Oscars 2022: অস্কার সম্প্রচারের সময় কমছে, অনুষ্ঠানের আগেই অফ এয়ারে ৮ পুরস্কারের উপস্থাপন

94th Academy Awards: রেটিং কমছে বলে অস্কার পুরস্কার সম্প্রচারের সময় কমানো হচ্ছে। আটটি পুরস্কার মূল অনুষ্ঠানের আগেই তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

Oscars 2022: অস্কার সম্প্রচারের সময় কমছে, অনুষ্ঠানের আগেই অফ এয়ারে ৮ পুরস্কারের উপস্থাপন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 8:48 AM

তরতর করে রেটিং নামতে শুরু করেছে। আর সেই কারণেই অস্কারের (Oscars 2022) ক্ষেত্রে এবার বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাবে। ২৭ মার্চ সম্প্রসারিত হতে চলেছে ৯৪ তম অ্যাকাডেমি পুরস্কারের (94th Academy Awards) অনুষ্ঠানটি। আর সেই অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের আগে আটটি পুরস্কার অফ এয়ারে উপস্থাপন করা হবে বলে জানা গিয়েছে। মঙ্গলবার মেম্বার্স অফ দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্সেস-এর প্রেসিডেন্ট ডেভিড রাবিন (David Rubin) একটি চিঠির মাধ্যমে এই খবরটি জানিয়েছেন।

যে আটটি পুরস্কার অফ এয়ার দেওয়া হবে সেই তালিকায় রয়েছে, ফিল্ম এডিটিং, প্রোডাকশন ডিজ়াইন, সাউন্ড, মেকআপ, হেয়ারস্টাইলিং, মিউজ়িক (অরিজিনাল স্কোর) এবং তিনটি শর্ট ফিল্মের পুরস্কার (ডকুমেন্টারি, লাইভ-অ্যাকশন এবং অ্যানিমেটেড)। ডেভিড রাবিন আরও জানিয়েছেন যে, এবার অনুষ্ঠান ও তার ব্রডকাস্ট দুটিই একসঙ্গে হবে না। সেই জায়গায় টেলিকাস্টের এক ঘণ্টা আগে শুরু হবে ডলবি থিয়েটার সেরিমনি। প্রথম আট বিজয়ীর উপস্থাপনা এবং বক্তৃতাগুলি সম্পাদনা তিন ঘন্টার লাইভ সম্প্রচারের সময় প্রদর্শিত হবে।

তবে এই কাণ্ড যে প্রথম বার ঘটছে এমনটা নয়। এর আগে ২০১৯ সালে, অ্যাকাডেমি প্রাথমিক ভাবে একটি সংক্ষিপ্ত টেপ সেগমেন্টের চারটি বিভাগ, সিনেমাটোগ্রাফি, এডিটিং, মেকআপ, হেয়ারস্টাইলিং এবং লাইভ-অ্যাকশন সংক্ষিপ্ত সম্প্রচার করতে চেয়েছিল। কিন্তু বিভিন্ন মহল থেকে বিরূপ প্রতিক্রিয়া আসার কারণে শোয়ের কয়েকদিন আগেই তা পাল্টে যায়। কিন্তু রেটিং পতন অব্যাহত। গত বছরের সম্প্রচার কোভিডের কারণে মারাত্মকভাবে পরিবর্তিত হয়। ৯.৮৫ মিলিয়ন দর্শকের সর্বকালের তুলনায় সর্বনিম্নে নেমে আসে, যে হিসেবটা ২০১৮ সালে ২৯.৬ মিলিয়ন ছিল। এই কারণে এমন সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

এদিকে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ জানিয়েছে, এবারের অস্কার অনুষ্ঠানে আমন্ত্রিতদের দেখাতে হবে করোনা টিকার সার্টিফিকেট। তবে মনোনয়ন পাওয়া তারকা এবং উপস্থাপকদের টিকা সার্টিফিকেট দেখাতে হবে না। তাদের জন্য করোনার পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

মনোনীত অতিথি ও তাঁর অতিথিদের মাস্ক পরতে হবে না। তবে দূরত্ব বিধি মেনে বসতে হবে তাঁদের। ডলবি থিয়েটারে ৩,৩১৭জনের বসার ব্যবস্থা রয়েছে। আমন্ত্রিতদের সংখ্যা ২,৫০০জন। থিয়েটারে মেজ়ানাইনে বসবেন যাঁরা, তাঁদের হয়তো মাস্ক পরতে হতে পারে। লস অ্যাঞ্জেসে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন কমছে। অস্কার আয়োজক কমিটি ক্রমাগত আলোচনা চালাচ্ছে সরকারি কর্মকর্তা ও করোনা বিশেষজ্ঞদের সঙ্গে। সুরক্ষাবিধি মেনে অস্কার পুরস্কার বিতরণী অনুষ্ঠান করার সবরকম ব্যবস্থা নিচ্ছেন অস্কার কমিটি।

পি এস বিনোথরাজ পরিচালিত তামিল ছবি ‘কোজ়াঙ্গাল’ এবার মনোনীত হয়েছে ২০২২ সালের অস্কারের জন্য। ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি মুক্তি পায় ছবিটি। এবার বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক মঞ্চে জায়গা পেল ডেবুট্যান্ট পরিচালক বিনোথরাজের ছবিটি। কেবল ‘কোজ়াঙ্গল’ই নয়, বাঙালি পরিচালক সুস্মিত ঘোষ ও রিন্টু থমাসের ‘রাইটিং উইথ ফায়ার’ অস্কারের তথ্যচিত্র বিভাগে জায়গা করে নিয়েছে।