Exclusive Sabitri Chatterjee: সাবিত্রী যাঁকে ভাইফোঁটা দিতেন, তিনি কি টলিউডেরই কেউ? যা বললেন অভিনেত্রী…

Bhaiphota Special: ছোট থেকে কেমন ছিল ১০ বোনের মধ্যে সর্বকনিষ্ঠা সাবিত্রীর ভাইফোঁটা? TV9 বাংলাকে জানিয়েছেন একান্তভাবে।

Exclusive Sabitri Chatterjee: সাবিত্রী যাঁকে ভাইফোঁটা দিতেন, তিনি কি টলিউডেরই কেউ? যা বললেন অভিনেত্রী...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2022 | 2:44 PM

স্নেহা সেনগুপ্ত

আজ এবং আগামীকাল ভাইদের চর্ব্যচোষ্য রেঁধে খাওয়ানোর দিন। ঘি-চন্দন মাখিয়ে কপালে কড়ে আঙুল ছুঁইয়ে বলার দিন, ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা’। জানেন কি, এই ভাইফোঁটার মতো এই আনন্দ উৎসব থেকে দিনের পর-দিন, বছরের পর-বছর বঞ্চিত ছিলেন কিংবদন্তি অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়। ছোট থেকে কেমন ছিল ১০ বোনের মধ্যে সর্বকনিষ্ঠা সাবিত্রীর ভাইফোঁটা? TV9 বাংলাকে জানিয়েছেন একান্তভাবে।

সাবিত্রী চট্টোপাধ্যায়ের প্রেমজীবন বইয়ের খোলা পাতার মতো। তাঁর জীবনে বসন্ত এসেছে বহুবার। নিজেই নানা জায়গায় এবং আত্মজীবনীতেও স্বীকার করেছেন প্রেমিকদের কথা। এ কথাও বলেছেন, প্রেম করেছেন এমন সব পুরুষের সঙ্গে, যাঁদের আগে থেকেই একজন স্ত্রী ‘বর্তমান’। তারপর নিজের ভাগ্য নিয়ে নিজেই মস্করা করে হেসেছেন। সেই সাবিত্রীর জীবনে কোনওদিনও আপন ভাইয়ের ভালবাসা জোটেনি। জুটবে কেমন করে! তাঁর যে ভাই-ই ছিল না কস্মিনকালে।

সাবিত্রী বলেছেন, “আমাদের জানেন তো আগামী কাল ফোঁটা। আর কী বলি বলুন, আমার তো ভাই-ই নেই। আমরা ১০ বোন ছিলাম। আমিই তাঁদের মধ্যে সবচেয়ে ছোট।” কিন্তু এই যে একটিও ভাই নেই, তাই নিয়ে কিন্তু কোনওদিনও আক্ষেপও কি ছিল না তাঁর? প্রশ্ন শুনে উত্তরে বললেন, “আমাদের বোনেদের মন খারাপ হত না। কিন্তু আমার মায়ের আক্ষেপ ছিল যে, তাঁর কোনও ছেলে নেই।”

ভাই নেই তো কী, এই আধুনিক সমাজে বোনেরাই অনেক সময় বোনদের ফোঁটা দেয়। এমনটা কী কখনও সাবিত্রীরা করেছিলেন? উত্তরে অভিনেত্রী জানিয়েছেন, “আমাদের এই সমস্ত উদ্ভট ব্যাপার ছিল না। এগুলো আসলে হয় না।”

তবে জীবনের কোনও এক লগ্নে এসে সাবিত্রীরও একজন পাতানো ভাই জুটেছিলেন। তবে তিনি বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির কেউ ছিলেন না। পরিচিতদের মধ্যেই ছিলেন। সাবিত্রী বলেছেন, “আমি একজনকে ভাইফোঁটা দিতাম, কিন্তু তিনি মারা গিয়েছেন বহুকাল। তিনি এই ইন্ডাস্ট্রির কেউ ছিলেন না। তাঁর কোনও বোন ছিল না। আমার কোনও ভাই ছিল না। তাই তাঁকেই দিতাম ফোঁটা।” তাঁর পরিচয় অবশ্য কোলসা করেননি সাবিত্রী।