Tathagata Mukherjee: শুধু কাজ নয়, বন্ধুত্বের খাতিরেও বিশেষ ‘দেশের মাটি’: তথাগত মুখোপাধ্যায়

Tathagata Mukherjee: ধারাবাহিকের কাজ অনেকটা সময় ধরে চলে। ফলে প্রতিটি সেটেই যেন একটি করে পরিবার তৈরি হয়ে যায়। দীর্ঘদিন একে অপরের সুখ-দুঃখের সঙ্গী হয়ে যান কলাকুশলীরা। ‘দেশের মাটি’ও তার ব্যতিক্রম নয়।

Tathagata Mukherjee: শুধু কাজ নয়, বন্ধুত্বের খাতিরেও বিশেষ ‘দেশের মাটি’: তথাগত মুখোপাধ্যায়
‘দেশের মাটি’তে তথাগত এবং পায়েল। ছবি: ফেসবুক থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2021 | 9:30 PM

শেষ হতে চলেছে ধারাবাহিক ‘দেশের মাটি’। চলতি মাসেই শেষ হবে এই ধারাবাহিক। শুটিংও শেষ। ফ্লোরে সকলেরই মন খারাপ ছিল। কেক কেটে শুটিং শেষ করেছেন কলাকুশলীরা। নিজেদের অনুভূতি সোশ্যাল মিডিয়ায় ভাগ করে নিয়েছেন অনেকেই। ঠিক যেমন অভিনেতা তথাগত মুখোপাধ্যায়।

ধারাবাহিকের কাজ অনেকটা সময় ধরে চলে। ফলে প্রতিটি সেটেই যেন একটি করে পরিবার তৈরি হয়ে যায়। দীর্ঘদিন একে অপরের সুখ-দুঃখের সঙ্গী হয়ে যান কলাকুশলীরা। ধারাবাহিক শেষ হওয়ার অর্থ আর নিয়মিত দেখা হবে না। হয়তো অন্য কোনও কাজে আবার দেখা হয়ে যাবে। কিন্তু প্রতিদিনের যাপন বন্ধ। ‘দেশের মাটি’ও তার ব্যতিক্রম নয়। কেক কাটার ছবি শেয়ার করে তথাগত লিখেছেন, ‘দেশের মাটি বিশেষ শুধু কাজের খাতিরে নয়, বন্ধুত্বের খাতিরেও, অনেকটা বন্ধুত্ব জমা থাকল।’

এই ধারাবাহিক তথাগতর পেশাদার জীবনে বিশেষ জায়গা করে নিয়েছে। তিনি স্বীকার করে নিয়েছেন, এই ধারাবাহিকেই তৈরি হয়েছে বন্ধুত্ব। সেই বন্ধুত্ব বজায় থাকবেই। অভিনেত্রী পায়েল দে-র সঙ্গে তাঁর জুটি ছিল দর্শকের পছন্দের তালিকায়।

লীনা গঙ্গোপাধ্যায়ের চিত্রনাট্যে জমে উঠেছিল ‘দেশের মাটি’র গল্প। কিন্তু আচমকাই শেষ হয়ে যাচ্ছে এই ধারাবাহিক। চলতি মাসেই শেষ সম্প্রচার। হঠাৎ ধারাবাহিক শেষ হওয়া নিয়ে প্রশ্নও জমেছে নানা মহলে। এক দুর্গাপুজো দিয়ে শুরু হয়েছিল পথ চলা আর এক দুর্গাপুজো দিয়ে শেষ হচ্ছে জার্নি। স্বরূপনগরে (পড়ুন, দেশের মাটির সেটে) বিষাদের আমেজ। ঠিক যেন দশমী। কিন্তু বাস্তব বড় কঠিন। পুরনোর জায়গা দখল করে নেয় নতুন। সময়ের সঙ্গে সঙ্গে বদলায় প্লট। শেষ হয় ধারাবাহিক। ধারাবাহিকের অন্যতম কেন্দ্রীয় চরিত্র শ্রুতি দাস ওরফে নোয়াকে টিভিনাইন বাংলাকে আগেই বলেছিলেন, “কেন শেষ হচ্ছে তা তো জানি না, কিন্তু সিদ্ধান্ত মেনে নিতেই হয়। মন খারাপ সকলেরই। এক একটা দৃশ্য শেষ হচ্ছে আর সেট জুড়ে কান্নাকাটি শুরু হয়ে যাচ্ছে।”

ধারাবাহিকটি নিয়ে কম চর্চা হয়নি। কখনও শ্রুতির গায়ের রঙ নিয়ে তির্যক মন্তব্য আবার কখনও বা ধারাবাহিকের অপর দুই কেন্দ্রীয় চরিত্র রাহুল ও রুকমাকে কম প্রাধান্য দেওয়ার অভিযোগ– বারেবারেই উঠে এসেছে আলোচনার বিষয়বস্তু হয়ে। তবে এ সবই নেটিজেনদের চর্চা। শো’র অন্দর ছিল গোটা পরিবারের মতোই। আগামী ৩১ অক্টোবর শেষ সম্প্রচার হবে এই ধারাবাহিকের। এর পরেই স্লট দখল করবে নতুন ধারাবাহিক, ‘খুকুমণি হোম ডেলিভারি’। গত বছর ধারাবাহিকের প্রথম দৃশ্যে দেখানো হয়েছিল দুর্গাপুজো উপলক্ষে এক হচ্ছেন দেশে-বিদেশে ছড়িয়ে থাকা স্বরূপনগরের ওই বাড়ির সদস্যরা। যতদূ্র জানা যাচ্ছে, হ্যাপি এন্ডিং দিয়েই শেষ হবে ধারাবাহিকের প্লট। প্লটে হ্যাপি এন্ডিং হলেও মন খারাপ ওঁদের।

আরও পড়ুন, Payel De: ‘লঙ্কা চা-ও হতে পারে!’ কলকাতার রাস্তায় অবাক পায়েল দে