Bengali Pan Indian film: ‘প্রজাপতি’র সাফল্যের পর সর্বভারতীয় বাংলা ছবি তৈরি করার কথা ভাবছেন প্রযোজক

Prajapati: দক্ষিণী ছবির মতো বাংলা ছবিও তামিল, তেলুগু, কন্নড়, মালায়ালাম, হিন্দি ভাষায় মুক্তি পাবে। এই সময় দাঁড়িয়ে এটাই বোধহয় সবচেয়ে বেশি প্রয়োজন।

Bengali Pan Indian film: 'প্রজাপতি'র সাফল্যের পর সর্বভারতীয় বাংলা ছবি তৈরি করার কথা ভাবছেন প্রযোজক
দেব এবং মিঠুন।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 9:52 AM

২০২২ সালের শেষে পশ্চিমবঙ্গের প্রেক্ষাগৃহে মুক্তি পায় বাংলা ছবি ‘প্রজাপতি’। বড়দিনের ঠিক আগে ২৩ ডিসেম্বর মুক্তি পায় ছবিটি। তারপর ছবির সাফল্য দেখে সারাদেশের প্রায় ৩৪টি হলে ৩০ ডিসেম্বর মুক্তি পায় ‘প্রজাপতি’। নতুন বছরে প্রবাসী বাঙালিরাও ‘প্রজাপতি’র রং দেখেছে সিলভার স্ক্রিনে। ১ জানুয়ারি ১ কোটি টাকার ব্যবসাও করেছে এই ছবি। সাম্প্রতিককালে বাংলা ছবির সাফল্যের নিরিখে এটি একটি মাইলফলক বলা যেতেই পারে। দিল্লির মতো রাজধানীর সিনেমা হলে পাঞ্জাবি ছবি সরিয়ে জায়গা করে দেওয়া হয়েছে ‘প্রজাপতি’কে। তবে সারা ভারতে কেবল বাঙালিরাই দেখেছেন এই ছবি। তাতেই এই নজরকাড়া ফলাফল। তা হলে কী বাংলা ছবিও সর্বভারতীয় স্তরে মুক্তি পাবে? যাকে বলা হয় প্যান ইন্ডিয়ান ফিল্ম! অর্থাৎ, বাংলা ভাষার আঞ্চলিক ছবি কি মুক্তি পাবে অন্যান্য ভাষাতেও? যেমনটা হতে দেখা যায় দক্ষিণী ছবির ক্ষেত্রে? এ ব্যাপারে TV9 বাংলাকে কী বললেন প্রজাপতির প্রযোজক অতনু রায়চৌধুরী?

TV9 বাংলাকে অতনু বলেছেন, “‘প্রজাপতি’র সাফল্যের পর সত্যিই মনে হচ্ছে সর্বভারতীয় স্তরের জন্য ছবি তৈরি করা দরকার আমাদের। হয়তো পরের ছবিটাই আমরা সে রকমভাবে তৈরি করব। যেটা অন্যান্য ভাষাতেও ডাব করে মুক্তি পাবে। যেমন তামিল, তেলুগু, মালায়ালাম, কন্নড়, হিন্দি…। আগে অনেক বাংলা ছবি হিন্দিতে তৈরি হয়েছে। বাঙালিরা তো এমন কাজ করেছে।”

‘প্রজাপতি’র সাফল্যে দারুণ খুশি প্রযোজক অতনু রায়চৌধুরী। তিনি আগেই TV9 বাংলা জানিয়েছিলেন, তাঁর ধারণা নেই, এর আগে একদিনে ১ কোটি টাকার ব্যবসা কোনও ছবি করেছে কি না। তাঁর ক্ষেত্রে এটাই প্রথমবার ঘটল। অতনু মনে করেন, ‘প্রজাপতি’ বাংলা ছবির ক্ষেত্রে একটা মাইলফলক। ছবি প্রমাণ করে দিয়েছে, সাফল্যের জন্য প্রয়োজন বিষয়, অর্থাৎ ভাল কনটেন্ট।

তিনি বলেছিলেন, “বাংলা ছবির জন্য যেটা দরকার ছিল, তা হল দর্শককে হলে ফেরানো। সেটা ‘প্রজাপতি’ পেরেছে। মাঝখানে দু’-একটা ছবি ছাড়া বছরে বাংলা ছবি চলছিলই না। আমার শেষ ছবি ‘টনিক’ ব্লকবাস্টার হয়েছে। সারাভারতে ভীষণ ভাল বিক্রি হয়েছে ‘প্রজাপতি’। সারা ভারতের বিভিন্ন শহরের ৩৪টা সিনেমা হলে মুক্তি পায় ছবিটি। এত বড় রিলিজ় বাংলা সিনেমার হয় না। এমনও হয়েছে দিল্লির মাল্টিপ্লেক্সে পাঞ্জাবি ছবি সরিয়ে ‘প্রজাপতি’ দেখাতে শুরু করেছে। এটা তো বাংলা ছবির জন্য বড় ব্যাপার…”

‘প্রজাপতি’ ছবিতে বাবা-ছেলের চরিত্রে অভিনয় করেছেন দেব এবং মিঠুন চক্রবর্তী। রয়েছেন মমতা শঙ্কর, অম্বরীশ ভট্টাচার্য, কনীনিকা বন্দ্যোপাধ্য়ায়, শ্বেতা ভট্টাচার্য, বিশ্বনাথ বসু, কৌশানী মুখোপাধ্যায়, প্রমুখ। ছবিটি বাংলার সরকারী প্রেক্ষাগৃহ ‘নন্দন’-এ মুক্তি পায়নি। তাই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্বয়ং দেব।