Durga Puja 2021: দুর্গাপুজো আমার জীবনের অনেক কিছুরই প্রথম: সৌরভ সাহা

Durga Puja 2021: আমি যে পাড়ায় থাকি, সেই পাড়ার মূল আবেগ হচ্ছে দশমীর দিন কাঁধে করে আমরা ঠাকুর বিসর্জনে নিয়ে যাই। আমি খড়দা সূর্য সেন নগরের বাসিন্দা।

Durga Puja 2021: দুর্গাপুজো আমার জীবনের অনেক কিছুরই প্রথম: সৌরভ সাহা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 2:31 PM

দুর্গাপুজো বলতে সবার আগে যেটা মনে হয়, আমি অত্যন্ত ভাগ্যবান। পৃথিবীতে এত ভাষাভাষী, এত জাত, বর্ণ, ধর্মের মানুষ থাকতে আমি বাঙালি হয়ে জন্ম নিয়েছি। এটার জন্য আমি ভাগ্যবান। কারণ আমাদের জীবনে দুর্গাপুজো রয়েছে।

আমি শহরতলির ছেলে। চাকচিক্যহীন ভাবেই আমার ছোটবেলা কেটেছে। আমাদের জীবনের বড় মজা হল দুর্গাপুজো। যেখানে প্রথম বন্ধুত্ব, প্রথম নানা ভাল জিনিসের সঙ্গে পরিচিত হওয়া, জীবনে অনেকে যাঁরা বন্ধু হয়ে এসেছেন, এই দুর্গাপুজোতেই এসেছেন। সবথেকে বড় বিষয় হল এই যে আবেগ… পুজোর বাঁশ পরা মানে আর পড়াশোনায় মন লাগত না। পুজোর বাঁশ পরা মানে আর খেলাধুলোতেও মন লাগত না। খেলাটা মাঠ থেকে উঠে এসে পুজো মন্ডপের চারপাশে কেন্দ্রীভূত হয়ে যেত। আমি যে পাড়ায় থাকি, সেই পাড়ার মূল আবেগ হচ্ছে দশমীর দিন কাঁধে করে আমরা ঠাকুর বিসর্জনে নিয়ে যাই। আমি খড়দা সূর্য সেন নগরের বাসিন্দা। এটা অন্য আবেগ। প্রায় ১৫ ফুট উচ্চতার ঠাকুর। সে দিন আমাদের যে পরিশ্রম হয়, যে কষ্ট হয়, তার সবটাই বুঝতে পারি আবেগের মধ্যে দিয়ে। সেই কষ্ট করে যে জিনিস পাই, তার মধ্যে অন্য রকমের উপলব্ধি থাকে। মাকে যখন বিসর্জন দিতে যাই, সকলের বুক ফেটে যায়। কিন্তু সকলে নাচতে নাচতে, গান গাইতে গাইতে যায়। হাজার হাজার মানুষ কাঁধে ঠাকুর নিয়ে দৌড়ে যায়। সেটা দেখার জন্য চারপাশে লক্ষ মানুষ দাঁড়িয়ে থাকেন। কষ্ট করে জিনিসটা হয় ঠিকই, তারপর যে আত্মিক যোগাযোগ হয় সেটা ওই কষ্টের মধ্যে লুকিয়ে আছে। যেটা খুব সহজে পাওয়া যায় সেটার মধ্যে ওই আবেগটা থাকে না।

স্কুলে পড়ার সময় প্রথম কলকাতায় একা যাওয়াও পুজোকে কেন্দ্র করে। একা অর্থাৎ বন্ধুদের সঙ্গে। আমার বাবা এই এলাকার প্রতিষ্ঠিত মানুষ। কোনও কিছুই বাবার থেকে লুকিয়ে রাখা যেত না। পরের দিন দেখছি বাবা মাকে বলছে, ‘তোমার ছেলে তো বড় হয়ে গিয়েছে। কলকাতায় যাচ্ছে একা একা।’ সেই বড় হওয়ার স্বাদও পুজোতেই। সেটা সম্ভবত ক্লাস সেভেন। দুর্গাপুজো আমার জীবনের অনেক কিছুরই প্রথম। অনেক কিছুর অনুমতি দুর্গাপুজোর ওই কয়েকটা দিন পাওয়া যায়। বড় হয়ে যে যে জিনিসগুলো করা যায়, তার স্বাদ দেয় দুর্গাপুজোই। আমার জীবনের বহু প্রেম পুজোতে এসেছিল। রাম এবং কৃষ্ণের মিলিত সত্ত্বা তো রামকৃষ্ণ। যে চরিত্রে এখন দর্শক আমাকে দেখছেন। আমার জীবনে কৃষ্ণের প্রভাব বেশিই ছিল, সেটা বন্ধুরা জানে। হা হা হা…।

এই চারদিন মা যা করাবে তাই করব। সকাল নটায় তৈরি বিরিয়ানি, রাত তিনটেয় খাব। মা যেখানে যা খাওয়াবে তাই খাব। চার ঘণ্টা লাইনে দাঁড়িয়েও ঠাকুর দেখতে আমার কিছু মনে হয় না। এ বারও পুজোতে নানা প্যান্ডেলে ঘুরব। আমি সকলকে আমন্ত্রণ জানাব, আমাদের পাড়াতে আসুন। তাস খেলে, আড্ডা মেরে, নবমীর দিন ধুনুচি নেচে বেশি সময়টা পাড়াতেই থাকব। আর অবশ্যই আপনাদের জন্য টেলিভিশনের পর্দায় বেশ কিছু চমক থাকবে। রামকৃষ্ণের যে মাতৃরূপ তা এই দুর্গাপুজোয় প্রকাশ পাবে।

আরও পড়ুন, Durga Puja 2021: কাশ্মীরে ক্ষীর ভবানীর মন্দিরে দেব অষ্টমীর পুজো: ভাস্বর চট্টোপাধ্যায়

আরও পড়ুন, Sreelekha Mitra: ‘দুজনে দুজনের ইমোশনাল সাপোর্ট সিস্টেম ছিলাম’, বাবার স্মৃতিতে শ্রীলেখা