Durga Puja 2021: স্কুলে যাওয়ার পথে রোজ মূর্তি গড়া দেখতাম, সেটা ভুলব না: তনুশ্রী ভট্টাচার্য

Durga Puja 2021: এ বছর পুজোর রুটিন একেবারে আলাদা। কারণ এ বছর জীবন অনেকটা বদলে গিয়েছে। আমার ভিতরে ধীরে ধীরে বড় হচ্ছে এক প্রাণ। আমি আনন্দ পেলে ও সাড়া দেয়। এ অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবে না।

Durga Puja 2021: স্কুলে যাওয়ার পথে রোজ মূর্তি গড়া দেখতাম, সেটা ভুলব না: তনুশ্রী ভট্টাচার্য
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 9:18 PM

আড়াই বছর বিয়ে হয়েছে আমার। বিয়ের আগে পর্যন্ত দুর্গাপজো মানে আমার কাছে ছিল মা, বাবার সঙ্গে সময় কাটানো। বন্ধু বান্ধবের সঙ্গে ঘোরা। বিয়ের পর থেকে নৈহাটিতে গিয়ে সময় কাটাই। পরিবারের সকলে একসঙ্গে মিলে পুজো কাটানো হয়। অঞ্জলি দেওয়া, ভোগ খাওয়া, বাড়ির উল্টোদিকেই পুজো হয় আমাদের। ভীষণ ইনভলভ থাকি। পুজো কাটিয়ে একাদশীর দিন নৈহাটির থেকে ফিরতাম।

এ বছর পুজোর রুটিন একেবারে আলাদা। কারণ এ বছর জীবন অনেকটা বদলে গিয়েছে। আমার ভিতরে ধীরে ধীরে বড় হচ্ছে এক প্রাণ। আমি আনন্দ পেলে ও সাড়া দেয়। এ অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবে না। ফলে শারীরিক কারণেই কলকাতায় থাকব। ট্রাভেল করতে পারব না। আসলে এখন যা অবস্থা প্যান্ডেলেও যেতে পারব না। করোনার ভয়ও রয়েছে। ফলে যতটুকু খেতে পারছি আমি, পুজোর দিনগুলোতে একটু খাওয়াদাওয়া করার চেষ্টা করব। বরের সঙ্গে বেরিয়ে কোনও রেস্তোরাঁয় গিয়ে খাওয়ার প্ল্যান রয়েছে। কাছাকাছিই যাব। খুব বেশি দূরে যাওয়া সম্ভব নয়।

আমার বাড়ি দমদম ক্যান্টনমেন্টে। সেখানে বারোয়ারিতলা নামের একটা জায়গা আছে। ওখানে ঠাকুরের মূর্তি গড়া হয়। ছোটবেলায় যখন মর্নিং স্কুল ছিল, দরজার ফাঁক দিয়ে মূর্তি গড়া দেখে স্কুলে যেতাম। মূর্তি গড়ার প্রথম দিন থেকে যতদিন না শেষ হচ্ছে, রোজ দেখতাম। স্কুল থেকে ফেরার পথে দেখতাম। বিকেলবেলা পিসিমণির হাত ধরে গিয়ে দেখতাম। প্রত্যেকদিন চার থেকে পাঁচবার করে ঠাকুর দেখতে যেতাম। এই বিষয়টা কোনওদিন ভুলব না। এখন এটা মিস করি। বড় হওয়ার সঙ্গে সঙ্গে তো ঠাকুর দেখার সেই ঝোঁকটাও কমে যায়।

পুজো মানেই নানা রকম শাড়ি পরার সুযোগ। সারা বছর ওয়েস্টার্ন আউটফিট ক্যারি করতেই পছন্দ করি। জিনস, টি শার্ট, পাজামা পরেই কেটে যায়। শাড়ি পরতে ভালবাসি আমি। কালেক্ট করতেও ভাল লাগে। পুজোর সময় রোজই বিভিন্ন ধরনের শাড়ি পরার চেষ্টা করি। শাড়ি অনুযায়ী ব্লাউজ তৈরি করানো, জুয়েলারি সেট করানো…। পুজোর সকালে হয়তো শাড়ি পরি না। কিন্তু ইন্ডিয়ান আউটফিট পরি। যে পোশাকই পরি না কেন, তা যেন কমফর্টেবল হয়, সেটা খেয়াল রাখি।

এ বার আমার নিজের জন্য কিছু কিনিনি। দু’দিন আগে আমার স্বাদের অনুষ্ঠান হল। আর এই অনুষ্ঠান মানেই তো উপহার হিসেবে প্রচুর শাড়ি পাওনা হয়। আমারও হয়েছে। তা ছাড়া সারা বছরে যত শাড়ি হয়েছে, পুজো হেসে খেলে কেটে যাবে।

আরও পড়ুন, Durga Puja 2021: দুর্গাপুজো আমার জীবনের অনেক কিছুরই প্রথম: সৌরভ সাহা

আরও পড়ুন, Neha Dhupia: পুত্র সন্তানের প্রথম ছবি শেয়ার করলেন নেহা