Composer Satyajit Ray: সত্যজিৎ রায়ের সঙ্গীত নিয়ে বই, ‘ঘরে বাইর’র ভায়োলিন হাতে সেই দেবজ্যোতি ডুব দিলেন স্মৃতিতে

Debojyoti Mishra: আজ বুধবার (২১.০৯.২০২২) সেন্ট জ়েভিয়ার্স অডিটোরিয়ামে বইটি মুক্তি পায় দেবজ্যোতি মিশ্রর।

Composer Satyajit Ray: সত্যজিৎ রায়ের সঙ্গীত নিয়ে বই, 'ঘরে বাইর'র ভায়োলিন হাতে সেই দেবজ্যোতি ডুব দিলেন স্মৃতিতে
দেবজ্যোতি মিশ্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 8:35 PM

সিনেমার ভাষা, চিত্রনাট্য, সিনেমাকে অন্য আলোয় পৌঁছে দেওয়া, বাংলা তথা ভারতীয় সিনেমাকে বিশ্বের দরবারে যে ব্যক্তি পৌঁছে দিয়েছিলেন তাঁকে কে না চেনেন – সত্যজিৎ রায়। বহুমুখী প্রতিভার মানুষটি বাংলা সিনেমায় সঙ্গীতকেও এক অনন্য রূপ দিয়েছিলেন। তাঁর সঙ্গীতচর্চা ও ছবিতে সঙ্গীতের প্রয়োগকে কেন্দ্র করে একটি বই রচনা করেছেন এ যুগের বাঙালি মিউজ়িক কম্পোজ়ার দেবজ্যোতি মিশ্র। সেই বইটির নাম ‘কম্পোজ়ার সত্যজিৎ: স্বর, সুর ও চিত্রভাষ’। ঘটনাচক্রে, দেবজ্যোতি সেই সৌভাগ্যবান ব্যক্তি, যিনি সত্যজিতের ছবিতে কাজ করার সুযোগ পেয়েছিলেন।

আজ বুধবার (২১.০৯.২০২২) সেন্ট জ়েভিয়ার্স অডিটোরিয়ামে বইটি মুক্তি পায় দেবজ্যোতি মিশ্রর। তিনি জানান, সত্যজিৎ রায়ের ‘ঘরে-বাইরে’ ছবিতে সঙ্গীতের ফ্লোরে ভায়োলিনিস্ট হিসেবে কাজ করার সুযোগ ঘটেছিল তাঁর। সে সময় তরুণ দেবজ্যোতির হৃদয়ে ছুঁয়েছিল সত্যজিতের ‘এ কী লাবণ্যে পূর্ণ প্রাণ’-এর আশ্চর্য সঙ্গীত আয়োজন এবং অর্কেস্ট্রেশন। সেই থেকেই সত্যজিৎ তাঁর কাছে হয়ে উঠেছিলেন আজীবন আঁকড়ে থাকার অনুভূতি এবং অনুপ্রেরণার শিকড়।

দেবজ্যোতি বলেন, “আসলে এই বইটি মনে মনে লিখতে শুরু করেছিলাম ‘ঘরে-বাইর’-এর মিউজিক ফ্লোরেই। আজ এতগুলো বছর পর সেটা সম্পূর্ণতা পেল, এই মাত্র। এই বছর সত্যজিৎ রায়ের জন্মের একশো বছর পূর্ণ করার বছর। তাই এই বছরেই বইটির প্রকাশ সফল হল। এই বই যেন কম্পোজার সত্যজিতের এক অভূতপূর্ব ‘পথের পাঁচালী’।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেন্ট জ়েভিয়ার্স কলেজের প্রিন্সিপাল রেভ ডমিনিক স্যাভিও, সিনেমা ও থিয়েটার সমালোচক সমিক বন্দ্যোপাধ্যায়, অভিনেতা বরুণ চন্দ, পরিচালক অনীক দত্ত, অভিনেতা জিতু কামাল, সিনেমা স্কলার ও লেখক সঞ্জয় মুখোপাধ্য়ায়, সত্যজিৎ রায় স্কলার দেবাশিস মুখোপাধ্যায়, পরিচালক অতনু ঘোষ, প্রযোজক ফিরদৌসুল হাসান এবং ‘অপরাজিত’ ছবির গোটা টিম। সুরের জাদুতে গমগম করছিল সেন্ট জ়েভিয়ার্স অডিটোরিয়াম। এক অন্য সন্ধ্যা সাক্ষী থাকল এই বই প্রকাশের।