অক্সফোর্ড পাড়ি উজানের, সিনেমা জগতের সঙ্গে আর কি যুক্ত থাকবেন?

Ujaan Ganguly: সোমবার ফেসবুকে দীর্ঘ পোস্ট করে এই সুখবর শেয়ার করেছেন উজান। এ বিষয়ে তিনি TV9 বাংলাকে জানালেন, চলতি বছরের ফেব্রুয়ারিতেই এই খবর পেয়েছিলেন।

অক্সফোর্ড পাড়ি উজানের, সিনেমা জগতের সঙ্গে আর কি যুক্ত থাকবেন?
উজান গঙ্গোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 8:50 PM

নতুন জার্নি শুরু করতে চলেছেন অভিনেতা উজান গঙ্গোপাধ্যায়। এক অন্য উড়ালের খোঁজে পাড়ি দিচ্ছেন অক্সফোর্ড। বিশ্ব সাহিত্য নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়াশোনার সুযোগ পেয়েছেন। চলতি বছরের অগস্টের শেষে বা সেপ্টেম্বরের শুরুতে উচ্চশিক্ষা লাভের জন্য শহর ছাড়বেন উজান।

সোমবার ফেসবুকে দীর্ঘ পোস্ট করে এই সুখবর শেয়ার করেছেন উজান। এ বিষয়ে তিনি TV9 বাংলাকে জানালেন, চলতি বছরের ফেব্রুয়ারিতেই এই খবর পেয়েছিলেন। কিন্তু পরিবারের সকলে কোভিডে আক্রান্ত হওয়া, দিদাকে হারানো, একের পর এক পারিবারিক বিপর্যয়ের কারণে সকলের সঙ্গে সুখবর ভাগ করে নেওয়ার অবকাশ হয়নি এতদিন।

উজান বললেন, “আমি ফেব্রুয়ারি থেকেই জানতাম। শেয়ার করার অবকাশ হয়নি। ইচ্ছেও করছিল না। এখন একটু ভারসাম্য ফিরেছে। ভাবলাম এই খবরটা শেয়ার করার এটাই ভাল সময়।” পড়তে বিদেশে চলে যাবেন। বাবা, মায়ের মন খারাপ হয়ে যাচ্ছে বলে জানালেন তিনি। তাঁর কথায়, “আমরা এত গায়ে গায়ে লেগে থাকি। চলে যাব বলে মাঝেমধ্যে দুঃখপ্রকাশও করে ফেলছে বাবা, মা। গ্র্যাজুয়েশনের সময় দিল্লিতে যেতে পারতাম। যাইনি তখন। বাবা, মায়ের অভ্যেস আমিই খারাপ করেছি।”

পাভেল পরিচালিত ‘রসগোল্লা’ ছবির নায়ক তিনি। পরিচালক তথা অভিনেতা জুটি কৌশিক গঙ্গোপাধ্যায় এবং চূর্ণী গঙ্গোপাধ্যায়ের ছেলে উজান ইন্ডাস্ট্রিতে বাবা, মায়ের পরিচয়ে নয়, বরং নিজের কাজের মাধ্যমেই পরিচিত হতে শুরু করেছিলেন। উইন্ডোজ-এর প্রযোজনায় কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালনায় উজান অভিনীত ‘লক্ষ্মী ছেলে’ মুক্তির অপেক্ষায়। এর মধ্যেই এই পদক্ষেপ। তা হলে কি সিনেমা জগতে আর কাজ করবেন না?

উজান শেয়ার করলেন, “প্যানডেমিকের কারণে এখন এখানে খুব একটা কাজ হচ্ছে না। কাজ হলেও আমি মনে করি না, এটা আমার কোনও ব্রেক বা সিনেমা জগৎ থেকে নিজেকে বিচ্ছিন্ন করে ফেলছি। চলচ্চিত্র জগতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক আমার। বাবা, মায়ের কারণে বলছি না। আমারই কাজ করতে ভাল লাগে। আমি সিনেমা নিয়েও পড়াশোনা করছি। সাহিত্য, সিনেমা ক্লোজ লিঙ্কড। অভিনয়ের সুযোগ ওখানেও খুঁজব। আর এখানে তো ফিরবই। পরবর্তী কালে যাই করি, পেশাদার অভিনেতা হই বা না হই, ফিল্ম জগতের সঙ্গে যুক্ত থাকতে চাই।”

আগামী ১৫ জুলাই থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরের পরীক্ষা নিয়ে আপাতত ব্যস্ত উজান। এর মধ্যে ওটিটি বা ফিল্মের অফার এসেছিল। কিন্তু সময়ের কারণে সে অফার ফিরিয়ে দেন তিনি। তাঁর পরের ছবি ‘লক্ষ্মী ছেলে’ ইতিমধ্যেই একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দর্শক দেখেছেন, প্রশংসাও করেছেন বলে জানালেন তিনি। তবে কলকাতায় কবে মুক্তি পাবে, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

আরও পড়ুন, ‘কিউ কি সাস ভি কভি বহু থি’-র ২১ বছর, আবেগে ভাসলেন স্মৃতি

উজান বললেন, “টলিউড ইন্ডাস্ট্রিতে সবচেয়ে যে দৃশ্যটা দেখতে ভাল লাগে, তা হল নন্দনে হাউজফুল। সেই পরিস্থিতি না থাকলে কি আর ছবি রিলিজ করতে কারও ভাল লাগে? যে ছবিটার জন্য এত খেটেছি, সকলের কেমন লাগল, তা দেখার অপেক্ষায় থাকব আমিও। কবে রিলিজ হবে, সত্যিই জানি না।”

আরও পড়ুন, দীর্ঘ দাম্পত্যের পর বিবাহ বিচ্ছেদ হয়েছে কোন কোন জুটির?