে? আমি জানি না।”

চার দিন আগেই গত ১৭ মার্চ বঙ্গবন্ধু মুজিবুর রহমানের ১০২ তম জন্মদিন উপলক্ষে তাঁর আসন্ন ছবির পোস্টার শেয়ার করেছেন শ্যাম বেনেগল। ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরেফিন শুভ। পর্দায় তাঁর স্ত্রী রেণু নুসরত ইমরোজ তিসা। নুসরত ফারিয়াকে দেখা যাবে শেখ হাসিনার ভূমিকায়। ছবিটি ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনা। আবারও সিনেমায় শ্যাম বেনেগল। সঙ্গে বঙ্গবন্ধুর জীবনকাহিনী। পর্দায় দেখতে মুখিয়ে দুই দেশের মানুষ।

আরও পড়ুন- বাবা নেই, অভাবের সংসার, খুদে প্রতিযোগীর ব্যাঙ্কের সব ঋণ শোধের দায়িত্ব নিলেন রেমো