Adnan Sami: টাকার জন্য দেশের সঙ্গে বেইমানি? পাকিস্তান-বিতর্কে আজও জেরবার আদনান

Adnan Sami: গানের জগতে তাঁর অবদান কম নয়। অথচ এতগুলো বছর পার করেও বিতর্ক আজও তাড়া করে তাঁকে।

Adnan Sami: টাকার জন্য দেশের সঙ্গে বেইমানি? পাকিস্তান-বিতর্কে আজও জেরবার আদনান
পাকিস্তান-বিতর্কে আজও জেরবার আদনান
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 3:11 PM

গানের জগতে তাঁর অবদান কম নয়। অথচ এতগুলো বছর পার করেও বিতর্ক আজও তাড়া করে তাঁকে। অর্থের কারণে নিজের দেশের সঙ্গে নাকি বেইমানি করেছিলেন আদনান, ওঠে এমন গুরুতর অভিযোগও। কেন? পাকিস্তানে জন্মেছিলেন আদনান। সেখানেই তাঁর বড় হয়ে ওঠা। এর পরেই ভারতে আগমন ও এ দেশে পসার বিস্তার। এ দেশ তাঁকে ফিরিয়ে দেয়নি। খ্যাতি-অর্থ সবই দিয়েছিল দু’হাত ভরে। তাই আর দেশেও ফিরে যাননি আদনান। ২০১৬ সালে পাকিস্তানের নাগরিকত্ব ত্যাগ করেন। পাকাপাকি ভাবে ভারতীয় হয়ে যান তিনি। পান ভারতীয় নাগরিকত্ব। কেন জন্মভূমিতে ফিরে গেলেন না তিনি? উত্তরে আদনান বলেন, “এখানেই বাড়ির মতো মনে হয়েছিল। যে ভালবাসা এখানে পেয়েছি, এখানেই থাকতে চেয়েছি।” কিন্তু এই ঘটনার পর কার্যত তুলোধনা করা হয় তাঁকে। পাকিস্তানিদের একটা বড় অংশ ছেড়ে কথা বলেন না। তাঁরা দাবি করেন, টাকার লোভেই নাকি ভারতে থাকতে চান আদনান। অনেকেই আবার তাঁকে আখ্যা দেন ‘বেইমান’, ‘বিশ্বাসঘাতক’ হিসেবেও। পাকিস্তানি হয়েও ভারতের প্রতি এত ভালবাসা, ভালভাবে নেননি অনেকেই। কষ্ট পেয়েছিলেন আদনান।

সম্প্রতি এক সাক্ষাৎকারে মুখ খুলেছেন তিনি। আদনান বলেন, “যারা ওই প্রশ্ন তুলেছিলেন তাঁরা কি আমার পরিবারের অর্থ প্রতিপত্তি সম্পর্কে আদপে ওয়াকিবহাল ছিলেন? আমি উচ্চবিত্ত পরিবারের সন্তান, কোনওদিনই পয়সার অভাব বোধ করিনি। তাই যখন পাকিস্তান ছাড়ি, আমি অনেক কিছুই ছেড়ে এ দেশে থাকতে আসি। অনেক কিছু নিয়েই আসতে পারতাম উত্তরাধিকার সূত্রে। কিন্তু আমি তা করিনি।। তিনি যোগ করেন, “আমি জানি অনেকের ক্ষেত্রেই হয়তো এটা অনেক বড় ব্যাপার। কারণ দুই দেশের মধ্যে যেহেতু এক রাজনৈতিক উথালপাথাল রয়েছে। কিন্তু বিশ্বাস করুন, রাজনীতির সঙ্গে আমার কোনও যোগ নেই। আমি তো একজন সঙ্গীতশিল্পী।”

তবে এত কিছুর মধ্যেও এই দেশ তাঁকে আপন করে নিয়েছে। তিনিও ভালবাসা ফিরিয়ে দিয়েছেন। আপাতত স্ত্রী-মেয়ে নিয়ে এই দেশের থাকতে চান তিনি, দর্শকদের উপহার দিতে চান আরও সব সুন্দর গান।