Lata Mangeshkar-Noor Jehan: ‘লতাকে পেয়ে আমি ভাগ্যবতী’, বলেছিলেন পাকিস্তানের সুরসম্রাজ্ঞী নুর জাহান

অগুনতি, অসংখ্য ভক্তের মতো নুর জাহানও লতাজির ভক্ত ছিলেন। নাজ়িয়া বলেছেন, "আমার মনে আছে, মা একটি সাক্ষাৎকারে বলেছিলেন, লতা লতাই। যাঁরা সঙ্গীত ভালবাসেন, যাঁরা লতার গান শুনেছেন, তাঁদের হৃদয়ে চিরকাল বিরাজ করবেন লতা। আমি ভাগ্যবতী ওঁকে পেয়ে।"

Lata Mangeshkar-Noor Jehan: 'লতাকে পেয়ে আমি ভাগ্যবতী', বলেছিলেন পাকিস্তানের সুরসম্রাজ্ঞী নুর জাহান
লতা মঙ্গেশকর ও নুর জাহান।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2022 | 9:18 AM

ভারতে যেমন লতা মঙ্গেশকর। পাকিস্তানে তেমনই নুর জাহান। কেবল পাকিস্তানেই নন, ১৯৪২ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত ভারতীয় সিনেমাতেও গান গেয়েছিলেন নুর। ‘জুগনু’, ‘মেলা’, ‘আনমোল ঘড়ি’র মতো ছবিতে গান করেছিলেন নুর। ২০০০ সালে করাচিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। লতা মঙ্গেশকরের গান পছন্দ করতেন গায়িকা। তাঁর কন্যা নাজ়িয়া এজাজ় টাইমস অফ ইন্ডিয়ার সঙ্গে ভাগ করে নিয়েছেন কিছু স্মৃতিমধুর কথা।

মুম্বইয়ে প্লেব্যাক করার সময় লতার সঙ্গে নিয়মিত দেখা হত নুরের। নাজ়িয়া বলেছিলেন, “সঙ্গীতের কোনও সীমানা হয় না। সোজা হৃদয়ে প্রবেশ করে গান। আত্মার সঙ্গে কথা বলে সঙ্গীত। লতাজি সকলের মনে রয়েছেন। আমার মা নুর জাহানের লতাজির প্রতি ভালবাসা ছিল। তিনি লতাজিকে খুব শ্রদ্ধা করতেন। তাঁর প্রতিভার কদর করতেন।”

লন্ডনে থাকার সময়েও নুর জাহানের সঙ্গে লতা মঙ্গেশকরের নিয়মিত দেখা সাক্ষাৎ হত। নাজ়িয়া বলেছেন, “ছুটি কাটাতে গিয়ে মায়ের সঙ্গে লতাজির বার বার দেখা হয়েছে। দু’জনকে কাছ থেকে দেখার সৌভাগ্য হয়েছে আমার। মায়ের কাছে মুম্বইয়েরও প্রচুর স্মৃতি রয়েছে। লতাজির জন্য রান্না করতেন মা। মা যখন লতাজিকে অ্যায় দিলে নাদান গানটি গাইতে বলতেন, লতাজি খুব লজ্জা পেতেন। গানটির নিস্তব্ধতা মায়ের প্রিয় ছিল।”

অগুনতি, অসংখ্য ভক্তের মতো নুর জাহানও লতাজির ভক্ত ছিলেন। নাজ়িয়া বলেছেন, “আমার মনে আছে, মা একটি সাক্ষাৎকারে বলেছিলেন, লতা লতাই। যাঁরা সঙ্গীত ভালবাসেন, যাঁরা লতার গান শুনেছেন, তাঁদের হৃদয়ে চিরকাল বিরাজ করবেন লতা। আমি ভাগ্যবতী ওঁকে পেয়ে।”

আরও পড়ুন: Kajol New Film: ধারাবাহিকভাবে মায়ের চরিত্রে কাজল, কিন্তু কেন?

আরও পড়ুন: Couple Goals: হিরোদের নয় বলিউডের খলনায়কদের বিয়ে করেছেন কোন কোন সুন্দরী?

আরও পড়ুন: Bhisma Guhathakurata Demise: প্রয়াত অভিনেতা ভীষ্ম গুহঠাকুরতা, শোকের ছায়া টলিউডে