Riddhi Sen: ‘পচতে থাকা সমাজে এই ভালোবাসা প্রমাণ করে এখনও দেরি হয়ে যায়নি’, কেন আবেগঘন ঋদ্ধি

Theater: সব কিছু এখনো বিক্রি হয়ে যায়নি, ভালোবাসা এখনো কেনা যায় না তৃতীয় বেলে সাড়া দিতেই হবে।

Riddhi Sen: 'পচতে থাকা সমাজে এই ভালোবাসা প্রমাণ করে এখনও দেরি হয়ে যায়নি',  কেন আবেগঘন ঋদ্ধি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 24, 2022 | 2:11 PM

বিভিন্ন সময় বিভিন্ন ক্ষেত্রে শোনা যায় দর্শক কমছে থিয়েটারের। তবে সবক্ষেত্রে যে তা সত্য নয়, সেই ছবি সামনে থেকে দেখে এবার নিজের আবেগ ধরে রাখতে পারলেন না অভিনেতা ঋদ্ধি সেন। বুধবার গিরিশ মঞ্চে চেতনার ৫০ বছরের থিয়েটার উৎসবের শেষ দিনে যা ঘটল তা দেখে এক কথায় আপ্লুত তিনি। সোশ্যাল মিডিয়ায় ঘটনার বিবরণ দিয়ে যা লিখলেন, তা এক কথায় কম বেশি সকলেরই নজর কাড়ল প্রমাণ সরূপ শেয়ার করলেন একটি ছবি, লিখলেন,  ”এই ছবিটা গিরিশ মঞ্চের , রাত ১০.৩০টার সময়ে তোলা। কাল ছিল চেতনার ৫০ বছরের থিয়েটার উৎসবের শেষ দিন । প্রযোজনা – মেফিস্টো , হাউসফুল শো। ৬টার মধ্যে প্রায় ৭০০ দর্শক আসন গ্রহণ করে ফেলেছেন কিন্তু হঠাৎ প্রেক্ষাগৃহ জুড়ে ভরে উঠলো ধোঁয়া। Ac ভেন্টে অগ্নিসংযোগের ফলে এই ধোঁয়া। সব দর্শকদের হলের বাইরে যেতে অনুরোধ করা হয়, উপস্থিত হয় দমকল, পুলিশ, হাই টেনশন কেবিলের লোক, পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।”

তবে শো চলাকালিন এই বিভ্রাটে বিন্দুমাত্র বিচলিত করেনি দর্শকদের। ঋদ্ধির কথায়- ততক্ষণে ঘড়ির কাঁটা দৌড়েছে বিদ্যুৎ গতিতে, চলতে থাকা দুশ্চিন্তা, …আসলে পেরিয়ে গেছে এক ঘন্টা। দু-ঘন্টা চল্লিশ মিনিটের নাটক , এতক্ষনে নাটকের মধ্যান্তর হয়ে যাওয়ার কথা , কিন্তু নিরাপদ ভাবে অভিনয় শুরু করার জন্য No Objection Certificate (NOC) পেতে লাগবে আরও আধা ঘন্টা। আমরা সকলেই ভাবি আজকে অভিনয় ক্যানসেল করে দিতে হবে , কিন্তু দর্শকদের যখন সেই কথা জানানো হলো তখন তাঁরা বললেন যে তাঁরা থাকবেন এবং দেরি হলেও তাঁরা আজকের অভিনয় দেখবেন। ৭.৪০শে শুরু হলো অভিনয় , শেষ হলো রাত ১০.৩০টা। কার্টেন কলের সময় দেখি একজন মানুষও উঠে যাননি , সকলে উপস্থিত । এরকম ধৈর্য এবং ভালোবাসার পরিবেশ সহজে দেখতে পাওয়া যায় না। ১ ঘন্টা চল্লিশ মিনিট অপেক্ষা করার পরে গোটা নাটক জুড়ে যেভাবে উপস্থিত সকলে তাদের প্রতিক্রিয়া জানাতে জানাতে গেছেন তা অভিনেতাদের কাছে এক বিরাট ভরসা এবং আনন্দের জায়গা ।

পরিশেষে তিনি জানান,– এই ধৈর্য, ভালোবাসাকে এবং কালকে উপস্থিত সকলকে প্রণাম। এরম ঘটনা আরেকবার দেখেছিলুম আগের বছর, স্বপ্নসন্ধানীর কবির বন্ধুরা নাটকের প্রথম অভিনয়ের দিন জ্ঞান মঞ্চের AC বার্স্ট করে সন্ধ্যে ৬.৩০টার সময়। অভিনয় শুরু হয় এক ঘন্টা পর , কিন্তু উপস্থিত দর্শকরা ফিরে যাননি , পাশে ছিলেন আমাদের । এই পচতে থাকা সমাজে এই ভালোবাসা বার বার প্রমাণ করে যে এখনো দেরি হয়ে যায়নি, সব কিছু এখনো বিক্রি হয়ে যায়নি, ভালোবাসা এখনো কেনা যায় না তৃতীয় বেলে সাড়া দিতেই হবে।