Abhijit-Shahrukh: টাইটেল কার্ডে শেষে নাম, কিন্তু সামনে প্রশংসা; রাগে-অভিমানে শাহরুখের ছবিতে গান গাওয়া ছাড়েন অভিজিৎ

Bollywood Fights: কেন তৈরি হল এমন দূরত্ব? এর কারণ অভিজিৎ নিজেই জানিয়েছেন।

Abhijit-Shahrukh: টাইটেল কার্ডে শেষে নাম, কিন্তু সামনে প্রশংসা; রাগে-অভিমানে শাহরুখের ছবিতে গান গাওয়া ছাড়েন অভিজিৎ
শাহরুখ এবং অভিজিৎ।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 2:46 PM

একটা সময় শাহরুখ খানের ছবির গান মানেই ছিল অভিজিৎ ভট্টাচার্যের গলা। ‘আই অ্যাম দ্য বেস্ট’ থেকে শুরু করে ‘অউর কেয়া’, ‘তউবা তুমহারে ইয়ে ইশারে’, ‘চাঁদ তারে’, ‘সুনো না সুনো না’,’ম্যায় কোই অ্যাইসা গীত গাঁয়ু’, ‘তুমহে জো ম্যানে দেখা’, ‘হাম তো দিওয়ানে হুয়ে’, ‘বাদশা’, ‘চলতে চলতে’ এবং ‘একদিন আপ’-এর মতো একাধিক গান গেয়েছেন অভিজিৎ শাহরুখের জন্য। একটা সময় বদ্ধমূল ধারণা তৈরি ছিল অভিনেতারাই গান গাইতেন। নেপথ্যে যে শিল্পী রয়েছেন, তাঁর অবদান সম্পর্কে মাথা ঘামাতেন না কেউই। কথিত আছে, অভিনেতার সাফল্যের জন্য অন্য শিল্পীর গাওয়া গান তাঁকে আরও বেশি জনপ্রিয়তা এনে দিয়েছে। এরকম উদাহরণ ভূরি-ভূরি আছে ফিল্ম জগতে। তবে এখন চিত্র অনেকটাই পাল্টেছে। অভিনেতার সঙ্গে সমান জনপ্রিয় হয়েছে প্লেব্যাক সিঙ্গাররাও। তার কারণ উন্নত প্রযুক্তি এবং সোশ্যাল মিডিয়া। কিন্তু কিছু বছর আগেও চিত্রটা সে রকম ছিল না।

অভিনেতা গায়কের জুটি সম্পর্কে আমরা অনেকেই ওয়াকিবহাল। সেই তালিকায় রয়েছে অভিজিৎ-শাহরুখের নামও। তবে আশ্চর্যের বিষয় এই যে অভিজিৎ আর শাহরুখের ছবিতে গান করেন না। গায়কের গানে মেলাতে দেখা যায় না শাহরুখকে। কেন এমন দূরত্ব তৈরি হল? এর কারণ যদিও অভিজিৎ নিজেই জানিয়েছিলেন একটি সাক্ষাৎকারে।

চিরকালই স্পষ্টবক্তা অভিজিৎ বাঙালি হয়েও মুম্বইতে নিজের পাকাপাকি জায়গা তৈরি করেছিলেন প্লে-ব্যাকের দুনিয়ায়। শাহরুখ খানের ছবিতে তাঁর গাওয়া গান তাঁকে আরও বেশি জনপ্রিয় করে তুলেছিল শ্রোতাদের কাছে। কী এমন ঘটেছিল যে, শাহরুখের জন্য আর গানই গাইলেন না অভিজিৎ। এক সাক্ষাৎকারে অভিজিৎ জানিয়েছিলেন, তাঁর খারাপ লাগত ভেবে যখন তিনি দেখতেন ছবির টাইটেল কার্ডে সবার শেষে তাঁর নাম দেওয়া হয়েছে। অথচ শাহরুখ যখন স্টেজে ওঠে নিজের সাফল্যের সম্পর্কে কথা বলতেন, জানাতেন অভিজিৎ তাঁর জন্য কতখানি গুরুত্বপূর্ণ ব্যক্তি। তিনি আরও একটি সাক্ষাৎকারে বলেছিলেন ব্যক্তি শাহরুখের সঙ্গে কোনও সমস্যা নেই অভিজিতের। তাঁদের মধ্যে বিভেদ তৈরি করেছেন কিছু সঙ্গীত পরিচালক। যে বিভেদ আর মেটেনি।