দীর্ঘ সাত বছর পর মুক্তি পাচ্ছে রিঙ্গোর ছবি ‘এক যে আছে শহর’

Riingo: ২০১৩ সালে বাংলার চিট ফান্ড কাণ্ডে বহু মানুষের জীবনে নেমে এসেছিল অন্ধকার। তাই নিয়ে একটি পূর্ণদৈর্ঘ্যের ছবি তৈরি করেছিলেন রিঙ্গো। সেই ছবি তৈরি হয়েছিল বটে, কিন্তু মুক্তি পায়নি। দীর্ঘ সাত বছর পর ছবি মুক্তি পেতে চলেছে একটি নতুন ওটিটি প্ল্যাটফর্মে।

দীর্ঘ সাত বছর পর মুক্তি পাচ্ছে রিঙ্গোর ছবি 'এক যে আছে শহর'
ছবির একটি দৃশ্যে দেবশঙ্কর হালদার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 8:37 PM

ছবিটি মুক্তি পাচ্ছে ওটিটি প্ল্যাটফর্মে। ওটিটি প্ল্যাটফর্মটিও নতুন। নাম ‘ফ্লিক্সবাগ’। ছবির নাম ‘এক যে আছে শহর’। পরিচালকের নাম রিঙ্গো। ফ্লিক্সবাগ অরিজিনাল ফিল্ম হিসেবেই মুক্তি পাচ্ছে ছবিটি। ২০১৩ সালে পশ্চিমবঙ্গের চিট ফান্ড কাণ্ডকে ঘিরেই তৈরি হয়েছে ছবির চিত্রনাট্য। অভিনয়ে দেব শঙ্কর হালদার, রাহুল বন্দ্যোপাধ্যায়, চৈতি ঘোষাল, অপরাজিতা ঘোষ, সুস্মিতা দে, রূপসা গুহ, সায়নী দত্ত, রানা মিত্র, প্রমুখ। সঙ্গীতের দায়িত্বে কবীর চট্টোপাধ্যায় ও শিবাশিস।

বাংলার চিট ফান্ড কাণ্ডে বহু মানুষের জীবনে নেমে এসেছিল অন্ধকার। আর্থিক ক্ষতিতে বহু মানুষ আত্মঘাতী হয়েছিলেন। বহু পরিবার ছাড়খাড় হয়ে গিয়েছিল সেসময়। ঘটনা ঘটার এক বছরের মাথায় চিত্রনাট্য লিখে একটি পূর্ণদৈর্ঘ্যের ছবি তৈরি করেছিলেন রিঙ্গো। সেই ছবি তৈরি হয়েছিল বটে, কিন্তু মুক্তি পায়নি। দীর্ঘ সাত বছর পর ছবি মুক্তি পেতে চলেছে এই নতুন ওটিটি প্ল্যাটফর্মে।

একটি রাতের গল্প। এপ্রিল মাসের একরাত। বহু অচেনা মানুষ শ্যামবাজারের ফাইভ পয়েন্ট ট্র্যাফিক জ্যামে আটকে। অচেনা হওয়া সত্ত্বেও তাঁরা একে অপরের পাশে এসে দাঁড়ায় সেই রাতে। একে অপরকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। ‘এক যে আছে শহর’ মানবিক গল্প, আত্মত্যাগের গল্প।

এতগুলো বছর ছবিটি মুক্তির অপেক্ষায় ছিল। শেষমেশ মুক্তি পাচ্ছে। ছবি সম্পর্কে রিঙ্গো বলেছেন, “আমাদের কাছে সত্যি এটা একটা বড় খবর যে ছবিটা মুক্তি পাচ্ছে। তাও এতগুলো বছর পর। এর জন্য প্রযোজকদের ধন্যবাদ জানাতে চাই। খুবই ইন্টারেস্টিং একটা ছবি। বিষয়বস্তু খুব গুরুত্বপূর্ণ। ২০১৩ সালের একটি স্ক্যামকে নিয়ে তৈরি। ২৭,০০০ কোটি টাকার স্ক্যাম হয়েছিল সে সময়। হাজার হাজার মানুষ ঘরছাড়া হয়েছিলেন। ঘটনাটি অর্থনৈতিকভাবে প্যান্ডেমিকের আকার ধারণ করেছিল ২০১৩ সালে। সাধারণ মানুষ ভুক্তভোগী হয়েছিলেন। আর সেই সারাধণ মানুষের গল্পই আমরা বলতে চেয়েছি ‘এক যে আছে শহর’-এ।”

আরও পড়ুননেগেটিভ চরিত্রে টেলিভিশনে ফিরছেন দেবলীনা, কোন ধারাবাহিকে?