ছেলেকে আয়ার কাছে রাখব না, আমি এখন কাজে ফিরব না: মধুবনী গোস্বামী

Madhubani Goswami: আপাতত কাজে না ফেরার সিদ্ধান্ত নিয়েছেন মধুবনী। ছেলেকে সামলানোর জন্যই এই সিদ্ধান্ত বলে জানান তিনি।

ছেলেকে আয়ার কাছে রাখব না, আমি এখন কাজে ফিরব না: মধুবনী গোস্বামী
ছেলেকে কোলে নিয়ে মধুবনী। ছবি: ফেসবুক থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 2:45 PM

কয়েক মাস আগে মা হয়েছেন অভিনেত্রী মধুবনী গোস্বামী। ছেলে কেশব এখন তাঁর প্রায়োরিটি। ছেলের সব কাজ একা হাতে সামলান তিনি। কোনও রকম সাহায্যকারীর প্রয়োজন হয়নি তাঁর। ছেলেকে একা সামলানোর সিদ্ধান্ত তিনি এবং তাঁর স্বামী তথা অভিনেতা রাজা গোস্বামী একসঙ্গেই নিয়েছিলেন। আর এ জন্য তিনি গর্বিতও। সদ্য সোশ্যাল মিডিয়ায় নিজের মনের ভাব এ ভাবেই প্রকাশ করলেন মধুবনী।

কেশবকে কোলে নিয়ে নিজের একটি ছবি শেয়ার করেছেন মধুবনী। ক্যাপশনে লিখেছেন, ‘আমি গর্বিত। আমরা কেশবের জন্য কোনও আয়া রাখিনি। এটা রাজা এবং আমি কেশবের জন্মের কয়েক মাস আগে যৌথ ভাবে সিদ্ধান্ত নিয়েছিলাম। এর প্রধানত দুটো কারণ। প্রথমত প্যানডেমিক। … দ্বিতীয়ত আমরা আমাদের ছেলেকে আয়ার কাছে রেখে মানুষ করতে চাই না। আমি এখন কাজেও ফিরব না। আমার কাছে টপ প্রায়োরিটি কেশব।’

মধুবনী ব্যখ্যা করেছেন, প্যানডেমিক পরিস্থিতির কারণে বাইরের কোনও লোককে তাঁরা কেশবের কাছে যেতে দিচ্ছেন না। তিনি লকডাউনের মতো ২৪ ঘণ্টা ছেলের সঙ্গে রয়েছেন। এমনকি প্যানডেমিক এ ভাবেই চলতে থাকলে তাঁরা উৎসব করে কেশবের অন্নপ্রাশনও করবেন না বলে জানিয়েছেন। কারণ ছেলের সুস্থতা তাঁদের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ।

আপাতত কাজে না ফেরার সিদ্ধান্ত নিয়েছেন মধুবনী। ছেলেকে সামলানোর জন্যই এই সিদ্ধান্ত বলে জানান তিনি। এই সঠিক সিদ্ধান্ত নিতে রাজা তাঁকে সাহায্য করেছেন বলে ধন্যবাদও জানিয়েছেন।

ঠিক এমনই ভাবনার কথা কয়েক বছর আগে প্রকাশ্যে জানিয়েছিলেন শাহিদ কাপুরের স্ত্রী মীরা রাজপুত। তাঁদের প্রথম সন্তান মিশার দেখভালে তখন তিনি ব্যস্ত। এক সাক্ষাৎকারে মীরা বলেন, “এক ঘণ্টা মিশার সঙ্গে সময় কাটিয়েই আমি কাজে বেরিয়ে যেতে পারব না। ও কি কুকুর ছানা নাকি? আমি বরং ওর সঙ্গেই থাকতে চাইব।” মীরা নিজে এক হোমমেকার। বাড়িতে থেকে নিজের হাতে শিশুর দেখভালের বিষয়টিকেই গুরুত্ব দিয়েছিলেন তিনি।

তবে মুদ্রার উল্টো পিঠও রয়েছে। তৈমুর এবং জেহ, দুই সন্তানের জন্মের পরই দ্রুত কাজে ফিরেছেন করিনা কাপুর খান। শিশুদের ন্যানির দায়িত্বে রেখেই কাজে বেরিয়েছিলেন সেলেব মা। উদাহরণ রয়েছে টলিউডেও। শুভশ্রী গঙ্গোপাধ্যায় ইউভানের জন্মের কয়েক মাস পর্যন্ত ছেলের দেখভাল করেছিলেন বাড়ি থেকেই। আপাতত তিনি একটি রিয়ালিটি শোয়ে বিচারকের দায়িত্ব সামলাচ্ছেন। ছেলেকে আয়ার কাছে রেখেই শুটিংয়ে যান অভিনেত্রী।

ফলে একদিকে যেমন কর্মরতা মায়েরা স্বেচ্ছায় সন্তানের দেখভাল করতে কর্মবিরতি নিচ্ছেন। কখনও বা কেরিয়ার স্যাক্রিফাইজ করছেন। অন্যদিকে বহু কর্মরতা মা সন্তানকে অন্য কারও দায়িত্বে রেখে কাজে যাচ্ছেন ঠিকই। তবে যতটা সম্ভব কাজ সামলেও সন্তানের দেখভাল করছেন অনায়াসে। সুতরাং এই সিদ্ধান্ত একেবারেই মা এবং তাঁর ঘনিষ্ঠদের ব্যক্তিগত সিদ্ধান্ত।

আরও পড়ুন, শেষ হচ্ছে ‘কী করে বলব তোমায়’, এরপর কী করবেন স্বস্তিকা?