মন ভাল রাখতে ডান্স থেরাপির সাজেশন দিলেন সন্দীপ্তা সেন

সন্দীপ্তা নিজে নাচতে ভালবাসেন। তাই নাচের মাধ্যমে মন ভাল রাখার চেষ্টা করছেন।

মন ভাল রাখতে ডান্স থেরাপির সাজেশন দিলেন সন্দীপ্তা সেন
সন্দীপ্তা সেন। ছবি: ইনস্টাগ্রাম থেকে গৃহীত।
Follow Us:
| Updated on: May 15, 2021 | 3:50 PM

অভিনয় তাঁর পেশা বটে। কিন্তু একই সঙ্গে তিনি মনোবিজ্ঞানের ছাত্রী। রীতিমতো প্র্যাকটিসও করেন। তিনি অর্থাৎ সন্দীপ্তা সেন (Sandipta Sen)। শনিবার সোশ্যাল মিডিয়ায় নিজের নাচের একটি ভিডিয়ো শেয়ার করেছেন। ডান্স থেরাপি যে মন ভাল রাখার অন্যতম মাধ্যম হতে পারে সেই বার্তাই দিতে চেয়েছেন অভিনেত্রী।

সন্দীপ্তার কথায়, “শুধু ডান্স থেরাপি তা নয়। এখন যা পরিস্থিতি সারাক্ষণ খারাপ খবর, নিজেদের পরিবারেও খারাপ খবর আসছে। সারাক্ষণ এসবের মধ্যে থেকে ইনফরমেশন ওভারলোড হতে থাকে। ফলে মনের উপর চাপ পড়ছে। এত কিছু ইনফরমেশন ওভারলোডের জন্য প্যানিক সৃষ্টি হচ্ছে। ইমিউন সিস্টেম অলরেডি খারাপ হতে থাকছে। কোভিডে অনেকে মারা যাচ্ছে ঠিকই। আবার অনেকে সুস্থও হচ্ছে। শুধু নেগেটিভ দিকটা দেখলে সাইকোলজিক্যাল দিকটা ভেঙে যাবে। কোভিড হয়ে গেলেই মরে যাওয়া নয়।”

View this post on Instagram

A post shared by SANDIPTA SEN (@sandiptasen)

সন্দীপ্তা নিজে নাচতে ভালবাসেন। তাই নাচের মাধ্যমে মন ভাল রাখার চেষ্টা করছেন। তাঁর কথায়, “এখন ইমিউনিটি সবথেকে গুরুত্বপূর্ণ। যোগা, মেডিটেশন, প্রপার ডায়েট, রিল্যাক্সেশন থেরাপির মাধ্যমে ভাল থাকতে হবে। ডিপ ব্রিদিং করুন। আর ডান্স মুভমেন্ট থেরাপি ইটসেল্ফ আ খেরাপি। নাচের ফলে বডি মুভমেন্ট হয়। তাতে যে হরমোন সিক্রিয়েশন হয় তা অ্যাংজাইটি কমাতে সাহায্য করে। ব্লাড সার্কুলেশন ভাল হয়। প্রতিদিন এক্সসারসাইজ করতে পারেন। মন থারাপ হওয়া স্বাভাবিক। তবে তাকে ব্যালেন্সে আনাটাও দরকার। স্ট্রেস লেভেল কমাতে সাহায্য করে নাচ। যারা নাচতে ভালবাসেন, নাচুন। যা খুশি নাচ হতে পারে। অথবা গান শোনা, আঁকা, যেটা ভাল লাগে করতে পারেন।”

যে কোনও শারীরিক অসুস্থতায় মনের বড় ভূমিকা আছে বলে মনে করেন সন্দীপ্তা। তিনি এমন মানুষের কথা জানালেন, যাঁরা এমনিতে সুস্থ। করোনা আক্রান্ত নন। কিন্তু উদ্বেগের কারণে শরীর খারাপ বহয়ে যাচ্ছে। তাঁর কথায়, “আমারও মন খারাপ। কাছের মানুষকে হারিয়েছে। কান্না পেলে কাঁদুন। আবার গড়ে তুলতে হবে। এখন ভেঙে পড়ার সময় নয়। স্ট্রং থাকতে হবে।”

আরও পড়ুন, জটিল রোগে আক্রান্ত অভিনেত্রী সুমনা চক্রবর্তী