Oscar 2022: অস্কার স্মৃতিচারণে থাকল না লতা মঙ্গেশকরের নাম, প্রতিবাদে গর্জে উঠল নেটপাড়া

Lata Mangeskhar: সদ্য লতা মঙ্গেশকর প্রয়াত হয়েছে। তাঁকে ব্রিটিশ আকাদেমি অব ফিল্ম এণ্ড টেলিভিষণ পুরস্কারেও ভূষিত করা হয় মাসের প্রথমে। তবে কেন অবিচার হল এই শো-তে!

Oscar 2022: অস্কার স্মৃতিচারণে থাকল না লতা মঙ্গেশকরের নাম, প্রতিবাদে গর্জে উঠল নেটপাড়া
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 6:59 PM

৯৪ তম অস্কার নিয়ে গত ২৪ ঘণ্টা ধরেই সকলের মনে উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। কার শীরে উঠবে বিজেতার তাজ, কার মুকুটে নতুন পালক। এসবের মাঝেও থাকা বিশেষ সেগমেন্ট ইন মেমরিয়াম নিয়েও ভারতীয়দের মধ্যে ছিল বেশ উৎসাহ। কারণ এদিন এই বিভাগে সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরকে শ্রদ্ধা জানানোরই কথা, শ্রদ্ধাজ্ঞাপন করার কথা কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমাররের উদ্দেশেও। কিন্তু সোমবার সকালে নিরাশ হতে হল সকলককে। ডলবি থিয়েটরে অনুষ্ঠিত হচ্ছে অস্কার, আর এবছরের ইন মেমরিয়াম-এ থাকল না দুই প্রবাদপ্রতীম শিল্পীরই নাম।

সদ্য লতা মঙ্গেশকর প্রয়াত হয়েছে। তাঁকে ব্রিটিশ অ্যাকাডেমি অব ফিল্ম এণ্ড টেলিভিশন পুরস্কারেও ভূষিত করা হয় মাসের প্রথমে। তবে কেন অবিচার হল এই শো-তে! মুহূর্তের মধ্যে গর্জে উঠল নেট দুনিয়া। একের পর এক পোস্টে কড়া সমালোচনার ঝড়। ২০২১ সালে ইরফান খান, ঋষি কাপুর ও সুশান্ত সিং রাজপুতের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়েছিল।

তবে কীভাবে এবছর বাদ থেকে গেল এই দুই নাম। গোটা বিশ্বে যাঁর কণ্ঠ পরিচিত, ভারতের ইতিহাসে যিনি নাইটেঙ্গেল, সেই কণ্ঠেস্বরকে কীভাবে ভুলে যাওয়া সম্ভবপর হল! স্মৃতিচারণের তালিকায় থাকা বহু নামের মাঝে কোথাও খুঁজে পাওয়া গেল না এই দুই শিল্পীর নাম। যার ফলে কড়া সমালোচনায় ভরে উঠল সোশ্যাল মিডিয়ার পাতা।

ভক্তদের সাফ প্রশ্ন, কেন শ্রদ্ধাজ্ঞাপন করা হল না লতা মঙ্গেশকরের প্রতি! কলনিয়ালিসমের প্রসঙ্গ তুলে এক ভক্তের মন্তব্য, কেন বিশ্ব রেকর্ড তৈরি করা এক গুণী শিল্পীকে শ্রদ্ধাজ্ঞাপনের আওতায় রাখা গেল না, কেন তাঁকে বাদ পড়তে হল তালিকা থেকে! কেউ কেউ লিখলেন, অন্তত নামের উল্লেখ থাকত কোথাও, কিন্তু নিরাশ হতে হল। ২০২২-এর শুরুতেই হাসপাতালে ভর্তি হয়েছিলেন লতা মঙ্গেশকর। করোনার সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করলেও শেষ রক্ষা হয়নি। অবশেষে মৃত্যুতেই সব শেষ, সেই শোক এখনও কাটেনি, তারই মাঝে এই অসম্মান মেনে নেওয়ার নয়, বলে দাবী ভক্তদের।

আরও পড়ুন- Shocking News: বাস্তু মানেন সলমন! সেই কারণেই কি আজও অবিবাহিত তিনি! রহস্য ফাঁস করলেন নিজেই

আরও পড়ুন- Bollywood Controversy: বিবাহিত পুরুষের প্রতি এত টান! সঞ্চালকের মন্তব্য শুনে বেফাঁস উত্তর, সম্মতি জানিয়ে লজ্জায় রেখা