‘ইচ্ছে’ ছবির ১০ বছর; আবেগে ভাসলেন পরিচালক

শিবপ্রসাদ বলেন, "আমাদের এই সুন্দর যাত্রা পথে দর্শক সঙ্গে ছিলেন। আমাদের আর কিছু ছিল না। পুঁজি ছিল না। তারকাও ছিল না। আমরা বরাবরই ভাল গল্প বলার চেষ্টা করেছি। এবং অদ্ভুতভাবে আমাদের শক্তি হয়ে গেলেন দর্শক।"

'ইচ্ছে' ছবির ১০ বছর; আবেগে ভাসলেন পরিচালক
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 6:26 PM

নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালকদ্বয়ের প্রথম পরিচালিত ছবির নাম ‘ইচ্ছে’। ২০১১ সালের ১৫ জুলাই প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ছবিটি। অভিনয় করেছিলেন সোহিনী সেনগুপ্ত, ব্রাত্য বসু, সমদর্শী দত্ত, বিদিতা বাগ। ছবি মুক্তির পর কেটে গিয়েছে ১০ বছর। কিন্তু আজও দর্শকের মন থেকে মুছে যায়নি ছবিটি। নন্দিতা-শিবপ্রসাদের অন্যতম শ্রেষ্ঠ সৃষ্টি এই ছবি। ছবিটি নিবেদন করেছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত।

ছবির দুটি স্টিল ফোটোগ্রাফ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়। সাহিত্যিক সুচিত্রা ভট্টাচার্যর উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছিল ছবির চিত্রনাট্য। মা ও ছেলের সম্পর্কের কথা বলেছিল ‘ইচ্ছে’। মায়ের চরিত্রে সোহিনী সেনগুপ্তর পারফরম্যান্স যেন ভোলার নয়। তেমনই ভাল অভিনয় করেছিলেন সমদর্শী। জোড়ালো স্টারকাস্ট ছাড়া কমবাজেটের একটি বাংলা ছবি দর্শকের মনে দাগ কেটেছিল সেই সময়। প্রথম ছবিতেই প্রমাণ করেছিলেন কন্টেন্টই আসল। প্রথম ছবিতেই পরিচালক হিসেবে নিজেদের জায়গা পাকা করেছিলেন নন্দিতা-শিবপ্রসাদ। আজ ফেলে আসা সময়ের দিকে তাকিয়ে কী মনে করেন, কতখানি ইচ্ছেপূরণ হল? TV9 বাংলা থেকে যোগাযোগ করা হলে শিবপ্রসাদ বলেন, “আমাদের এই সুন্দর যাত্রা পথে দর্শকরা সঙ্গে ছিলেন। আমাদের আর কিছু ছিল না। পুঁজি ছিল না। তারকাও ছিল না। আমরা বরাবরই ভাল গল্প বলার চেষ্টা করেছি। এবং অদ্ভুতভাবে আমাদের শক্তি হয়ে গেলেন দর্শক। প্রত্যেক সিনেমাতেই দর্শক এসেছেন ছবি দেখতে। তাঁরা এসেছেন শুরুমাত্র সিনেমাকে ভালোবেসে।”

আর পিছন ফিরে দেখেননি। পরিচালকদ্বয় হিসেবে জয়যাত্রা শুরু। তৈরি করেন উইন্ডোজ প্রযোজনা সংস্থা। একে একে মুক্তি পায় ছবি। তালিকা অনেক লম্বা – ‘মুক্তধারা’, ‘অলীক সুখ’, ‘বেলাশুরু’, ‘প্রাক্তন’, ‘রামধনু’, ‘পোস্ত’র মতো আরও অনেক ছবি। ‘ইচ্ছে’ দিয়ে যাত্রা শুরু করে ক্রমেই দর্শকের মনের গভীরে পৌঁছতে পেরেছেন এই দুই পরিচালক। তাঁদের নির্দিষ্ট দর্শক তৈরি করতে পেরেছেন। যাঁরা নন্দিতা-শিবুর ছবি দেখার জন্য অপেক্ষা করেন সারাবছর। পরবর্তীকালে অন্য পরিচালকরাও তাঁদের প্রযোজনা সংস্থা থেকে ছবি তৈরি করছেন। নতুনদের সুযোগ করে দিয়েছেন এবং ভবিষ্যতেও দেবেন এই পরিচালকদ্বয়। আজও ‘ইচ্ছে’পূরণ করে চলেছেন!

আরও পড়ুন: বরুণ ধাওয়ানের জীবনে নতুন সঙ্গী জয়ী