Riddhi Bandyopadhyay: ‘আমি সব ছেড়ে মা’, গানে গানে পুজোর অর্ঘ্য সাজালেন ঋদ্ধি

Diwali 2021: ঋদ্ধি মনে করেন, শ্যামা সঙ্গীত মনকে শান্ত করে। বাঙালির সাংস্কৃতির ঐতিহ্যের বড় স্তম্ভ শ্যামাসঙ্গীত। এ গান তাঁর পুজোর অর্ঘ্য। গানে গানে শ্যামার আরাধনা করেছেন তিনি।

Riddhi Bandyopadhyay: ‘আমি সব ছেড়ে মা’, গানে গানে পুজোর অর্ঘ্য সাজালেন ঋদ্ধি
ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 1:30 PM

পঞ্চকবির কন্যা। দেশে-বিদেশে সাংস্কৃতিক মহলে তিনি এই নামেই পরিচিত। তিনি অর্থাৎ সঙ্গীতশিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন রকম গান গাইতে ভালবাসেন তিনি। কালীপুজো উপলক্ষ্যে মুক্তি পেল তাঁর নতুন গান। ‘আমি সব ছেড়ে মা’। ঋদ্ধির নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে মুক্তি পেয়েছে গানটি।

ঋদ্ধি মনে করেন, শ্যামা সঙ্গীত মনকে শান্ত করে। বাঙালির সাংস্কৃতির ঐতিহ্যের বড় স্তম্ভ শ্যামাসঙ্গীত। এ গান তাঁর পুজোর অর্ঘ্য। গানে গানে শ্যামার আরাধনা করেছেন তিনি। ইতিমধ্যেই এই গান পছন্দ করেছেন দর্শকের বড় অংশ।

দুর্গাপুজোতেও ঋদ্ধির নতুন গান মুক্তি পেয়েছে। কিন্তু এ বছরের উৎসব যেন তাঁর জন্য নয়। মন খারাপ ঋদ্ধির। পুজোর আগে মাকে হারিয়েছেন তিনি। মাকে ছাড়া এক মুহর্তও ভাল লাগতে পারে না। তিনিও ব্যতিক্রম নন। তবে কাজে ব্যস্ত রাখছেন নিজেকে। যাতে অন্তত ভুলে থাকা যায় কিছু মুহূর্ত।

এ প্রসঙ্গে আগেই এক সাক্ষাৎকারে টিভি নাইন বাংলাকে তিনি বলেছিলেন, “চারিদিকেই মায়ের স্মৃতি। ছোট ছোট পরিবার তো এখন। স্মৃতিগুলো আরও বেশি জড়িয়ে আছে। মা কাজের মানুষ ছিলেন। দুটো পরিবারকে এক করে রেখেছিলেন। সেই জায়গাটা পুরো ফাঁকা। আমি কাজের মধ্যে ব্যস্ত থাকছি। আমি আজ যে জায়গাতে তার ৮০ শতাংশ মায়ের অবদান। মা না থাকলে এই জায়গাটা থাকতামই না। মায়ের অনবরত প্রেরণা ছিল। হেডমিস্ট্রেস ছিলেন। সারাদিন স্কুল করার পর আমাকে নিয়ে গিয়ে গান শেখানো। সবার বাবা, মা সবার কাছে প্রিয়। কোনও কোনও বাবা, মা থাকেন তাঁরা বটবৃক্ষের মতো সন্তানকে আগলে রাখেন। আঁচ লাগতে দেন না। আমার মা তেমনই ছিলেন। মা যখন ছিলেন তখন মায়ের কথা অনেক বেশি লিখতাম। বাবা কম ভোকাল। কলেজে পড়াতেন। নিজের মতো থাকতেন। বাবা আমার কাছেই আছেন এখন।”

ঋদ্ধি বিশ্বাস করেন, কোথাও মা তাঁর সঙ্গেই আছেন। তাই মন খারাপ ভুলতে নিজেকে কাজের মধ্যে ডুবিয়ে রেখেছেন। রেকর্ডিং করছেন। ছাত্রছাত্রীদের নিয়ে ব্যস্ত থাকছেন। মায়ের অভাব আসলে কোনও কিছুতেই পূরণ হওয়ার নয়।

আরও পড়ুন, Diwali 2021: দিওয়ালির সেলিব্রেশনে ইরফানকে আরও বেশি মনে পড়ছে সুতপা-বাবিলের