Viral Video: প্রবীণ-নবীনের ভিড়ে, ‘পঞ্চমদা’-র সাউথএন্ড পার্কের বাড়িতে আজ সুরের তান…

তাঁরা গাইল বন্ধুত্বের সম্পর্ক না ভাঙার প্রতিশ্রুতির গান। একসঙ্গে থাকার গান। সুরে সেই গান বেঁধেছিলেন প্রিয় ‘পঞ্চমদা’।

Viral Video: প্রবীণ-নবীনের ভিড়ে, 'পঞ্চমদা'-র সাউথএন্ড পার্কের বাড়িতে আজ সুরের তান...
রাহুল দেব বর্মন।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2021 | 12:26 PM

সুরের নায়ক তিনি। রাহুল দেব বর্মন। প্রচলিত নাম শুধু আর ডি। আজ ‘ম্যাজিশিয়ান অফ মিউজিক’-এর জন্মদিন। কলকাতার হিন্দুস্থান পার্কের এক বাড়িতে সপরিবারে ভাড়া থাকতেন আর.ডি. পরেরদিকে বর্মন পরিবারের নতুন ঠিকানা হয় ৩৬/১ সাউথ এন্ড পার্ক। শৈশবকালের অনেকটাই কেটেছে সাউথএন্ড পার্কের বাড়িতে। সময়ের অযত্নে চুন-বালি-খসে এলেও পঞ্চমের স্মৃতির টানে এখনও পথচলতি মানুষের চোখ চলে যায় মায়েস্ত্রোর পিতৃদেব শচীন দেব বর্মনের সেই নামফলকে। এখনও কোনও এক কিশোর মাথায় হাত ঠেকিয়ে রাস্তা পেরোয়। আজ পঞ্চমের ৮২তম জন্মবার্ষিকীতেও সাউথএন্ড পার্কের বাড়ি হয়ে উঠেছে সুরের পীঠস্থান।

 

 

 

বর্ষীয়ান সাংবাদিক অভিজিৎ দাসগুপ্ত  সম্পর্কে রাহুল দেব বর্মনের মামা। তবে পুরনো সে সব দিনের বয়সের হুঁশ রাখেনি কেউই, তাই সে সব পেরিয়ে অভিজিতবাবুর কাছে আর.ডি. হলেন আদরের ‘তুলামু’। আজ পঞ্চমের জন্মদিনে অভিজিতবাবু নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে শেয়ার করলেন এক ভিডিয়ো। তাতে দেখা যাচ্ছে আর.ডি.-র বাড়ির সামনে প্রবীণ-নবীন পঞ্চম ফ্যানেরা জড়ো হয়েছেন। ফুল সঁপে দিচ্ছেন বাড়ির দোরগোড়ায়। ভেসে আসছে ‘শোলে’ ছবির বন্ধুত্বের গান।

 

 

বন্ধুত্বের সম্পর্ক না ভাঙার প্রতিশ্রুতির গান। একসঙ্গে থাকার গান। সুরে সেই গান বেঁধেছিলেন প্রিয় ‘পঞ্চমদা’। গেয়েছিলেন কিশোর কুমার এবং মান্না দে—‘ইঁয়ে দোস্তি…হাম নেহি তোড়েঙ্গে…তোড়েঙ্গে দম মগর…তেরা সাথ না ছোড়েঙ্গে।’ আর আজ গাইছে এক দল আরডিপ্রেমী। সুরে-সুরে সাউথ এন্ড পার্কের বাড়ির সামনে জন্মদিন সেলিব্রেশনে। অভিজিৎবাবুর পোস্ট করা ভিডিয়োটি শেয়ার করেছেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী থেকে সৃজিত মুখোপাধ্যায়।

‘পঞ্চমদা’র জন্ম আছে। মৃত্যু নেই। সুরে থেকে যাবেন চিরকাল। যে সুর বলে দেবে বারবার, ‘তেরে বিনা জিয়া জায়ে না…’

 

আরও পড়ুন হাতে মদের বোতল, জুঁইয়ের মালা…চেনা রোশন অন্যরূপে!