KIFF 2022: শত্রুঘ্নকে সঙ্গে নিয়েই চলচ্চিত্র উৎসবের সূচনা মুখ্যমন্ত্রীর, সত্যজিৎ-স্মৃতিতে ভাসল মঞ্চ

KIFF 2022: এবছরের উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছে সত্যজিৎ রায়ের 'অরণ্যের দিন রাত্রি'। বিকেল ৫.৩০ মিনিট থেকে নজরুল মঞ্চ এবং রবীন্দ্র সদনে একযোগে দেখা যাবে এই ছবিটি।

KIFF 2022: শত্রুঘ্নকে সঙ্গে নিয়েই চলচ্চিত্র উৎসবের সূচনা মুখ্যমন্ত্রীর, সত্যজিৎ-স্মৃতিতে ভাসল মঞ্চ
শত্রুঘ্নকে সঙ্গে নিয়েই চলচ্চিত্র উৎসবের সূচনা মুখ্যমন্ত্রীর
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 7:45 PM

সদ্য উপনির্বাচন জিতেছেন তিনি। রাজনৈতিক মঞ্চ থেকে এবার সাংস্কৃতিক মঞ্চেও মুখ্যমন্ত্রীর সহযাত্রী হলেন শত্রুঘ্ন সিনহা। ২৭ তম কলকাতা চলচ্চিত্র উৎসব শুভ সূচনায় তাঁকে দেখা গেল মমতা বন্দ্যোপাধ্যায়ের ঠিক পাশেই। এবারের উৎসবে তিনিই প্রধান অতিথি। সোমবার থেকে শুরু হল কলকাতা চলচ্চিত্র উৎসব। ঘড়ির কাঁটা বিকেল চারটে ছুঁতেই মঞ্চ জুড়ে শুরু বর্ণাঢ্য অনুষ্ঠান। এ বছর পরিচালক সত্যজির রায়ের জন্ম শতবর্ষপূর্তি। সেই উপলক্ষে অনুষ্ঠানের শুরুতেই গান-নাচের মধ্যে দিয়ে সম্মাননা জানানো হয় তাঁকে। মঞ্চে দেখা গেল অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়কে। এ বছরের থালি গার্ল তিনি। নৃত্য পরিবেশনা করবেন শুভশ্রী গঙ্গোপাধ্যায়ও।

হাজির প্রায় গোটা টলিউড। একদিকে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অন্যদিকে শত্রুঘ্ন সিনহাকে নিয়ে প্রদীপ জাললেন মুখ্যমন্ত্রী। কোয়েল থেকে রচনা, চন্দ্রিমা থেকে ফিরহাদ, দেব, রণজিৎ– রাজনীতি আর কৃষ্টির মেলবন্ধন ঘটল আরও একবার উৎসবের মঞ্চে। শ্রদ্ধা জ্ঞাপন করা হল ২০২২ সাল কেড়ে নিয়েছে যেই সব গুণীদের– বাপ্পি লাহিড়ি, অভিষেক বন্দ্যোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায়…।

এবছরের উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছে সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিন রাত্রি’। বিকেল ৫.৩০ মিনিট থেকে নজরুল মঞ্চ এবং রবীন্দ্র সদনে একযোগে দেখা যাবে এই ছবিটি। ফোকাস কান্ট্রি হিসেবে আগেই বেছে নেওয়া হয়েছিল ফিনল্যান্ডকে। চলচ্চিত্র উৎসবে, এবারে থাকবে মোট ২০০টি শো। নন্দনের তিনটি, নজরুল তীর্থের দু’টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে দেশ-বিদেশের নানা ধরনের ছবি। এছাড়াও রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন ও ওকাকুরা ভবনেও দেখানো হবে বেনামি-নামী নানা ছবি। চলবে ১ মে পর্যন্ত।

প্রসঙ্গত, গত ৭ জানুয়ারী থেকে শুরু হওয়ার কথা ছিল চলচ্চিত্র উৎসবের। শেষ হওয়ার কথা ছিল ১৪ জানুয়ারী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন উৎসব হবে তবে সীমিত পরিসরে। ফিল্ম ফেস্টিভ্যালের উদ্যোক্তাদের নিয়ে আয়োজন করা হয়েছিল এক সাংবাদিক বৈঠকেরও। কিন্তু উৎসব শুরু হওয়ার দিন দিয়েক আগেই সস্ত্রীক করোনা আক্রান্ত হন রাজ। আক্রান্ত হন পরমব্রত চট্টোপাধ্যায়ও। এর পরেই উদ্যোক্তাদের তরফে এক বিবৃতি প্রকাশ করে চলচ্চিত্র উৎসব স্থগিত রাখার কথা ঘোষণা করা হয়। তবে সব ফাঁড়া কাটিয়ে আবারও শহরজুড়ে সিনেপ্রেমীদের ঢল। আগামী বেশ কয়েকদিন কৃষ্টিশীল বাঙালির নিজেকে ঝালিয়ে নেওয়ার দিন।

আরও পড়ুন-Bharti Singh: মাথা ভর্তি ঘন চুল, এই প্রথম ছেলের ছবি প্রকাশ করলেন ভারতী সিং

সত্যজিৎ-স্মৃতিতে ভাসল মঞ্চ