হাঙ্গেরিতে সমকামী দম্পতিদের শিশু দত্তক নেওয়া নিষিদ্ধ হল, প্রতিবাদে মুখর সেলিনা

স্বরলিপি ভট্টাচার্য

স্বরলিপি ভট্টাচার্য |

Updated on: Jan 16, 2021 | 4:25 PM

ইউরোপিয়ান ইউনিয়নের বাসিন্দা হিসেবে সদ্য একটি ঘটনার প্রতিবাদে মুখর হয়েছেন সেলিনা।

হাঙ্গেরিতে সমকামী দম্পতিদের শিশু দত্তক নেওয়া নিষিদ্ধ হল, প্রতিবাদে মুখর সেলিনা
বলি অভিনেত্রী সেলিনা জেটলি।

বলিউডে (Bollywood) এখন আর তেমন কাজ করেন না তিনি। সন্তান, সংসার এখন তাঁর কাছে প্রায়োরিটি। মুম্বই নয়, তিনি এখন অস্ট্রিয়ার বাসিন্দা। তিনি অর্থাৎ বলি অভিনেত্রী (Actress) সেলিনা জেটলি (Celina Jaitly)। অভিনয়ে সরাসরি না সময় দিলেও অনুরাগীদের কাছাকাছি থাকার চেষ্টা করেন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। বিভিন্ন বিষয়ে নিজস্ব মতামত ভাগ করে নেন। কোনও কিছু পছন্দ না হলে, প্রতিবাদও করেন সোশ্যাল ওয়ালেই।

ইউরোপিয়ান ইউনিয়নের বাসিন্দা হিসেবে সদ্য একটি ঘটনার প্রতিবাদে মুখর হয়েছেন সেলিনা। সমলিঙ্গের দম্পতিদের শিশু দত্তক নেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে হাঙ্গেরি সরকার। এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি সেলিনা। টুইট করে প্রতিবাদ করেছেন অভিনেত্রী।

সেলিনা টুইট করেন, ‘এটা এমন একটা সিদ্ধান্ত যেটা আমাদের আরও পিছনের দিকে ঠেলে দেবে। ইউরোপিয় ইউনিয়নের বাসিন্দা হিসেবে কোনও সদস্য যে এমন একটা সিদ্ধান্ত নিতে পারেন, সেটা আমি ভাবতেই পারি না।’

আরও পড়ুন, ‘অনেকেই মুখে তালা লাগানোর পরামর্শ দেন’, কেন বললেন অমিতাভ?

হাঙ্গেরি সরকার সমকামী দম্পতিদের দত্তক নেওয়া নিষিদ্ধ করতে নতুন একটি আইন চালু করেছে। যেখানে বলা হয়েছে, রক্ষণশীল খ্রিস্টান নীতি অনুযায়ী একটি পরিবারের সংজ্ঞার সঙ্গে সামঞ্জস্য রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছেে। এই আইনে একটি পরিবারের সংজ্ঞাকে বিয়ে এবং পিতা-মাতা-সন্তানের সম্পর্ক হিসেবে উল্লেখ করা হয়েছে এবং মা একজন নারী এবং বাবা একজন পুরুষ, এই ব্যখ্যা দেওয়া হয়েছে। গত ১৫ ডিসেম্বর হাঙ্গেরির ডানপন্থী ক্ষমতাসীন দল ফিদেজের কট্টরপন্থী নেতা প্রধানমন্ত্রী ভিক্টর অরবান সংসদে এই আইন পাস করেন। বিশ্ব জুড়ে অনেক জায়গাতেই এর প্রতিবাদ চলছে। সেই তালিকায় ঢুকে পড়লেন সেলিনাও।

আরও পড়ুন, ‘মনিকর্নিকা রিটার্নস: দ্য লেজেন্ড অব দিদ্দা’ নিয়ে আইনি জটে কঙ্গনা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla