Bhaswar Chatterjee: ‘মা’ ধারাবাহিকের মেয়ের সঙ্গে দেখা, নস্ট্যালজিক ভাস্বর-ভাবনা

Bhaswar Chatterjee: আজ ভাবনা পুরোদস্তুর অভিনেত্রী। এতদিন পরে অনস্ক্রিন মেয়ের সঙ্গে দেখা হওয়ায় আবেগে ভাসলেন ভাস্বর।

Bhaswar Chatterjee: ‘মা’ ধারাবাহিকের মেয়ের সঙ্গে দেখা, নস্ট্যালজিক ভাস্বর-ভাবনা
ভাবনার সঙ্গে ভাস্বর। ছবি: ফেসবুক থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 10:02 PM

২০০৯। বেশ কয়েক বছর আগের কথা। বাংলা টেলিভিশনের যাঁরা নিয়মিত দর্শক, তাঁরা হয়তো ‘মা’ ধারাবাহিকের কথা মনে করতে পারবেন। ঝিলিক-এর কাহিনি। সে ধারাবাহিকের মুখ্য চরিত্রে ছিলেন ভাস্বর চট্টোপাধ্যায়। তাঁর অনস্ক্রিন মেয়ের ভূমিকায় অভিনয় করেছিলেন সে দিনের ছোট্ট ভাবনা বন্দ্যোপাধ্যায়। আজ ভাবনা পুরোদস্তুর অভিনেত্রী। এতদিন পরে অনস্ক্রিন মেয়ের সঙ্গে দেখা হওয়ায় আবেগে ভাসলেন ভাস্বর।

ভাবনার সঙ্গে সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করে ভাস্বর লিখেছেন, “২০০৯-এ ‘মা’ ধারাবাহিকে ও আমার মেয়ের ভূমিকায় অভিনয় করেছিল। এখন ও বড় হয়ে গিয়েছে। শুধু তাই নয়, অসাধারণ অভিনেত্রীও। অনেক ভালবাসা ভাবনা বন্দ্যোপাধ্যায়।”

শুধু ভাস্বর একা নন। আবেগে ভাসলেন ভাবনাও। অনস্ক্রিন বাবার সঙ্গে সোশ্যাল মিডিয়ায় তিনিও ছবি শেয়ার করেছেন। ভাবনা লিখেছেন, “কখনও কখনও কোনও মানুষের দিকে তাকালে সব স্মৃতি মনে পড়ে যায়। কারণ ওই মানুষটার সঙ্গে বন্ডিং এতটাই খাঁটি। অনেক বছর পরে সেই মানুষটার সঙ্গে দেখা হলে আনন্দ হয়। আমি তোমাকে ভালবাসি পিতা…।” মজা করে ভাস্বরকে ‘পিতা’ বলে সম্বোধন করেছেন ভাবনা।

ভাবনা একা নন। এর আগে সোশ্যাল মিডিয়াতই অভিনেতা আয়ুষ দাসের সঙ্গে মা ধারাবাহিকের নস্ট্যালজিয়া ভাগ করে নিয়েছিলেন ভাস্বর। আয়ুষের বাবার ভূমিকায় অভিনয় করেছিলেন ভাস্বর। সে দিনের স্মৃতি TV9 বাংলার সঙ্গে শেয়ার করতে গিয়ে অভিনেতা বলেছিলেন, “মা করতেই এসছিল আয়ুষ। তখন ক্লাস টু তে পড়ে। এখন ফার্স্ট ইয়ার। ঝিলিক, বিল্টু, ফুলকি- মানে ওই ধারাবাহিকের সহ বাচ্চাদের সঙ্গেই আমার বন্ধুত্ব ছিল। আমি আর মহুয়া বাচ্চাদের নিয়ে বাইরে বেরতাম। সাউথ সিটি গিয়ে খাওয়া দাওয়া হল, হয়তো লাঞ্চ করতে বাড়িতে এসছি। আয়ুষও এসেছে সঙ্গে। ও ভাস্বর আঙ্কল ছাড়া চিনত না। ওর সঙ্গে ক্রিকেট, ডামশরাজ খেলা..। ও জীবনে প্রথম ক্যামেরা ফেস করেছে আমার সঙ্গে।”

ঠিক ভাস্বরের মতোই স্মৃতিমেদুর হয়ে পড়েন আয়ুষও। ভাস্বরের সঙ্গে তাঁর সম্পর্কটা একেবারে অন্যরকম, স্বীকার করেন তিনি। আয়ুষ TV9 বাংলাকে ওই প্রসঙ্গে বলেছিলেন, “২০২১-এ ১২ বছর কমপ্লিট হবে আমার ইন্ডাস্ট্রিতে। আমার অনস্ক্রিন বাবা হিসেবে এখনও পর্যন্ত বেস্ট ভাস্বর আঙ্কল। খুব কাছের মানুষ। ‘মা’ তে আলাপ। ধীরে ধীরে সম্পর্কটা স্ট্রং হয়। বাড়ি চলে যেতাম। পরেও কোনও শুটিংয়ে দেখা হয়েছে। লাঞ্চ ব্রেকে ভাস্বর আঙ্কেলের বাড়ি চলে গিয়েছি। আমার জীবনে অন্য রকম জায়গা নিয়ে রয়েছে ভাস্বর আঙ্কল।” অর্থাৎ মা ধারাবাহিক ভাস্বরের জীবনের এক অন্যতম অধ্যায়। ওই ধারাবাহিকের শিশু শিল্পীদের অনেকেই এখন পুরোদস্তুর অভিনয়কে পেশা হিসেবে বেছে নিয়েছেন। এতদিন পরে তাঁদের সঙ্গে দেখা হলে স্মৃতিমেদুর হয়ে পড়াটাই স্বাভাবিক।

আরও পড়ুন, রূপমের গানে সঙ্গত করেছে শমীকের ব়্যাপ, প্রকাশ্যে ‘বিশাল বৃষ্টিরা’