ঝড়ের ‘অভিনব’ ত্রাণ: ছাগল দান

মজার মনে হলেও আসলে ঘোরতর বাস্তব। বেঁচে থাকার জন্য জীবিকা নির্বাহের জন্য একান্ত প্রয়োজনীয়। গ্রামের বাড়িতে বাড়িতে গরু ছাগল থাকে। গবাদি পশু। রুজি-রুটির উপায়। গরু ছাগলের দুধ বাড়ির ছোটদের যেমন পুষ্টি দেয় তেমনই দুপয়সা আয়ের পথ দেখায়।

ঝড়ের 'অভিনব' ত্রাণ: ছাগল দান
ত্রাণে ছাগল দান
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 6:47 AM

প্রীতম দে: ত্রাণের চাল ডাল জামা কাপড় স্যানিটারি ন্যাপকিন দেওয়া হয় তো জানেন। কিন্তু শুনেছেন কি ত্রাণের দান করা হচ্ছে আস্ত ছাগল!

মজার মনে হলেও আসলে ঘোরতর বাস্তব। বেঁচে থাকার জন্য জীবিকা নির্বাহের জন্য একান্ত প্রয়োজনীয়। গ্রামের বাড়িতে বাড়িতে গরু ছাগল থাকে। গবাদি পশু। রুজি-রুটির উপায়। গরু ছাগলের দুধ বাড়ির ছোটদের যেমন পুষ্টি দেয় তেমনই দু’পয়সা আয়ের পথ দেখায়। ঘূর্ণিঝড়ে ঘরই চলে গেছে তো ঘরে পালিত পশুরাই বা থাকবে কী করে। সেজন্যই মেদিনীপুরের গ্রামে গ্রামে এই ‘ অভিনব ‘ উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা আর স্থানীয় ক্লাব। বেছে বেছে বের করেছে কাদের সত্যি সত্যি দরকার কাদের সত্যি সত্যি গরু ছাগল টা ঘরছাড়া হয়েছে ।

রমি, ইত্যাস নামে দুই ছাগল ছানার কথা এখনও মনে পড়ে। তাদের খোঁজ নিতে যান। কত বড় হল । ঠিক আছে কিনা। প্রয়োজনে চিকিৎসার ব্যবস্থাও করা হয় । কাঁথির আগামী ক্লাবে আমরা ওটা শুরু করেছি তাদের স্বনির্ভরতার পথে কিছুটা এগিয়ে দেওয়ার জন্য ছাগলের দুধ নিজেদের বাড়ির শিশুদের জন্য যেমন দরকার তেমনই বিক্রি করেও দু’পয়সা আসবে।

” অসৎ উদ্দেশ্যে কেউ ছাগল নিচ্ছে কিনা সেই নিরাপত্তার ব্যাপারটা প্রথমে আমরা ১০০শতাংশ নিশ্চিত করি। তারপরই ছাগল হাতবদল,” উদ্যোক্তাদের তরফে পার্থ চট্টোপাধ্যায় বলেন ,” বিষয়টা আপাতভাবে হাসির মনে হলেও আমরা রীতিমত সমীক্ষা করে দেখেছি গ্রামে অনেক মানুষ গবাদি পশুর ওপর এই নির্ভর করে জীবন যাপন করেন । আমাদের মনে হয়েছে এভাবে পাশে দাঁড়ানোটা ভীষণ দরকার। বাড়ির পোষ্যকে নিয়ে আমাদের অনেক আবেগ থাকে ঠিক তেমনই এরাও পরিবারের অংশবিশেষ। সংসারে এরা উপকার করে।তাদের নামও দেওয়া হয় ।”

আরও পড়ুন:আপনি ট্রেকিং ভালবাসেন? জেনে নিন ভারতের অভূতপূর্ব এই জঙ্গলগুলির হদিশ