Anuradha Mukherjee: অনুরাধা মুখোপাধ্যায়ের ‘ইন্টারভিউ’, প্রকাশ্যে দেখবেন আপনিও!

Anuradha Mukherjee: ছবির নাম ‘ইন্টারভিউ’। যার বিষয়, বিয়ের সম্বন্ধ হলে পাত্রী দেখতে আসা পাত্রপক্ষের প্রশ্নবাণ। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অভিনেত্রী অনুরাধা মুখোপাধ্যায়।

Anuradha Mukherjee: অনুরাধা মুখোপাধ্যায়ের ‘ইন্টারভিউ’, প্রকাশ্যে দেখবেন আপনিও!
অনুরাধা মুখোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে গৃহীত।


মেয়ের বিয়ে? পাত্র দেখতে আসছে? সাজিয়ে মেয়েকে সকলের সামনে নিয়ে যাবেন আপনি। পাত্রপক্ষ মিঠে কড়া প্রশ্ন করবে মেয়েকে। লাজুক ভঙ্গিতে তার জবাব দেবে মেয়ে। সেই উত্তর পাত্রপক্ষের পছন্দ হলে তবে বিয়ের অনুমতি পাওয়া যাবে।

এই চিত্র আপনার নিশ্চয়ই চেনা। হয়তো বলবেন আপনি বা আপনার পরিবারে এ ভাবে পাত্রী দেখার চল নেই। তা হলে আপনি সংখ্যালঘু, এ কথাও নিশ্চয়ই মানবেন। কারণ এখনও আমাদের সমাজে মেয়েদের বিয়ে দিতে হয়। তারা বিয়ে করে না। পাশাপাশি অ্যারেঞ্জ ম্যারেজ-এর ক্ষেত্রে পাত্রপক্ষ মেয়েকে দেখতে আসেন। এই চিত্র বিরল তো নয় একেবারেই, বরং এখনও বহুল প্রচলিত। বিয়ের আগে কতবার এমন ‘ইন্টারভিউ’ দিতে যে আজও বাংলার মেয়েদের বসতে হয়, তার হিসেব যিনি ‘ইন্টারভিউ’ দিচ্ছেন, তিনিই জানেন।

সেই ‘ইন্টারভিউ’ এ বার পর্দায়। পরিচালক শান্তনু ভট্টাচার্য ১৫ মিনিটের একটি শর্ট ফিল্ম তৈরি করেছেন। ছবির নাম ‘ইন্টারভিউ’। যার বিষয়, বিয়ের সম্বন্ধ হলে পাত্রী দেখতে আসা পাত্রপক্ষের প্রশ্নবাণ। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অভিনেত্রী অনুরাধা মুখোপাধ্যায়।

এ প্রসঙ্গে TV9 বাংলাকে অনুরাধা বললেন, “এটা শর্ট স্টোরি। আমি ফেমিনিস্ট নই। কিন্তু মেয়েদের প্রতি আলাদা ভালবাসা কাজ করে। এখনও আমাদের সমাজে বহু ক্ষেত্রে বিয়ের সময় ছেলের বাড়ি থেকে দেখতে আসে মেয়েদের। কতটা শিক্ষিত মেয়েটি, এক্সট্রা কারিকুলার কী, সে সব জানতে চাওয়া হয়। ছেলে অর্থাৎ পাত্র যাই হোক না কেন, যেহেতু সে ছেলে তাই বিয়ের আগে মেয়েকে এ ধরনের প্রশ্ন করার অধিকার যেন জন্মগত ভাবে পেয়েছে। এটা নিয়েই ছবি। কর্ণ চক্রবর্তী, শান্তনুদা রয়েছেন। থিয়েটারের শিল্পী সকলে। কেএসএস প্রোডাকশনের ইউটিউব চ্যানেলে সম্ভবত আগামী সপ্তাহে রিলিজ করবে। স্ট্রং সোশ্যাল মেসেজ আছে।”

এই ছবিতে প্রথমবার একটি বিশেষ কাজ করেছেন অনুরাধা। তিনি শেয়ার করলেন, “আমি এই ছবিতে কবিতা পাঠ করেছি। তসলিমা নাসরিনের কবিতা। টু দ্য পয়েন্ট গল্পটার সঙ্গে। ছোটবেলায় আবৃত্তি করতাম। কিন্তু পর্দায় প্রথমবার এই সাহস দেখিয়েছি।”

এ ছাড়াও অনুরাধা অভিনীত একটি ফিচার ফিল্ম ‘নাপাক’ তৈরি। কৌন ভাটিয়ার পরিচালনায় ছবিটি বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পাঠানো হবে বলে জানালেন অভিনেত্রী। তাঁর কথায়, “নাপাক হিন্দি ফিচার ফিল্ম। ফেস্টিভ্যালে যাবে। আউট অব লভ, ফর লভ। এটা লভ স্টোরি। পাঁচটি চরিত্র, পাঁচজন একে অপরের সঙ্গে কানেক্টেড। পিরিয়ডিক্যাল ফিল্ম। এখনকার প্রেক্ষাপটে নয়।” আগামিকাল আরও একটি ফিচার ফিল্মের লুক সেটের জন্য তৈরি হচ্ছেন অনুরাধা। সব ঠিক থাকলে আর কয়েকদিনের মধ্যেই ঘোষণা হবে সে ছবির।

আরও পড়ুন, Interview: বাজেট থাকার কারণে বলিউডের লাক্সারি অব টাইম থাকে, যা টলিউডের নেই: রুক্মিণী মৈত্র

Click on your DTH Provider to Add TV9 Bangla