মৃণাল সেনের পরিচালনায় অপর্ণা সেন ও গিরিশ কার্নাড; শর্ট ফিল্ম পোস্ট করলেন মৃণাল পুত্র কুণাল

Mrinal Sen: এক ডজন শর্ট ফিল্ম তৈরি করেছিলেন মৃণাল সেন। প্রত্যেকটির দৈর্ঘ্য ২২ মিনিট। সেই সময় দাঁড়িয়ে সিরিজ তৈরি করেছিলেন। নাম দিয়েছিলেন 'কভি দূর কভি পাস'। কতজন জানেন সে কথা।

মৃণাল সেনের পরিচালনায় অপর্ণা সেন ও গিরিশ কার্নাড; শর্ট ফিল্ম পোস্ট করলেন মৃণাল পুত্র কুণাল
মৃণাল সেন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 9:02 PM

মেগা সিরিয়ালে তখনও ভারতীয় দর্শক বুঁদ হননি। বিখ্যাত পরিচালকরা শর্ট ফিল্ম ও ডকুমেন্টারি তৈরি করতেন। দেখান হত টেলিভিশনের পর্দায়। তেমনই এক ডজন শর্ট ফিল্ম তৈরি করেছিলেন মৃণাল সেন। প্রত্যেকটির দৈর্ঘ্য ২২ মিনিট। সেই সময় দাঁড়িয়ে সিরিজ তৈরি করেছিলেন। নাম দিয়েছিলেন ‘কভি দূর কভি পাস’। কতজন জানেন সে কথা।

মৃণাল সেন

১২টি শর্ট ফিল্মের অরিজিনাল টেপ ছিল কলকাতা দুরদর্শনের কাছে। প্রাথমিক টেলিকাস্টের পর অন্য কোনও অনুষ্ঠানে দেখানোর জন্য কেউ একজন নিয়েছিলেন। এবং পরে সব ক’টি অরিজিন্যাল টেপ হারিয়ে যায়। সেসময় কলকাতা থাকতেন না কুণাল। তাই ১২টি শর্ট ফিল্মের লো রেজলিউশন কপি তাঁকে পাঠিয়েছিলেন মৃণাল। সেগুলির একটি অপর্ণা সেন ও গিরিশ কার্নাড অভিনীত ‘দাশ সাল বাদ’। শর্ট ফিল্মটি সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন কুণাল।

কিন্তু তাঁর চিন্তা একটাই। তিনি জানেন না কোনও কপিরাইট জনিত সমস্যার জড়িয়ে পড়বেন কিনা। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সেই কথাই জানিয়েছেন মৃণালপুত্র। জানিয়েছেন, কেউ যদি তাঁকে দেখাতে পারেন কোনও কপি রাইট সমস্যা আছে, তিনি তৎক্ষণাৎ সরিয়ে দেবেন শর্ট ফিল্মের ভিডিয়ো।

নারী-পুরুষের সূক্ষ্ম সম্পর্কের কথা বলে ‘কভি দূর কভি পাস’ সিরিজের অধিকাংশ শর্ট ফিল্ম। এখানে একটা কথা বলতেই হয়, আদ্যপান্ত সম্পর্ক নিয়ে তেমন ছবি তৈরি করেননি মৃণাল। তাই এই সিরিজে এক অন্য মৃণালকে আবিষ্কার করবেন দর্শক।

আরও পড়ুনদীর্ঘ সাত বছর পর মুক্তি পাচ্ছে রিঙ্গোর ছবি ‘এক যে আছে শহর’