Lata Mangeshkar-Dilip Kumar-BAFTA: বিএএফটিএ-এর ‘মেমোরিয়াম মন্তাজ’ বিভাগে সম্মানিত করা হল লতা মঙ্গেশকর, দিলীপ কুমারকে

Lata Mangeshkar-Dilip Kumar-BAFTA: ভারতীয় নাইটেঙ্গেল লতাজি প্রায় ১ হাজার হিন্দি সিনেমাতে প্রায় ২৫ হাজার গান করেছেন তাঁর ৭০ বছরের পেশাগত জীবনে।

Lata Mangeshkar-Dilip Kumar-BAFTA: বিএএফটিএ-এর ‘মেমোরিয়াম মন্তাজ’ বিভাগে সম্মানিত করা হল লতা মঙ্গেশকর, দিলীপ কুমারকে
লতা মঙ্গেশকর-দিলীপ কুমার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 7:46 AM

দ্য ব্রিটিশ আকাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন অ্যাওয়ার্ড (বিএএফটিএ)২০২২ অনুষ্ঠিত হয় সম্প্রতি। সেখানে তাদের ‘মেমোরিয়াম মন্তাজ’ বিভাগে  বিশেষ সম্মান জানানো হল লতা মঙ্গেশকর এবং দিলীপ কুমার-কে।

এ বছর ৬ ফেব্রুয়ারি সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর প্রয়াত হন। জুলাই ২০২১ সালে দিলীপ কুমার প্রয়াত হন। দীর্ঘদিন তিনি অসুস্থ ছিলেন। অন্যদিকে ৯২ বছর বয়সে কোভিড আক্রান্ত হয়ে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ড হাসপাতালে ভর্তি হন লতা মঙ্গেশকর জানুয়ারি মাসে। সঙ্গে নিউমোনিয়াও হয় তাঁর। প্রায় মাসখানেকের লড়াই শেষ হয়ে যায় ৬ ফেব্রুয়ারি।

ভারতরত্নে ভূষিত ভারতীয় নাইটেঙ্গেল লতাজি প্রায় ১ হাজার হিন্দি সিনেমাতে প্রায় ২৫ হাজার গান করেছেন তাঁর ৭০ বছরের পেশাগত জীবনে। তাঁকে বিশেষ সম্মান দেওয়ার সময় এই তথ্য উল্লেখ করা হয় অ্যাওয়ার্ড ফ্যাংশনে। মেমোরিয়াম বিভাগে উল্লেখ করা হয় যে, তিনি-ই প্রথম ভারতী সঙ্গীতশিল্পী, যিনি লন্ডনের রয়্যাল অ্যালবার্ট হলে সঙ্গীত পরিবেশন করেন।

অনুষ্ঠানে আরও যোগ করা হয়, তিনি অজস্র ছবিতে তাঁর সুরের জাদু চালিয়েছেন। তবে তার মধ্যে কয়েকটি গানের কথা বিশেষভাবে উল্লেখিত হয়েছে। সেগুলোর তালিকা হল-১৯৭৩ সালের ‘অনামিকা’, ১৯৮০ সালের ‘আশা’, ‘দিল সে’ ১৯৯৮, লাস্ট নট দ্য লিস্ট ২০০৬ সালের ‘রঙ্গ দে বসন্তি’।

বিএএফটিএ তাদের ওয়েবসাইটে মেমোরিয়ামের খবর প্রকাশিত করে। সেই সাইটের স্ক্রিনশট নিয়ে লেখক অসিম ছাবরা তাঁর টুটারে ট্রিবিউট মন্তাজ দেন।

ভারতের নাইটেঙ্গেল লতাজির সঙ্গে একই ভাবে মেমোরিয়াম বিভাগে সম্মান জানানো হয় ট্র্যাজেডি কিং দিলীপ কুমার-কেও। ভারতীয় সিনেমায় তাঁর অবদানের কথা আলাদা করে উল্লেখ করার নেই। এর আগেও মেমোরিয়াম মন্তাজ বিভাগে বহু অভিনেতা, পরিচালক, সঙ্গীতশিল্পীদের এই বিভাগে সম্মানিত করা হয়।

আরও পড়ুন: Abhishek Bachchan: অভিষেক বচ্চন তাঁর সতীর্থ দশম শ্রেণির পরীক্ষার্থী বন্ধুদের শুভেচ্ছা জানালেন!

আরও পড়ুন: Shah Rukh Khan-Alia Bhatt : শাহরুখ কোনও খাবার খান না, শুটিংয়ে হঠাৎ লক্ষ্য করেন আলিয়া!

আরও পড়ুন:Vicky Kaushal-Katrina Kaif: বউয়ের প্রশংসায় পঞ্চমুখ স্বামী, ক্যাটরিনার অভিনয় ছাড়া আর কোন গুণ নিয়ে কথা বলছেন ভিকি!