“আমাদের আবার সুসময়ে দেখা হবে”, মা স্বাতীলেখাকে হারিয়ে ‘নান্দীকার’-এর জন্মদিনে লিখলেন মেয়ে সোহিনী

Swatilekha sengupta: ৬২ বছর এক দীর্ঘ সময়। দলের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়েছিলেন যে-ই মানুষটি, আজ তিনি নেই।

আমাদের আবার সুসময়ে দেখা হবে, মা স্বাতীলেখাকে হারিয়ে 'নান্দীকার'-এর জন্মদিনে লিখলেন মেয়ে সোহিনী
মায়ের সঙ্গে আমি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2021 | 2:29 PM

এক অধ্যায়ের অবসান। অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তর মৃত্যুর পর যেন গোটা টলিউড ভেঙে পড়েছিল। সে-ই ভাঙন যে এত সহজে জুড়বে তার সম্ভবনাও নেই। এক অপূরণীয় ক্ষতির সাক্ষী হয়ে থাকলাম আমরা সকলে। গত ১৬ জুন,  বুধবার দুপুর দু’টো পয়তাল্লিশ নাগাদ শহরের এক বেসরকারি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। হাসপাতাল সূত্রে খবর ছিল, কিডনির সমস্যায় ভুগছিলেন দীর্ঘদিন। ছিল অন্যান্য বার্ধক্যজনিত সমস্যাও। এতগুলো দিন পেরনোর পর পেরিয়েছে ঠিকই কিন্তু কোনওভাবে মায়ের সঙ্গে কাটানো স্মৃতিগুলো বারবার মনে পড়ে যাচ্ছে মেয়ে সোহিনী সেনগুপ্তর।

 

 

আজ এমন একদিনে যেন আরও ভিড় করে আসছে সব স্মৃতি। আজ ২৯ জুন। নাট্যদল নান্দীকারের জন্ম। ৬২ বছর এক দীর্ঘ সময়। দলের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়েছিলেন যে-ই মানুষটি, আজ তিনি নেই। আজ সোশ্যাল মিডিায়ায় মা স্বাতীলেখার ছবি পোস্ট করেছেন সোহিনী। মায়ের সেই সাদা-কালে ছবিতে মালা পরানো হয়েছে। কতরকম ফুলে সাজানো সে ছবির চারিদিকে। জলের জন্মদিনে মাকে শ্রদ্ধার্ঘ জানিয়ে সোহিনী ক্যাপশনে লেখেন, ‘আজ নান্দীকারের ৬৩তম জন্মদিন। আমি মাকে ভীষণ মিস করছি। তবে তিনি আমাকে শক্তিশালী হতে এবং যাই হোক না কেন সামনের দিকে এগিয়ে যাওয়ার শিক্ষা দিয়েছেন। আমি নিশ্চিত আমাদের আবার সুসময়ে দেখা হবে। নিরাপদে থাকুন এবং জীবনকে ভালবাসুন।’

 

একটা ভাল ছবি।

 

স্বাতীলেখা সেনগুপ্ত খোলা চিঠিতে সোহিনীর লেখেন ”…আমার বড় হওয়া, পড়াশোনা সবের মধ্যেই তো তুমি ছিলে… সবটা জুড়েই তো তুমি। আমি যতদিন বাঁচব, তুমি আমার মধ্যেই তো বাঁচবে। আমার মৃত্যুর পর হয়তো তুমি অর্ঘ্য (নান্দীকারসদস্য), অনিন্দিতা (নান্দীকারসদস্য), সপ্তর্ষির (নান্দীকারসদস্য ও সোহিনীর স্বামী)  মধ্যে থাকবে। মানুষ তো শুধু শরীরের মধ্যে বাঁচে না মা… তোমার কাজ, তোমার কীর্তি আমাদের প্রভাবিত করে যাবে।

 

 

আরও পড়ুন Amitabh Bachchan: এ কেমন ‘কো স্টার’ অমিতাভের? পরিচয় করিয়ে বললেন, ‘সবসময় কান খাড়া করে থাকে’