চুরির দায়ে ফেঁসে গেল দীপিকা পাডুকোনের নতুন বিজ্ঞাপন

একটি ডেনিম জিন্সের বিজ্ঞাপনের দৃশ্য প্রকাশ্যে আসতেই চুরির দায়ে ফেঁসে যায় বিজ্ঞাপনটি। দীপিকা পাডুকোন এই বিজ্ঞাপনের 'মুখ'। কী চুরি করল বিজ্ঞাপনটি?

চুরির দায়ে ফেঁসে গেল দীপিকা পাডুকোনের নতুন বিজ্ঞাপন
বিজ্ঞাপনের একটি দৃশ্যে দীপিকা পাডুকোন
Follow Us:
| Updated on: Mar 03, 2021 | 4:52 PM

দীপিকা পাডুকোন সদ্যই শুটিং শেষ করেছেন একটি ডেনিম জিন্সের বিজ্ঞাপন। নির্বিঘ্নেই শেষ হয়েছে শুটিং। কিন্তু সেই বিজ্ঞাপনের একটি দৃশ্য প্রকাশ্যে আসতেই শুরু হয় গণ্ডগোল। চুরির দায়ে ফেঁসে যায় বিজ্ঞাপনটি। কী এমন চুরি করল বিজ্ঞাপনটি? নেটফ্লিক্স ফিল্ম ‘ইয়ে ব্যালে’ ছবির পরিচালক সুনি তারাপোরেভেলা তাঁর সোশ্যাল মিডিয়ায় দাবি করেছেন বিজ্ঞাপনটি হুবহু তাঁর ছবির ‘সেট ডিজাইন’ টুকে দিয়েছে। আর তাতেই প্রচণ্ড চটেছেন তিনি।

View this post on Instagram

A post shared by Sooni Taraporevala (@soonifilms)

নিজের ইনস্টাগ্রামে ক্ষোভ উগড়ে দিয়েছেন পরিচালক সুনি তারাপোরেভেলা। উনি এতটাই ক্ষুব্ধ হয়েছেন যে গোটা ভারতের ‘কপিক্যাট কালচার’ নিয়ে উনি আঙুল তুলেছেন। সোশ্যাল মিডিয়ায় একটা লম্বা লেখা লিখেছেন পরিচালক। প্রতিটি লাইনে বিজ্ঞাপনটির ক্রিয়েটিভ টিমের সৃজনশীলতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। পরিচালক লিখেছেন “ কিছুদিন আগেই বিজ্ঞাপনটি আমার নজরে আসে। আমি অত্যন্ত মর্মাহত। আমার ছবি ‘ইয়ে ব্যালে’-র নাচের স্টুডিওয় সেট ডিজাইন হুবহু নকল করেছে বিজ্ঞাপনটি! বিজ্ঞাপনের পরিচালক নিশ্চয়ই আমার ছবিটি দেখেছেন এবং আমার সেট ডিজাইন চুরি করেছেন। কীভাবে একটি সংস্থা অনুমতি না নিয়ে অন্যের সৃষ্টিকে নিজের সৃষ্টি বলে দাবি করতে পারে? এইভাবে নকল করাটা কোনও শ্রদ্ধা জানানো নয়, এটা নিছকই বৌদ্ধিক চৌর্যবৃত্তি। পুরো কাজটাই অত্যন্ত ঘৃণ্যজনক।” এটুকু লিখেই থামেননি পরিচালক। তিনি আরও এক-ধাপ এগিয়ে গোটা ভারতের ‘কপিক্যাট কালচার’ নিয়ে প্রশ্ন তুলে লিখেছেন “আপনারা কি সৃজনশীলতার দিক থেকে দেউলিয়া হয়ে গিয়েছেন?”

আরও পড়ুন :আন্তর্জাতিক যৌনকর্মী অধিকার দিবসে ফিরে দেখা তেমনই কিছু বলিউডি চরিত্র

অন্যদিকে বিজ্ঞাপনটির প্রোডাকশন ডিজাইনার রুপিন সচক এই ‘চুরি’-র দায় মেনে নিয়েছেন। তিনি জানিয়েছেন বিজ্ঞাপনের পরিচালক ‘ইয়ে ব্যালে’-র সেট ডিজাইন ‘রিক্রিয়েট’ করতে বলেছিলেন বলেই তাঁরা করেছেন। তিনি সোশ্যাল মিডিয়ায় লেখেন “হ্যাঁ আমরা নকল করেছি, আমাদের পরিচালক এমনটাই চেয়েছিলেন বলেই করেছি।” যদিও বিজ্ঞাপনের পরিচালক এই নিয়ে এখনও কোনও কথা বলেননি।