Oscar 2021: ৭৪ বছর বয়সী গ্লেন ক্লোজ় অস্কার পেলে তা হবে ‘সান্ত্বনা পুরস্কার’, কারণ জানেন?

২০২০ সালের সেরা পার্শ্ব অভিনেত্রীর জন্য় মনোনয়ন এবং সবচেয়ে খারাপ অভিনেত্রীর জন্য রেজি (Razzie) অ্যাওয়ার্ডসের জন্য মনোনীত হয়েছেন গ্লেন।

Oscar 2021: ৭৪ বছর বয়সী গ্লেন ক্লোজ় অস্কার পেলে তা হবে ‘সান্ত্বনা পুরস্কার’, কারণ জানেন?
‘হিলবিলি এলিজি’-তে গ্লেন।
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 1:57 PM

একাধিক ছবিতে তাঁর অভিনয় দক্ষতা নজর কেড়েছে দর্শকের। হলিউড অভিনেত্রী গ্লেন ক্লোজ় অভিনীত একের পর এক ছবির সঙ্গে জুড়ে গিয়েছেন দর্শক। মন্ত্রমুগ্ধের মতো শুধু দেখে গিয়েছেন তাঁকে গোটা স্ক্রিন জুড়ে। তবে এত ভালর পরও রয়ে গিয়েছে একটি মনখারাপ-করা বাস্তব।

কী সেটা?

চুয়াত্তর বয়সী অভিনেত্রী সাত-সাতবার মনোনয়ন পেলেও অস্কার তাঁর ভাগ্যে শিকে ছেঁড়েনি। ২০১৯ সালে ‘দ্য ওয়াইফ’-এর জন্য সেরা অভিনেত্রী মনোনয়নের তালিকায় উঠে এসেছিল তাঁর নাম। শেষমেশ ‘দ্য ফেভারিট’-এর জন্য অস্কার ছোঁয়া পেয়েছিলেন অলিভিয়া কোলম্যান। এ বার আবার গ্লেনের নাম উঠে এল মনোনয়নের তালিকায়।

 

আরও পড়ুন  Oscar 2021: এই প্রথম অস্কার মঞ্চে দু’জন মহিলা পরিচালক একসঙ্গে মনোনয়ন পেলেন

 

 

আরও পড়ুন Oscar 2021: সেরা ছবির মনোনয়ন পাওয়া এই ৮টি ছবির কোনটি আপনার পছন্দের?

 

‘হিলবিলি এলিজি’-র জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী ক্য়াটিগরিতে মনোনীত হয়েছেন গ্লেন। শুধু তাই-ই নয়, রয়েছে আরও এক মজার বিষয়। ২০২০ সালের সেরা পার্শ্ব অভিনেত্রীর জন্য় মনোনয়ন এবং সবচেয়ে খারাপ অভিনেত্রীর জন্য রেজি (Razzie) অ্যাওয়ার্ডসের জন্য মনোনীত হয়েছেন গ্লেন। ইতিহাসে এর আগে মাত্র দু’জন একই ছবির জন্য অস্কার ও রেজি মনোনয়ন পেয়েছিলেন। তাঁরা হলেন জেমস কোকো (অনলি হোয়েন আই লাফ) এবং অ্যামি আর্ভিং (ইয়েন্টেল)। অস্কারের ইতিহাসে সবচেয়ে বেশিবার মনোনয়ন পেয়েও জিততে না পারা অভিনেত্রীর রেকর্ড ৭৪ বছর বয়সী এই আমেরিকান অভিনেত্রীর দখলে। এইবার নিয়ে আটবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে মনোনীত হলেন গ্লেন।

গ্লেন ক্লোজ়।

এই কারণে কিছুটা আক্ষেপ, কিছুটা ক্ষোভ রয়েছে গ্লেনের মনে। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “চল্লিশ বছর অস্কার আমার কাছে অধরা থেকেছে।” তিনি আরও বলেন, “আমি এমন কিছু পড়েছিলাম যেখানে কেউ লিখেছিল যে, যদি আমি তা পাই, তাহলে এটি একটি সান্ত্বনা পুরস্কার হবে। এটা সত্যিই আমাকে বিব্রত করেছিল। এটি অজ্ঞতাবশত এবং আমি এটিকে আমার অভিনয়ের নৈপুণ্য সম্পর্কে অবমাননাকর বলে মনে হয়েছিল।”

রবার্ট ডাউনি জুনিয়র, জনি ডেপ, টম ক্রুজ—কেউই পাননি অস্কার। ব্র্যাড পিট, রিচার্ড গিয়ার, লিয়াম নিসন, উইল স্মিথ, হিউ জ্যাকম্যান, জুড ল, স্যামুয়েল এল জ্যাকসন বা হ্যারিসন ফোর্ডের মতো অভিনেতাদের ভাগ্যেও জোটেনি অ্যাকাডেমি অ্যাওয়ার্ড।

চল্লিশ বছরের অপেক্ষার অবসান কি হতে চলেছে এ বারের অস্কারে? উত্তর জানে শুধু সময়।