Oscar-Koozhangal: ২০২২ সালের অস্কারে ভারতের অফিশিয়াল এন্ট্রি ফের আঞ্চলিক ছবি, যাচ্ছে তামিল ছবি ‘কোজ়াঙ্গাল’

ছবিটি পরিচালক পি এস বিনোথরাজের প্রথম পরিচালিত ছবি। প্রথম ছবিতেই অস্কারের মঞ্চ।

Oscar-Koozhangal: ২০২২ সালের অস্কারে ভারতের অফিশিয়াল এন্ট্রি ফের আঞ্চলিক ছবি, যাচ্ছে তামিল ছবি 'কোজ়াঙ্গাল'
কলকাতার বিলাশবহুল হোটেলে ঘোষণা হয়
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 2:24 PM

তামিল ভাষার ছবি। পরিচালকের নাম পি এস বিনোথরাজ। ছবির নাম ‘কোজ়াঙ্গাল’। ছবিটি মনোনীত হয়েছে ২০২২ সালের অস্কারের জন্য। ‘কোজ়াঙ্গাল’ শব্দের ইংরেজি অর্থ ‘পেবলস’, অর্থাৎ নুড়ি পাথর। ছবির ইংরেজি পোস্টারেও লেখা সেই শব্দই। ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি মুক্তি পায় ছবিটি। এবার বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক মঞ্চে জায়গা পেল ডেবুট্যান্ট পরিচালক বিনোথরাজের এই ছবি। ২০২২ সালের অস্কারের মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করবে তামিল ছবিটি। কলকাতার বিজলী সিনেমা হলে বিগত কয়েকদিন স্ক্রিনিং হয় প্রত্যেকটি ছবির। সভাপতি সাঝি এন করুণ পরিচালিত জুরি বোর্ডের ১৫জন সদস্য দেখেন প্রত্যেকটি ছবি। তারপর বাছাই করেন ‘কোজ়াঙ্গল’কেই।

‘কোজ়াঙ্গল’

১৪টি হিন্দি ও আঞ্চলিক ভাষার ছবির মধ্যে ছিল হাড্ডাহাড্ডি লড়াই। মনোনয়নের জন্য বাছাই পর্বে ছিল ৫টি হিন্দি ছবি। যেমন ‘শেরশাহ’, ‘কাগাজ়’, ‘তুফান’, ‘সর্দার উধাম’ ও ‘শেরনি’। ৯টি আঞ্চলিক ভাষার ছবির মধ্যে ছিল ম্যান্ডেলা (তামিল), ‘আতা ভেল জ়ালি’ (মারাঠি), ‘কোজ়াঙ্গাল’ (তামিল), ‘ব্রিজ’ (অহমিয়া), ‘চেল্লো শো’ (গুজরাটি), ‘গোদাভরী’ (মারাঠি), ‘কারখানিসাঞ্চি ওয়াড়ি’ (মারাঠি), ‘নায়াট্টু’ (মালায়ালাম) ও ‘লয়লা অউর সাত গীত’ (গোজরি)।

১৫জনের জুরি মেম্বারদের মধ্যে ছিলেন সভাপতি সাঝি করুণ, রবীন্দ্র যাদব, বিপুল মেহতা, নভনয়েত সিং, ইন্দ্রদীপ দাশগুপ্ত, অর্ঘ্যকমল মিত্র, রুমা সেনগুপ্ত, পমপল্লী, জি ভাগীরাধা, পি সুকুমার, আভিএম কে শানমুগাম, সুমিত বসু ও অনন্যা চট্টোপাধ্যায়। এঁরা প্রত্যেকেই বিগত কয়েকদিন দক্ষিণ কলকাতার বিজলী সিনেমাহলে বসে ছবি দেখেছেন এবং শেষমেশ এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন, যে ২০২২ সালের অস্কারের মঞ্চে ভারতকে প্রতিনিধিত্ব করবে ঝকঝকে তরুণ ও নতুন পরিচালক পি এস বিনোথরাজের তামিল ভাষার ছবি ‘কোজ়াঙ্গাল’।

২০২২ অস্কারের ভারতের জুরি বোর্ডের সদস্যরা

১৪টি ছবির মধ্যে বাছাই করে ‘কোজ়াঙ্গল’কে বেছে নেওয়া ছিল এক কঠিন কাজ। সভাপতি সাঝি করুণ বলেছেন, “সিনেমার নিজস্ব ভাষা থাকে। অনেককিছু না বলেও অনেক কিছু বোঝাতে পেরেছে এই ছবি। ছোট একটি ছবি। এর সিনেম্যাটিগ্রাফি, ভাষা সবটাই ভারতীয় আবেগকে দারুণভাবে ফুটিয়ে তুলেছে। এই ছবির মাধ্যমে খুব সহজেই ভারতীয় সংস্কৃতির সঙ্গে একাত্ম হওয়া যায়।”

এবছরটা সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীর। তিনিই ছিলেন একমাত্র ভারতীয় যিনি অস্কার পেয়েছিলেন। সাঝি করুণ সত্যজিৎ রায় প্রসঙ্গে বলেছেন, “বিষয়টা কবিতার মতোই সুন্দর। আর কলকাতাতেই বাছাইয়ের কাজটা হল। আন্তর্জাতিক মঞ্চে ভারতীয় সিনেমাকে পৌঁছে দিয়েছিলেন সত্যজিৎ রায়।”

বাংলার সিনেমা হল, বাংলার বিলাশবহুল হোটেলের কনফারেন্স হল থেকে অস্কারের জন্য পাঠানো ভারতীয় ছবির ঘোষণা… কিন্তু বাছাই পর্বে বাংলার কোনও ছবি নেই। এমনটা কেন? এই প্রশ্নই উঠে আসছে একাধিক মহল থেকে। এর উত্তরে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট ফিরাদুল হাসান বলেছেন, “আমার মনে হয় বাংলার প্রযোজকদের মনে হয়েছে এবার করোনা আবহে সেরকম কোনও বাংলা ছবি নেই। করোনার জন্য সিনেমা হলও বন্ধ ছিল।”

গতবারও অস্কারে গিয়েছিল একটি আঞ্চলিক ছবি। সেই ছবির নাম ‘জাল্লিকাটু’। এবারও দক্ষিণ ভারত থেকেই একটি ছবি পাঠানো হচ্ছে অস্কারের অফিশিয়াল বাছাই হিসেবে। তালিকায় ছিল ৫টি হিন্দি ছবিও। কিছু সেগুলির একটিও মনোনীত হল না। এর কারণ হিসেবে জুরিরা মনে করেছেন, ভারতের আবেগ অনেক বেশি ফুটে ওঠে আঞ্চলিক ভাষা থেকে। অতএব…

সিনেমা দুনিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সম্মানজনক পুরস্কারের নাম অস্কার। যার আরও এক নাম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। সিনেমা জগতে অনন্য নজির গড়লে মার্কিন যুক্তরাষ্ট্র প্রদান করে এই পুরস্কার। প্রথম শুরু হয় ১৯২৯ সালের ১৬ মে।

২০২২ সালের মার্চ মাসে অ্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে পালিত হবে ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড। নতুন ইতিহাস কি তৈরি করতে পারবে ‘কোজ়াঙ্গাল’? পাবে অস্কারের সম্মান? অপেক্ষা কেবল সময়ের…

আরও পড়ুন: Oscar-Bijoli Cinema: অস্কারে যাবে কোন ভারতীয় ছবি? কলকাতার বিজলী সিনেমা হলে চলছে বাছাই পর্ব