আপনি ট্রেকিং ভালবাসেন? জেনে নিন ভারতের অভূতপূর্ব এই জঙ্গলগুলির হদিশ

দেশের সবচেয়ে সুন্দর সুন্দর জঙ্গলগুলির মধ্যেই এই নামগুলি রয়েছে। তবে আর দেরি কীসের? প্যান্ডেমিকের পর প্ল্যান করে ফেলুন ট্রেকিং রুটগুলি ধরে হাঁটার।

1/5
মাদার ভ্যালি, অরুণাচল প্রদেশ:
দেশের সবচেয়ে সুন্দর সুন্দর জঙ্গলগুলির মধ্যেই নাম রয়েছে অরুণাচলের জঙ্গলগুলির। তার মধ্যে সবচেয়ে সুন্দর জঙ্গল এই মাদার ভ্যালি। শহর থেকে একেবারেই বিছিন্ন হয়ে ঘন জঙ্গলের মধ্যে দিয়ে ট্রেকিং করতে হলে এই জঙ্গলে আপনাকে যেতে হবে।
মাদার ভ্যালি, অরুণাচল প্রদেশ: দেশের সবচেয়ে সুন্দর সুন্দর জঙ্গলগুলির মধ্যেই নাম রয়েছে অরুণাচলের জঙ্গলগুলির। তার মধ্যে সবচেয়ে সুন্দর জঙ্গল এই মাদার ভ্যালি। শহর থেকে একেবারেই বিছিন্ন হয়ে ঘন জঙ্গলের মধ্যে দিয়ে ট্রেকিং করতে হলে এই জঙ্গলে আপনাকে যেতে হবে।
2/5
কানহা ন্যাশনাল পার্ক, মধ্যপ্রদেশ:
রুডইয়ার্ড কিপলিং-এর ‘দ্য জাঙ্গল বুক’ মনে পড়ে? ২২ ধরণের স্তন্যপায়ী প্রাণী সহ বাঘ, হরিণ, ভাল্লুক রয়েছে এই জঙ্গলে। জঙ্গল সাফারির আসল রোমাঞ্চ উপভোগ করতে হলে যেতে হবে এখানে।
কানহা ন্যাশনাল পার্ক, মধ্যপ্রদেশ: রুডইয়ার্ড কিপলিং-এর ‘দ্য জাঙ্গল বুক’ মনে পড়ে? ২২ ধরণের স্তন্যপায়ী প্রাণী সহ বাঘ, হরিণ, ভাল্লুক রয়েছে এই জঙ্গলে। জঙ্গল সাফারির আসল রোমাঞ্চ উপভোগ করতে হলে যেতে হবে এখানে।
3/5
তাটোদা, মহারাষ্ট্র:
মহারাষ্ট্রের সবচেয়ে পুরোনো জঙ্গল এটি। সবচেয়ে বেশি প্রজাতির গাছের মধ্যে দিয়ে ট্রেকিং করবেন আপনি তাটোদায়।
তাটোদা, মহারাষ্ট্র: মহারাষ্ট্রের সবচেয়ে পুরোনো জঙ্গল এটি। সবচেয়ে বেশি প্রজাতির গাছের মধ্যে দিয়ে ট্রেকিং করবেন আপনি তাটোদায়।
4/5
আগুম্বে রিসার্ভ ফরেস্ট:
টিভি সিরিজ ‘মালগুড়ি ডেজ’-এ প্রথম এই জঙ্গল দেখানো হয়। বিস্তীর্ণ ভূমি সবুজ ঘাসে ঢাকা। বর্ষাকালে এই জঙ্গলকে স্বর্গের চেয়ে এক অংশেও কম লাগে না।
আগুম্বে রিসার্ভ ফরেস্ট: টিভি সিরিজ ‘মালগুড়ি ডেজ’-এ প্রথম এই জঙ্গল দেখানো হয়। বিস্তীর্ণ ভূমি সবুজ ঘাসে ঢাকা। বর্ষাকালে এই জঙ্গলকে স্বর্গের চেয়ে এক অংশেও কম লাগে না।
5/5
চেম্ব্রা ট্রেক, কেরালা:
ভারতের পূর্বঘাট পাহাড়ের সবচেয়ে উঁচু জায়গা এটি। সমুদ্র থেকে ২১০০কিমি উপরে অবস্থিত এই অঞ্চল। অদ্ভুত সুন্দর সবুজ গাছ এবং ঘাস দিয়ে ঢাকা এই ভূমি ট্রেকিং-এর জন্য আদর্শ জায়গা। একই সঙ্গে পাহাড় ও জঙ্গলে ট্রেকিং করার সুযোগ দেবে চেম্ব্রা ট্রেক আপনাকে। তবে আর দেরি কীসের? প্যান্ডেমিকের পর প্ল্যান করে ফেলুন ট্রেকিং রুটগুলি ধরে হাঁটার।
চেম্ব্রা ট্রেক, কেরালা: ভারতের পূর্বঘাট পাহাড়ের সবচেয়ে উঁচু জায়গা এটি। সমুদ্র থেকে ২১০০কিমি উপরে অবস্থিত এই অঞ্চল। অদ্ভুত সুন্দর সবুজ গাছ এবং ঘাস দিয়ে ঢাকা এই ভূমি ট্রেকিং-এর জন্য আদর্শ জায়গা। একই সঙ্গে পাহাড় ও জঙ্গলে ট্রেকিং করার সুযোগ দেবে চেম্ব্রা ট্রেক আপনাকে। তবে আর দেরি কীসের? প্যান্ডেমিকের পর প্ল্যান করে ফেলুন ট্রেকিং রুটগুলি ধরে হাঁটার।

Click on your DTH Provider to Add TV9 Bangla