Bhuban Badyakar new song-Kacha Badam: কীসের ব্যবসা বাঁধলেন ‘কাঁচা বাদাম’ গায়ক ভুবন বাদ্যকার?

১২ টাকায় ১০০ গ্রাম বাদাম বিক্রি করেন ভুবন। তাঁর গান, হাসিমুখে ক্রেতাদের সঙ্গে কথা বলা, এই রসিক মেজাজটাই ব্যবসার ইউএসপি। তিনি জানেন ইতিমধ্যেই গানের ফ্যানবেস তৈরি হয়ে গিয়েছে। লাজুক হাসি হেসে বলছেন, ‘আপনাদের আশীর্বাদ’।

Bhuban Badyakar new song-Kacha Badam: কীসের ব্যবসা বাঁধলেন 'কাঁচা বাদাম' গায়ক ভুবন বাদ্যকার?
ভুবন বাদ্যকর।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 6:23 PM

‘বাদাম কাকু’ ভুবন বাদ্যকারের একটি গান ‘কাঁচা বাদাম’ রীতিমতো ভাইরাল। কেবল বাংলায় নয়, কেবল দেশে নয়। গোটা বিশ্বে। হালফিলে কোন বাংলা গান গোটা পৃথিবীতে এমন চাঞ্চল্য সৃষ্টি করেছে, বলা যাবে না। কিন্তু গলায় কণ্ঠীধারী বৈষ্ণব ধর্মে বিশ্বাসী ভুবন বাদ্যকর এখন আন্তর্জাতিক ফেম। উত্তর গোলার্ধে, দক্ষিণ গোলার্ধে… সব জায়গায়, সবখানে বাজছে ‘কাঁ-আ-আ-আ-আ-চা বাদাম’। সেই সঙ্গে গোল গোল করে ঘুরে ঘুরে নাচ। সিরিয়ালের অভিনেত্রী থেকে স্কার্ট পরা বিদেশি, বলিউড থেকে হলিউড… ভুবন জোড়া খ্যাতি ভুবন বাদ্যকারের! সম্প্রতি তাঁর আরও একটি গান ভাইরাল হতে শুরু করেছে। বলেছেন, কেন গান গাইতে গাইতে বাদাম বিক্রি করেন তিনি।

‘বলছে সা-রে-গা-মা-গা-রে, গান শোনাবো তোরে…হায় লালা হায় আমি ব্যবসা করে খাই… আর বোলো না গান ধরিতে মাথা ধরে যায়… বাদাম বেঁচে খাই, আমি বাদাম বেঁচে খাই’… ভুবনের নতুন গানের কথা এই। কাঁচা বাদামের মতো এই গানেরও কি ভুবন জোড়া খ্যাতি? সময় বলবে যদিও।

টাইমস অফ ইন্ডিয়াকে ভুবন বাদ্যকার বলেছেন, “দশ বছর ধরে বাদাম বিক্রি করছি। তার আগে সাইকেলে ব্যবসা করতাম। ভাঙা মতো একটা গাড়ি নিয়েছি। একটু একটু চালাই। চালাতে চালাতে গান বেঁধে ফেলি। আগে বাদাম বিক্রি হত না। গান শোনাই বলে লোকে আমার থেকে বাদাম কিনে খায়। সিটি গোল্ডের চেন, ভাঙা মোবাইল দিয়ে আমি বাদাম বিক্রি করছি।”

তিনি বাদাম বিক্রেতা। আর পাঁচজন ফেরিওয়ালার মতো তিনিও গান দিয়ে ক্রেতাকে আকৃষ্ট করতে চান। কিন্তু সেই গান যে সোশ্যাল মিডিয়া থেকে ইউটিউবে এভাবে সাড়া ফেলবে তা স্বপ্নেও ভাবেননি দুবরাজপুরের ভুবন। ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউব সব জায়গায় ভুবনের ‘কাঁচা বাদাম’ গানটি ভাইরাল।

‘বাদাম বাদাম দাদা কাঁচা বাদাম, আমার কাছে নাই গো বুবু ভাজা বাদাম…’ গত কয়েক দিন ধরে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে গানটি। শুধু দেশ নয়, সারা বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন মানুষ দেখে ফেলেছেন বীরভূমের ভুবনকে। এখন মোবাইলে ফেসবুক, ইউটিউব, টিকটক খুললেই বেজে উঠছে এই গান।

বীরভূম জেলার দুবরাজপুর ব্লকের অন্তর্গত লক্ষ্মীনারায়ণপুর পঞ্চায়েতের কুড়ালজুড়ি গ্রামের বাসিন্দা ভুবন। এলাকার মানুষজন এখন ভিড় জমাচ্ছেন তাঁর বাড়িতে। ইতিমধ্যে, এই গানের দৌলতে সেলিব্রিটি হয়েছে উঠেছেন তিনি।

একটা পুরনো মোটর সাইকেলের পিছনে বাদামের বস্তা চাপিয়ে গান গাইতে গাইতে বাদাম বিক্রি করেন ভুবন। ইউটিউব থেকে ফেসবুক খুললেই চলে আসছে ‘বাদাম বাদাম দাদা কাঁচা বাদাম, আমার কাছে নাই গো বুবু ভাজা বাদাম… ’ গানের ভিডিয়ো। এদিকে ভুবনের এই গান আবার ইতিমধ্যে রিমেক করে গেয়ে ফেলেছেন বহু শিল্পী। এমনই ভুবন-জাদু।

১২ টাকায় ১০০ গ্রাম বাদাম বিক্রি করেন ভুবন। তাঁর গান, হাসিমুখে ক্রেতাদের সঙ্গে কথা বলা, এই রসিক মেজাজটাই ব্যবসার ইউএসপি। তিনি জানেন ইতিমধ্যেই গানের ফ্যানবেস তৈরি হয়ে গিয়েছে। লাজুক হাসি হেসে বলছেন, ‘আপনাদের আশীর্বাদ’।

বাদামওয়ালা ভুবন এখন ‘সেলেব’। ব্যাপারটা উপভোগ করলেও ভুবন বাদ্যকারের লক্ষ্য ব্যবসাটা যেন ভাল হয়। কারণ, দিনের শেষে গান না, বাদাম বিক্রি করেই তাঁর সংসারটা চলে। তাই কোথাও বেশিক্ষণ তাঁকে দাঁড় করিয়ে ছবিটবি তুলতে চাইলে ব্যস্ত হয়ে যান ভুবন। তার মধ্যে বারবার কেউ গান করতে সাধলে ভুবন সুর তোলেন, “আর বলো না গান করিতে আমার মাথা ঘুরি যায়…”।

আরও পড়ুন: Exclusive-Sabitri Chattopadhyay at 85: উত্তমদা যখন কোনও দুর্বল মুহূর্তে আমাকে জোর করতেন… আমি চুপ করে থাকতাম…: সাবিত্রী চট্টোপাধ্যায়

আরও পড়ুন: International Mother Language Day: সনাতনকে সংরক্ষণ করার দায় বাংলায় নেই: জাতীয় পুরস্কারবিজয়ী প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়