Oscar-Bijoli Cinema: অস্কারে যাবে কোন ভারতীয় ছবি? কলকাতার বিজলী সিনেমা হলে চলছে বাছাই পর্ব

১৪টি ভারতীয় ছবি আছে তালিকায়। যেমন - 'উধাম সিং', 'শেরনি', 'নায়াট্টু', 'ম্যান্ডেলা'। জুরি মেম্বারদের মধ্যে রয়েছেন অর্ঘ্যকমল মিত্র, ইন্দ্রদীপ দাশগুপ্ত, অনন্যা চট্টোপাধ্যায়রা। তাঁদের সভাপতি

Oscar-Bijoli Cinema: অস্কারে যাবে কোন ভারতীয় ছবি? কলকাতার বিজলী সিনেমা হলে চলছে বাছাই পর্ব
'বিজলি'তে চলছে অস্কারে ভারতীয় ছবি পাঠানোর চূড়ান্ত বাছাই
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 2:00 PM

১৫জন জুরি মেম্বরের একটি দল ১৪টি ছবি দেখে বাছাই করে বলবেন শেষমেশ কোন ছবিটি তাঁরা পাঠাবেন ২০২২ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে। চূড়ান্ত বাছাই পর্ব চলছে কলকাতার ঐতিহাসিক সিনেমা হল বিজোলিতে। সকলেই ভীষণ ব্যস্ত।

১৪টি ছবির তালিকায় রয়েছে সুজিত সরকারের ‘সর্দার উধাম’। ভিকি কৌশল অভিনীত ছবিটি সদ্য মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফর্মে। রয়েছে অমিত ভি মাসুরকরের ছবি ‘শেরনি’। বিদ্যা বালন অভিনয় করেছিলেন। রয়েছে বেশ কিছু আঞ্চলিক ছবিও। যেমন যোগী বাবু অভিনীত তামিল ছবি ‘ম্যান্ডেলা’ ও মার্টিন প্রক্কাটের মালায়ালাম ছবি ‘নায়াট্টু’। এই তালিকায় এখনও পর্যন্ত জায়গা করতে পারেনি কোনও বাংলা ছবি।

বিজলীতে পোস্টার

দক্ষিণ কলকাতায় অবস্থিত ভবানীপুরের জনপ্রিয় সিনেমা হল বিজলীতে এরকমই ১৪টি ভারতীয় ছবি দেখে বিচার করছেন ১৫জন বিচারক – আলোচনা পর্ব চলছে, কোন ছবি তাঁরা পাঠাবেন ২০২২ সালের অস্কারে। জুরি মেম্বারদের সভাপতি সাঝি এন অরুণ। তাঁর নেতৃত্বেই সিদ্ধান্ত হবে কোন ভারতীয় ছবি পাবে অস্কারের অফিশিয়াল এন্ট্রি। জুরিদের তালিকায় রয়েছেন বিখ্যাত চিত্র সম্পাদক অর্ঘ্যকমল মিত্র, সঙ্গীত ও চিত্র পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত, অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায়রা।

দেশের মধ্যে দক্ষিণ কলকাতার বিজলীতে চলছে ছবি বাছাইয়ের কাজ। বিষয়টি নিয়ে দারুণ উচ্ছ্বসিত ও গর্বিত হলের মালিক সুরঞ্জন পাল। তিনি TV9 বাংলাকে বলেছেন, “২০১৯ সাল থেকে বিজলীতেই অস্কারে পাঠানোর জন্য ছবি বাছাইয়ের চূড়ান্ত পর্ব চলছে। এর আগে ভারতের অন্যান্য জায়গায় হত। প্রথমবার এটা কলকাতায় করার ব্যবস্থা করি। মাঝে প্যান্ডেমিক হয়ে গিয়েছিল। এটা দ্বিতীয়বার।”

২০২২ সালের মার্চ মাসে অ্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে পালিত হবে ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড। গত বছর লিজো জোস পেল্লিসেরির মালায়ালাম ছবি ‘জাল্লিগাট্টুু’ জায়গা করে নিয়েছিল ওস্কারে। সেরা আন্তর্জাতিক ফিচার ছবির তালিকায় ছিল ছবিটি। যদিও অ্যাওয়ার্ড পায়নি। করিশ্মা ডুবের স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘বিট্টু’ও গতবার মনোনীত হয়েছিল সেরা লাইভ অ্যাকশন শর্ট বিভাগে।

এবছর সত্যজিৎ রায়ের ১০০ বছরের জন্ম বছর। তিনিই ছিলেন একমাত্র ভারতীয় যিনি অস্কার সম্মানে ভূষিত হয়েছিলেন। লাইফটাইম অ্যাওয়ার্ড পেয়েছিলেন। সিনেমা দুনিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সম্মানজনক পুরস্কারের নাম অস্কার। যার আরও এক নাম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। সিনেমা জগতে অনন্য নজির গড়লে মার্কিন যুক্তরাষ্ট্র প্রদান করে এই পুরস্কার। প্রথম শুরু হয় ১৯২৯ সালের ১৬ মে।

আরও পড়ুন: DDLJ: ২২ অক্টোবর থেকে মারাঠা মন্দিরে ফের দেখানো হবে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’